শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৭ এপ্রিল ২০১৯, ০০:০০

অ্যাপসের মাধ্যমে

রেলের টিকিট

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

যাত্রীদের সেবা নিশ্চিত ও রেলওয়ে যোগাযোগব্যবস্থাকে আরও উন্নত করতে আগামী ২৮ এপ্রিলের মধ্যে চালু করা হবে রেলওয়ে মোবাইল অ্যাপ। বৃহস্পতিবার কমলাপুর স্টেশনে অংশীজন সভা শেষে এসব কথা জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

'ওয়ানস্টপ রেলওয়ে ডিজিটাল যাত্রীসেবা সিস্টেম' বাস্তবায়নের অংশ হিসেবে মূলত এ অ্যাপ চালু করা হবে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এই অ্যাপ চালু হলে যাত্রীরা পছন্দের সিট, টিকিটের মূল্য পরিশোধ এবং ট্রেনের বর্তমান অবস্থান জানতে পারবেন। এ ছাড়া যাত্রা শেষে সেবার মান সম্পর্কেও যাত্রীরা রেটিং দিতে পারবেন।

জানা গেছে, রেলের ৫০ শতাংশ টিকিট বিক্রি হবে অ্যাপের মাধ্যমে। টিকিটের দাম পরিশোধ করা যাবে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেও। বাকি টিকিট বিক্রি হবে স্টেশনের কাউন্টার থেকে।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম বলেন, রেলপথে ভ্রমণে আগ্রহী যে কোনো যাত্রী এই অ্যাপ দিয়ে ঘরে বসেই টিকিট কাটতে পারবেন। এটা দিয়েই অনলাইনের মাধ্যমে টিকিট মূল্য পরিশোধ করে মোবাইল ম্যাসেজে দায়িত্বপ্রাপ্ত রেল কর্মকর্তাকে তার প্রমাণ পরিদর্শন করলেই যাত্রীর টিকিট সঠিক বলে প্রমাণিত হবে। বর্তমানে রেলের ২৫ ভাগ টিকিট বিক্রি হয় মোবাইল ও অনলাইনে। ১০ ভাগ চলে যায় কোটায়। বাকিটা বিক্রি হয় কাউন্টার থেকে। সেখানে কালোবাজারি ও ভোগান্তির অভিযোগ রয়েছে। রেলমন্ত্রী জানান, ২৮ এপ্রিল অ্যাপ চালু হলে কালোবাজারি বন্ধ হয়ে যাবে। টিকিট পেতে ভোগান্তিও থাকবে না।

হোয়াটসঅ্যাপের মেসেজ

মুছে ফেলা যাবে

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

এবার থেকে মেসেজ পাঠানোর ৫ মিনিট পরই তা মুছে ফেলা যাবে। এমনই ব্যবস্থা করছে বিশ্বের জনপ্রিয়তম মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ।

সূত্রের খবর, হোয়াটসঅ্যাপের ডেটা আপডেটের মাধ্যমে ৫ মিনিট পরই পাঠানো মেসেজ তুলে নিতে পারবেন। হোয়াটসঅ্যাপ ওয়েব ০.২.৪০৭৭ ভার্সনে এমনই রিভোক ফিচার পাওয়া যাবে। বলে রাখা ভালো, সেটিংসে গিয়ে এই ফিচারের সুবিধা পেতে হবে।

আরও একটি আপডেটে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য নয়া ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। কোনো মেসেজ এডিট করার সময় একটি পপ অ্যাপ মেনু্য ভেসে উঠবে আপনার মোবাইল স্ক্রিনে। এই ফিচারের সাহায্যে আরও দ্রম্নত এবং সহজে মেসেজ এডিট করতে পারবেন ইউজাররা।

এই বেটা ভার্সন ইউজাররা মেসেজ ফরম্যাটিংয়ের সবরকম শর্টকাট স্ক্রিনে দেখতে পারবেন। একইসঙ্গে অ্যান্ড্রয়েড ৭+ ইউজাররা মেসেজ টাইপ করার সময় গুগলের নিজস্ব ট্রান্সলেটরের সাহায্য নিতে পারবেন।

তবে এসব ফিচারগুলো হোয়াটসঅ্যাপের বেটা ভার্সনে পাওয়া যাবে। তাই কবে এই আপডেট আসবে অ্যাপে তা এখনই বলা যাচ্ছে না।

কৃত্রিম গর্ভ

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

একটি কৃত্রিম গর্ভ তৈরি করেছেন বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। তারা বলছেন, ভবিষ্যতে প্রিম্যাচিউর বা অকালে জন্ম নেয়া শিশুদের বাঁচিয়ে রাখতে এটা ব্যবহার করা যাবে।

এই 'অতিরিক্ত-জরায়ু সহায়তা' যন্ত্রটি ভেড়ার ওপর পরীক্ষা করে সাফল্য পাওয়া গেছে।

গবেষকরা বলছেন, তাদের উদ্দেশ্য হলো প্রিম্যাচিউর শিশুদের ফুসফুস এবং অন্যান্য প্রত্যঙ্গ যাতে সঠিকভাবে বেড়ে উঠতে পারে সেটা নিশ্চিত করা।

এই যন্ত্রটি মূলত একটি পস্নাস্টিক ব্যাগ, যার ভেতরে রয়েছে কৃত্রিম অ্যামনিওটিক ফ্লুইড।

এটার ভেতরের পরিবেশ অনেকটা জরায়ুর ভেতরের পরিবেশের মতো।

বিজ্ঞানীর ধারণা করছেন, আর তিন থেকে পাঁচ বছরের মধ্যে মানবদেহে পরীক্ষা করে দেখার জন্য প্রস্তুত করা যাবে এটিকে।

দুটি ন্যানো সিমের

জেলি ফোন

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

ফোনটির নাম হবে জেলি। চলবে অ্যান্ড্রয়েড ৭.০ নোগাট সংস্করণে। এতে দুটি ন্যানো সিম সমর্থন করবে। ফোরজি নেটওয়ার্ক-সমর্থিত বিশ্বের সবচেয়ে ছোট ফোন হবে এটি।

চীনের সাংহাইভিত্তিক উদ্যোক্তা প্রতিষ্ঠান ইউনিহার্জ এই স্মার্টফোন তৈরির জন্য তহবিল সংগ্রহে নেমেছে। কিকস্টার্টারে ৩০ হাজার মার্কিন ডলার তহবিল সংগ্রহের জন্য লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠান। ইতোমধ্যে সে লক্ষ্য পূরণ হয়ে গেছে। ফোনটি সম্পর্কে বলা হচ্ছে, এটি কয়েন পকেট, ব্যাগের ছোট অংশ, জামার সামনের পকেট এমনকি হাতের তালুর মধ্যে সহজে ধরে যাবে। সাদা, নীল ও কালো রঙে এটি বাজারে আসবে। স্টোরেজের ভিত্তিতে এর দুটি মডেল বাজারে পাওয়া যাবে। এক জিবি র?্যাম ও আট জিবি স্টোরেজের স্মার্টফোনটির দাম হবে ১০৯ মার্কিন ডলার আর দুই জিবি র?্যাম ও ১৬ জিবি স্টোরেজের মডেলটির দাম হবে ১২৫ মার্কিন ডলার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<46963 and publish = 1 order by id desc limit 3' at line 1