logo
শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২১ জুলাই ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

আলিবাবা ও কৃত্রিম বুদ্ধিমত্তা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

চীনা বহুজাতিক প্রতিষ্ঠান ‘আলিবাবা’ এমন এক কৃত্রিম বুদ্ধিমত্তা বা আটিির্ফশিয়াল ইন্টেলিজেন্স (এআই) তৈরি করেছে যা কপিরাইটারের কাজকে করে দেবে বহুগুণ সহজ। বলা হচ্ছে, এই কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে ভবিষ্যতে লেখকদের প্রয়োজনীয়তাও ফুরিয়ে যেতে পারে!

প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা বলছে, তাদের আটিির্ফশিয়াল ইন্টেলিজেন্স সেকেন্ডে ২০ হাজার লাইন প্রস্তুত করতে পারবে।

চীনা ভাষার নতুন এ প্রযুক্তিটির কাজের পরিধিও ব্যাপক। এটি একইসঙ্গে প্রচারণামূলক, দাপ্তরিক, কাব্যিক বা আবেগঘন বিষয়বস্তু নিয়েও লেখা তৈরি করতে পারবে। আর এ সবকিছু সম্ভব হবে কেবল একটি ক্লিকেই।

বলা হচ্ছে, ভবিষ্যতে এ আটিির্ফশিয়াল ইন্টেলিজেন্স একটি সম্পূণর্ গল্পও লিখে ফেলতে পারবে। আর এ প্রযুক্তিটির লিখিত কপি থেকে সবচেয়ে ভালো লাইনটি নিবার্চন করতে পারবে মানুষ।

এর আগে আলিবাবা আটিির্ফশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে চীনের স্বাস্থ্যসেবা প্রক্রিয়া নিয়ে কাজ করে। ওই প্রযুক্তিটি শহর ও গ্রামের স্বাস্থ্যসেবার পাথর্ক্য ও ব্যয়ের ব্যবধান কমিয়ে আনার জন্য কাজ করে।

ইউটিউবে নতুন ফিচার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

নতুন ফিচার যুক্ত করেছে ভিডিওয়ের প্লাটফমর্ ইউটিউব। গুগলের মালিকানাধীন প্রতিষ্ঠানটি নতুন ফিচারের মধ্যে ‘প্রিমিয়ারস’ ব্যবহার করে নিমার্তারা আগে থেকে রেকডর্ করা ভিডিও লাইভ বা সরাসরি সম্প্রচার ভিডিও বলে চালাতে পারবেন।

আন্তজাির্তক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। খবরে বলা হয়, সম্প্রতি ইউটিউবের প্রধান পণ্য কমর্কতার্ নীল মোহন এ কথা জানিয়েছেন। ২০ থেকে ২৩ জুন পযর্ন্ত যুক্তরাষ্ট্রের ক্যালিফোনির্য়ায় অনুষ্ঠিত ভিডকন ইউএস ২০১৮ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

বøগ পোস্টে তিনি বলেন, ইউটিউবে রেকডর্ করা ভিডিও লাইভ হিসেবে চালানোর সুবিধাটি শুরু হয়েছে। শিগগির এটি সবার কাছে পৌঁছবে। যখন ভিডিও নিমার্তারা প্রিমিয়ার নামে কোনো ভিডিও উন্মুক্ত করবেন, তখন এটি সবার জন্য একটি ল্যান্ডিং পেজ সৃষ্টি করবে।

‘সেখানে ওই ভিডিও দশর্কদের জন্য চ্যাটিং অপশন যুক্ত হবে। ভিডিও নিমার্তা দশর্কদের সঙ্গে সরাসরি চ্যাটে অংশ নিতে পারবেন। শুরুতে নিবাির্চত কিছু গ্রাহককে এ সুবিধা দেয়া হচ্ছে।’

এদিকে ‘প্রিমিয়ারস’-এর পাশাপাশি ‘মাচের্ন্টডাইজ ইন্টিগ্রেশন’ নামে একটি ফিচার চালু করেছে ইউটিউব। এতে ভিডিওর নিচে নিমার্তারা শাটর্, মগের মতো নিজস্ব পণ্যের বিজ্ঞাপনও দেখাতে পারবেন। এ ছাড়া ব্যবসাকে বড় করতে ‘ফেমবিট ইন্টিগ্রেশন’ নামের নতুন ফিচার যুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, ইউটিউবের ১৯০ কোটির বেশি ব্যবহারকারী রয়েছে।

বিশেষ নিরাপত্তা প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

বাসা-বাড়ির নিরাপত্তার মতোই ইন্টারনেট জগতেও নিরাপদ থাকতে হলে প্রতিরক্ষাব্যবস্থার কোনো বিকল্প নেই। আর অতলান্ত সাইবার জগতে দেশের প্রযুক্তি ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে এবার বিশ্বে প্রথম অবস্থানে থাকা ইন্টারনেট সিকিউরিটি অ্যাপ্লিকেশন বিট ডিফেন্ডারের সঙ্গী হয়েছে টেক রিপাবলিক লিমিটেড। যুগপৎ রক্ষাকবচ ব্যবহার করে ডিজিটাল বাংলাদেশকে সুরক্ষিত রাখার অঙ্গীকার ব্যক্ত করেছে উভয় প্রতিষ্ঠান।

সোমবার রাতে গুলশান ক্লাবে অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানে এমন প্রত্যয় ব্যক্ত করা হয়। অনুষ্ঠানে উপস্থিত গণমাধ্যমকমীের্দর সামনে বিট ডিফেন্ডারের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন প্রতিরক্ষাব্যবস্থা বিশেষ করে কীভাবে এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে অনলাইন হুমকি চিহ্নিত করে তা সমূলে উৎখাত করা হয় সে বিষয়ে আলোকপাত করেন বিট ডিফেন্ডার বাংলাদেশ, নেপাল ও ভুটান অঞ্চলের কান্ট্রি ম্যানেজার খলীলুল হক। এসময় তিনি অ্যাপ্লিকেশনটির ব্যবহারবান্ধব কমর্ক্ষমতাও তুলে ধরেন। প্রামাণ্য চিত্রের মাধ্যমে চলতি বছরে ডাকসাইটে সব অ্যান্টিভাইরাসকে পেছনে ফেলে এই চারটি গুণেই বিট ডিফেন্ডার উইন্ডোজ প্লাটফমের্ বষের্সরা অ্যান্টিভাইরাস হয়েছে বলে উল্লেখ করেন।

অনুষ্ঠানে টেক রিপাবলিক লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক এইচএম ফয়েজ মোশের্দ বলেন, মোবাইল এবং পিসি উভয় ডিভাইস ব্যবহারকারীদের জন্য বিট ডিফেন্ডারের ইন্টারনেট ও টোটাল সিকিউরিটি রয়েছে। একক ও থ্রি ইউজার প্যাকে এগুলো পরিবেশন করা হচ্ছে। ব্যক্তিপযাের্য় ডেটার নিরাপত্তা অটুট রাখতেই আমরা এই অ্যান্টিভাইরাসটি পরিবেশন শুরু করেছি।

অনুষ্ঠানে টেক রিপাবলিক চেয়ারম্যান মশিউর রহমান রাজু, পরিচালক কাজী একরামুল গণি, বিট ডিফেন্ডার বাংলাদেশ অফিসের হেড অব বিজনেস নুরুজ্জামান, বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার খান মো. নাজমুস সাকিব প্রমুখ উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, টিআর এল জাবরা, লেক্সমাকর্, অ্যাপাসার ও প্রোলিংকের মতো বেশকিছু নন্দিত ব্র্যান্ডের প্রযুক্তি পণ্য দেশের বাজারে পরিবেশন করছে টেক রিপাবলিক লিমিটেড।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে