বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডিজিটাল সেবায় ইন্টারনেট

পার্বনী দাস
  ০৬ এপ্রিল ২০১৯, ০০:০০

ব্যক্তি, ব্যবসা ও সরকারি প্রতিষ্ঠানের নানা কার্যক্রম যান্ত্রিক নিয়ন্ত্রণের মাধ্যমে ডিজিটাল জীবনযাত্রার সহজ সমাধান দিতে গ্রামীণফোন নিয়ে এলো আইওটি (ইন্টারনেট অব থিংকস) সেবা।

আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় বেসিস এক্সপোর প্রথম দিনে গ্রামীণফোনের আইওটি উদ্বোধন করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে গ্রামীণফোন জানায়, ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ গ্রামীণফোনের আইওটি সেবা। ডিজিটাল বাংলাদেশের ভবিষ্যতের প্রতি গ্রামীণফোনের অঙ্গীকার হিসেবেই বাসা ও কর্মক্ষেত্রে কাজের ধরনের রূপান্তরে গ্রামীণফোন আইওটির উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিস প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবীর, গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান এবং চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন টেলিনর গ্রম্নপের হেড অব আইওটি লার্স থমসেন, ডাটাসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, বাংলা ট্র্যাকের গ্রম্নপ সিইও এম জাহাঙ্গীর আলম এবং ইনোভেস টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ খান।

গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান বলেন, 'গ্রামীণফোনের লক্ষ্য সমাজের ক্ষমতায়ন। আর এ লক্ষ্যেই প্রতিষ্ঠানটির উদ্দেশ্য স্থানীয় অংশীদার, স্টার্টআপ ও সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব ও যৌথ উদ্যোগের ভিত্তিতে কাজ করে আইওটির মাধ্যমে জীবনের মানোন্নয়ন, মানুষের ক্ষমতায়ন এবং ব্যবসা খাতকে ডিজিটালাইজ করা। অগ্রগতিশীল জাতি হিসেবেই বাংলাদেশ নতুন নতুন প্রযুক্তিকে গ্রহণ করছে। উচ্চগতির ইন্টারনেটের মাধ্যমে একই সঙ্গে আইওটি ও এআই'র (কৃত্রিম বুদ্ধিমত্তা) সুবিধা আমরা খুব দ্রম্নতই দেখতে পাবো। এ সব প্রযুক্তি নানা সুযোগ উন্মুক্ত করবে, নিশ্চিত করবে কর্মদক্ষতা ও অবারিত সম্ভাবনা। জীবনের সঙ্গে প্রযুক্তির সংযোগ ব্যক্তি এ প্রতিষ্ঠানের কর্মদক্ষতা দ্রম্নততার সঙ্গে বৃদ্ধি করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে গ্রামীণফোন বিটুসি, বিটুবি ও বিটুজির প্রয়োজনীয়তা অনুযায়ী নির্দিষ্ট পরিসীমার আইওটি পণ্য ও সেবার উদ্বোধন করে।

হোম অ্যাপস্নায়েন্স নিয়ন্ত্রণের পাশাপাশি ঘরের নিরাপত্তাদানে গ্রামীণফোন, ডাটাসফট বাংলাদেশের সঙ্গে 'স্মার্ট হোম' সলিউশন উদ্বোধন করে। ধোঁয়া, গ্যাস ও পানির ছিদ্রজনিত দুর্ঘটনারোধে বিশেষ সেন্সর যুক্ত 'স্মার্ট হোম স্টার্টার কিট'- এর দাম শুরু ৭ হাজার ৯৯৯ টাকা থেকে।

এ ছাড়া গ্রামীণফোন বাংলা-ট্র্যাক কমিউনিকেশন্সের সঙ্গে 'এসইইএমও স্মার্ট সিকিউরিটি' সলিউশন উদ্বোধন করে। যার মাধ্যমে ক্রেতারা মনিটর করতে পারবেন পাশাপাশি তাদের স্মার্টফোন দিয়ে স্মার্ট ইনডোর ক্যামেরা কিংবা স্মার্ট ডোরবেলের মাধ্যমে কথা শুনতে ও কথা বলতে পারবেন। এ সেবার মধ্যে থাকছে ৭ দিনের রেকর্ডিংয়ের ক্লাউড স্টোরেজ। স্মার্ট ক্যামেরার খরচ পড়বে ২,৯৯৯ টাকা আর স্মার্ট ডোরবেলের দাম হবে ৭,৯৯৯ টাকা। এ ছাড়া ফোরজি রাউটারের জন্য খরচ হবে ৪ হাজার ৯৯৯ টাকা।

গ্রামীণফোন স্কুল ও অফিসের জন্য 'স্মার্ট অ্যাটেন্ডেন্স', শিল্প-কারখানার জন্য বিশেষ আইওটি সলিউশন্স এবং পানি, বিদু্যৎ ও গ্যাস সুবিধার জন্য স্মার্ট মিটারিংসহ অন্য নানাবিধ পণ্যের ঘোষণা দেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<44149 and publish = 1 order by id desc limit 3' at line 1