logo
বুধবার ২৬ জুন, ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৩ এপ্রিল ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

ভিডিও স্ট্রিমিং

সাইট ইউটিউব

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

বর্তমান সময়ে আমাদের বেশির ভাগ কেটে যায় অনলাইনে। বেশির ভাগ ক্ষেত্রেই ফেসবুক, গুগলসহ সংবাদভিত্তিক ওয়েবসাইটগুলোতেই সময় কাটে আমাদের। তবে বর্তমানে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি দেখা হয় যে ওয়েবসাইট সেটি হলো ইউটিউব। সার্চ ইঞ্জিন গুগল ও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে পেছনে ফেলে বর্তমানে শীর্ষ অবস্থানে রয়েছে ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব!

ওয়েব ট্রাফিক ডাটা সরবরাহকারী প্রতিষ্ঠান অ্যালেক্সারর্ যাংকিংয়ে উঠে এসেছে এই তথ্য। অ্যালেক্সারর্ যাংকিংয়ে দেখা গেছে বাংলাদেশ থেকে সর্বাধিক ভিজিট করা হয় এমন ওয়েবসাইটের তালিকায় শীর্ষে রয়েছে ইউটিউব। এ থেকেই বোঝা যায়, বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে অনলাইনে ভিডিও দেখার প্রবণতা বাড়ছে।

সর্বাধিক ভিজিটকৃত ওয়েবসাইটগুলোর তথ্য নিয়মিত হালনাগাদ করে থাকে অ্যালেক্সা। দেশভিত্তিক ওয়েবসাইটের তালিকা যেমন রয়েছে তেমনি রয়েছে বৈশ্বিক একটি তালিকা। বিশ্বজুড়ে প্রতিনিয়ত ভিজিট করা হয় এমন তালিকায় বিশ্বজুড়ে ইউটিউবের অবস্থান দ্বিতীয়। আর প্রথম অবস্থানে রয়েছে সার্চ ইঞ্জিন গুগল।

টেলিভিশনের অনুষ্ঠানমালা ও নাটক দেখার জন্য ইউটিউবে আসেন বাংলাদেশের দর্শকশ্রোতারা। কারণ ইউটিউবে নিজের পছন্দমতো সময়ে বিরতিহীনভাবে ভিডিও দেখতে পারেন তারা। ভিডিও কনটেন্টের জনপ্রিয়তার কারণে চলচ্চিত্রের ট্রেইলার বা গানের ভিডিও এখন চলচ্চিত্র মুক্তির আগে ইউটিউবে প্রকাশ করা হয়। এ ছাড়া বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ইউটিউবে তাদের চ্যানেল সরাসরি দেখার ব্যবস্থা করেছে।

পোকেমন গেমিং

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

পোকেমন গেমিং জ্বরে ভুগছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের মানুষজন। মোবাইলে এই গেম খেলতে খেলতে কেউ অন্যের বাসায় ঢুকে পড়ছে, কেউ রাস্তা পার হতে গিয়ে গাড়ির নিচে পড়ছে আবার কেউ কেউ গাড়ি চালানোর সময় গেম খেলতে গিয়ে দুর্ঘটনা ঘটাচ্ছে।

এই পোকেমন পাগলামি সামলাতে রীতিমতো হিমশিম খাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন। তারা বারবার সতর্ক বার্তা প্রচার করছে। রাস্তায় হাঁটার সময় বা গাড়ি চালানোর সময় পোকেমন না খেলতে অনুরোধ করা হচ্ছে।

কী এমন আছে এই গেমে যার জন্য সবাই পাগল হয়ে গেছে? কারা তৈরি করেছে এই গেম?

পোকেমন গো গেমটি মূলত একটি লোকেশন-বেজড গেম। জাপানের প্রতিষ্ঠান দ্য পোকেমন কোম্পানির সঙ্গে মিলে এটি তৈরি করেছে মার্কিন গেম ও সফটওয়্যার ডেভেলপার প্রতিষ্ঠান নিয়ান্তিক করপোরেশন। এ মাসেই অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোনের জন্য গেমটি উন্মুক্ত করা হয়। আর গেমটি মুক্তি পাওয়ার পরই দারুণ জনপ্রিয় হয়ে ওঠে। এর আগে ক্যান্ডি ক্রাশ সাগা গেমটি এরকম জনপ্রিয়তা পেয়েছিল। সব বয়সী মানুষ আগ্রহ নিয়ে গেমটি খেলছে।

গেমটি খেলার জন্য স্মার্টফোনের ইন্টারনেট সংযোগ, জিপিএস সিস্টেম ও ক্যামেরা চালু রাখতে হবে। কারণ আপনি যেখানে বসে গেমটি খেলছেন গুগল ম্যাপের সাহায্যে আপনার চারপাশের পরিবেশকেই ভার্চুয়াল রিয়েলিটি হিসেবে আপনার ফোনের স্ক্রিনে তুলে আনা হবে। গেমটি গ্রাহকরা বিনামূল্যেই খেলতে পারবে। তবে গেমটি খেলার জন্য জিমেইল একাউন্ট ব্যবহার করে লগইন করে নিতে হবে।

পোকেমন গোয়ের ব্যাপক জনপ্রিয়তার পর আরেকটি নতুন সংস্করণ নিয়ে আসার পরিকল্পনা করছে এর নির্মাতারা। 'পোকেমন গো পস্নাস' নামের এই সংস্করণে ব্লুটুথ সংযোগের মাধ্যমে আশপাশে আর কারা ফোনে পোকেমন খেলছে সেটিও জানা যাবে।

বিশ্বের ৩০টি দেশের গেমাররা গেমটি খেলার সুযোগ পাচ্ছে। তবে গেমিং বিষয়ক ওয়েবসাইট পলিগন জানিয়েছে এশিয়ার কোনো দেশে এখন পর্যন্ত গেমটি খেলার সুযোগ নেই। অন্যান্য দেশের গেমাররা কবে নাগাদ গেমটি খেলার সুযোগ পাবে সে ব্যাপারে গেমটির নির্মাতাদের পক্ষ থেকে কোনো তথ্য পাওয়া যায়নি।

গুগলের ভিডিও কলিং

অ্যাপ 'গুগল ডুয়ো'

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

গুগলের ভিডিও কলিং অ্যাপ 'গুগল ডুয়ো'তে এবার আসছে অডিও কলিং সুবিধা। গুগল পেস্ন স্টোর ও অ্যাপল স্টোরে ছাড়া হয়েছে এই ভিডিও কলিং অ্যাপটি।

প্রথমে এটিকে শুধু বিশেষায়িত ভিডিও কলিং অ্যাপ হিসেবে বলা হলেও গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে শুধু অডিও কলিংয়ের সুবিধাও এতে যোগ হতে যাচ্ছে। এ বছরের গুগল আই/ও ডেভেলপার কনফারেন্সে প্রথমবারের মতো 'গুগল ডুয়ো' অ্যাপটি উন্মুক্ত করে গুগল।

গুগল প্রোডাক্ট লিড ফর কমিউনিকেশন অমিত ফুলয় জানিয়েছেন, ভিডিও কলিং অ্যাপ হিসেবে আনা হলেও শিগগিরই অ্যাপটিতে অডিও কলিংয়ের সুবিধাও চালু করা হবে। তবে সেটা কবে নাগাদ হতে পারে সে ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলেননি তিনি। এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

অ্যাপলের ফেসটাইম, মাইক্রোসফটের স্কাইপে, ভাইবার ও ফেসবুকের মেসেঞ্জারের মতো অ্যাপগুলোকে টেক্কা দিতেই গুগল এই অ্যাপটি নিয়ে এসেছে। ব্যবহারকারীর ফোনবুকই হবে গুগল ডুয়োর ফোনবুক।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে