শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মোটর প্রযুক্তিতে অভিনব সংযোজন

সরফরাজ নেওয়াজ
  ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

টিভিএস থেকে সিকেডি বা সম্পূণর্ বিযুক্ত অবস্থায় মোটরসাইকেলের যন্ত্রাংশ কিনে নিজেদের প্ল্যান্টে সেগুলো সংযোজন করবে এটলাস বাংলাদেশ লিমিটেড। নিজেদের বিপণন চ্যানেলে সরকারি, স্বায়ত্তশাসিত ও বিভিন্ন বেসরকারি সংস্থার কাছে বছরে ১৫-৩০ হাজার মোটরসাইকেল বিক্রির আশা করছে রাষ্ট্রায়ত্ত কোম্পানিটি। এ বিষয়ে গতকাল এটলাস বাংলাদেশ ও টিভিএস অটো বাংলাদেশ লিমিটেডের মধ্যে করপোরেট অংশীদারিত্বের একটি সমঝোতা স্মারক সই হয়।

এটলাসের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আ ন ম কামরুল ইসলাম ও টিভিএস অটো বাংলাদেশের প্রধান নিবার্হী কমর্কতার্ (সিইও) বিপ্লব কুমার রায় সমঝোতা স্মারকে সই করেন। এ সময় শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ্, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) চেয়ারম্যান মিজানুর রহমান, পরিচালক (অথর্) কামাল উদ্দিন, টিভিএস অটো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জে. একরাম হোসেন, উপদেষ্টা মো. আনছার আলী খানসহ শিল্প মন্ত্রণালয় ও বিএসইসির ঊধ্বর্তন কমর্কতার্রা উপস্থিত ছিলেন।

দুই বছরমেয়াদি এ সমঝোতা চুক্তি অনুযায়ী এটলাস বাংলাদেশ টিভিএস থেকে বছরে ১৫-৩০ হাজার মোটরসাইকেল সিকেডি অবস্থায় কিনবে। সেগুলো নিজস্ব কারখানায় সংযোজন করে তা বিভিন্ন প্রতিষ্ঠানকে সরবরাহ করবে এটলাস। এতে তাদের রাজস্ব বাড়বে। রাষ্ট্রীয় কোষাগারে কর ও মূসক বাবদ বছরে প্রায় ১৫ কোটি টাকা জমা দেয়ার আশা করছে এটলাস।

অনুষ্ঠানে জানানো হয়, বাজারের চাহিদা বিবেচনা করে স্থানীয়ভাবে মোটরসাইকেলের কিছু গুরুত্বপূণর্ যন্ত্রাংশ উৎপাদনে দুই প্রতিষ্ঠান যৌথ বিনিয়োগের ব্যাপারেও ভাবছে। এ বিষয়ে দ্রæতই একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, দেশে মোটরসাইকেলকেন্দ্রিক কমর্সংস্থানের পরিমাণ দিন দিন বাড়ছে। এ সমঝোতার ফলে দেশে শিক্ষিত বেকারদের জন্য কমর্সংস্থানের সুযোগ অবারিত হবে। যোগাযোগের ক্ষেত্রেও এটি ইতিবাচক অবদান রাখবে। ফলে আগামী দিনে বাংলাদেশে গুণগত মানের মোটরসাইকেলের বাজার প্রসারণ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এটলাস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আ ন ম কামরুল ইসলাম বলেন, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান হিসেবে এটলাসের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে মোটরসাইকেল কেনার জন্য সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত বহু প্রতিষ্ঠানের ঘোষিত পলিসি রয়েছে। উন্মুক্ত দরপত্র পদ্ধতিতেও এটলাস বিভিন্ন এনজিও ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে মোটরসাইকেল সরবরাহ করতে পারে। টিভিএস ব্র্যান্ডের মোটরসাইকেলের মান ভালো হওয়ায় আশা করছি, প্রাতিষ্ঠানিক এ ক্রেতাদের কাছে আমাদের প্ল্যান্টে সংযোজন করা মোটরসাইকেলগুলোর চাহিদা অনেক বাড়বে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<36814 and publish = 1 order by id desc limit 3' at line 1