logo
শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

  শামীমা জান্নাত   ০৪ আগস্ট ২০১৮, ০০:০০  

ল্যাপটপের লক জটিলতা

ল্যাপটপের  লক জটিলতা
মাঝেমধ্যেই ল্যাপটপ বা কম্পিউটারের পাসওয়াডর্ ভুলে যাওয়াটা প্রায় সবার ক্ষেত্রেই হয়ে থাকে। আর এ সমস্যার সমাধান পেতে উইন্ডোজ ১০ নিয়ে এলো উইন্ডোজ হ্যালো। সি-নেটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, উইন্ডোজ হ্যালোর মাধ্যমে আপনি আপনার মুখমÐল অথবা আঙুল দিয়ে খুলে ফেলতে পারবেন আপনার ল্যাপটপের লক।

সম্প্রতি আইফোন এক্স মুখ পযের্বক্ষণ করে লক খোলার প্রযুক্তি নিয়ে আসার ঘোষণা দিয়েছে। তাদের ওই ঘোষণার কয়েক সপ্তাহের মধ্যেই মাইক্রোসফট ঘোষণা দিল, তারাও একই রকম প্রযুক্তি ব্যবহার করবে, তবে তাদের এই প্রযুক্তির নাম রাখা হয়েছে উইন্ডোজ হ্যালো।

উইন্ডোজ হ্যালো মুখমÐল বা আঙুলের ছাপ শনাক্ত করতে পারবে মাত্র দুই সেকেন্ডে। উইন্ডোজ ১০-এর এই সুবিধা পেতে হলে আপনার ল্যাপটপে অবশ্যই ইনফ্রারেড (আইআর) ক্যামেরা যুক্ত থাকতে হবে। বতর্মান ল্যাপটপ ডেল, লেনেভো, আসুসে এই সুবিধা যুক্ত করে দেয়া হয়েছে। আর যদি আপনার নতুন ল্যাপটপ কেনার সামথর্্য না থাকে, তাহলে আপনি অতিরিক্ত একটি ওয়েবক্যাম কিনে নিতে পারেন, যার মাধ্যমে আপনি এই সুবিধা পেতে পারেন।

এই নতুন প্রযুক্তি আপনার কম্পিউটারে আছে কিনা, তা পরীক্ষা করার একটি সহজ পথ রয়েছে। প্রথমত, আপনি আপনার কম্পিউটারের নিচের দিকে বঁা পাশে সাচর্ অপশনে যাবেন। সেখানে ংরমহ-রহ ড়ঢ়ঃরড়হং লিখে সাচর্ দিন। যদি সেখানে ডরহফড়ংি ঐবষষড় এই অপশনটি থাকে, তাহলে সেখান থেকেই দেখে বুঝতে পারবেন, এ প্রযুক্তি আপনি ব্যবহার করতে পারবেন। আর আপনার ল্যাপটপের যদি ফিঙ্গার প্রিন্ট সেন্সর থাকে, তাহলে আপনি আঙুলের ছাপের মাধ্যমেও লক/আনলক করতে পারবেন। একটি বিষয় মনে রাখবেন, আপনার কম্পিউটারে এই পদ্ধতি চালু করার পাশাপাশি পাসওয়াডর্ দেয়ার সুবিধাটি থাকবে। অবশ্যই পাসওয়াডর্ দ্বিতীয় বিকল্প হিসেবে রাখবেন। কারণ, কোনো কারণে যদি আপনার মুখ বা আঙুলের ছাপের মাধ্যমে লক খুলতে সমস্যা হয়, তাহলে পাসওয়াডর্ দিয়ে লক খুলে নিতে পারবেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে