logo
রোববার ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৬ জানুয়ারি ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

হোন্ডার এয়ার

কুলড বাইক

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

জনপ্রিয় মোটরবাইক নিমার্তা প্রতিষ্ঠান হোন্ডা দেশের বাজারে দুটি মডেলের মোটরসাইকেলে ফ্রি রেজিস্ট্রেশন অফার ঘোষণা করেছে। ১১০ সিসির হোন্ডা লিভো এবং ড্রিম নিও’তে এই অফার পাওয়া যাবে। এই দুটি বাইক কিনলে রেজিস্ট্রেশন ফি বাবদ ৯৭৭৩ টাকা ছাড় পাওয়া যাবে।

১১০ সিসির এই বাইক দুটিতে ব্যবহার করা হয়েছে এয়ার কুলড ৪ স্ট্রোক বিশিষ্ট এসআই ইঞ্জিন। হোন্ডা লিভোর দুটি মডেল রয়েছে। একটিতে ডিস্ক ব্রেক রয়েছে এবং অন্যটির দুই চাকাতেই ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে।

বাইক দুটি ঘণ্টায় সবোর্চ্চ ৮৬ কিলোমিটার বেগে চলতে পারে। লিভো এবং ড্রিম নিও প্রতি লিটার তেলে শহরে ৫৫ কিলোমিটার এবং হাইওয়েতে ৬০ কিলোমিটারের বেশি পথ পাড়ি দিতে সক্ষম। বাইক দুটিতে টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে। এই মোটরবাইকগুলোতে সেলফ এবং কিক স্টাটার্র রয়েছে।

হোন্ডা লিভো এবং ড্রিমের ফ্রি রেজিস্ট্রেশন ফ্রি অফার সম্পকের্ ফাহিম অটোর সেলস এক্সিকিউটিভ আব্দুর রহমান নিরব বলেন, হোন্ডা লিভো আমাদের বহুল বিক্রিত বাইকগুলোর মধ্যে অন্যতম। পুরো নভেম্বর মাসজুড়ে লিভো এবং ড্রিম নিও মডেলে হোন্ডা রেজিস্ট্রেশন ফ্রি-এর উপর ৯৭৭৩ টাকা ছাড় দিচ্ছে। এতে ক্রেতারা বাইকগুলো সহজেই কিনতে পারবেন। তেল সাশ্রয়ী এই বাইকগুলো রাইড শেয়ারসহ নিজস্ব প্রয়োজনে ব্যবহার করার জন্য অত্যন্ত উপযোগী।’

ডিস্ক ব্রেকসহ হোন্ডা লিভোর মূল্য ১ লাখ ২৬ হাজার টাকা এবং ড্রাম ব্রেকে বাইকটির মূল্য ১ লাখ ২০ হাজার টাকা। হোন্ডা ড্রিমের মূল্য ১ লাখ ১৪ হাজার ৫০০ টাকা। ৭ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পযর্ন্ত বাংলাদেশের সব হোন্ডার শোরুমে এই অফারে বাইকগুলো কেনা যাবে।

এটিএম কাডের্র চুরি

থেকে বঁাচার কৌশল

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

বিশ্বের অন্যান্য দেশের মতে বাংলাদেশেও এটিএম কাডের্র মাধ্যমে বিপুল অঙ্কের অথর্ লেনদেন হয়ে থাকে। আর কাডের্র গোপন পিন চুরি করে সেখান থেকে তথ্য হাতিয়ে নেয়ার ঘটনাও ঘটছে অহরহ। তাই আগে থেকেই সাবধান হতে জেনে নিন কিছু কৌশল।

কাডর্ রিডার ¯øটে এসব ডিভাইস ইনস্টল করা থাকে যাতে এটিএম কাডের্র ম্যাগনেটিক স্ট্রিপ থেকে যাবতীয় তথ্যাদি চুরি করা যায়।

এটিএম বুথের কাডর্ ¯øটটি কিছুটা ফঁাপা অথবা ঠিক অবস্থানে আছে কিনা তা পরীক্ষা করে নিন। অনেক সময় আসল কাডর্ ¯øটের ওপরে বিকল্প কাডর্ রিডার ¯øট যুক্ত করে ডেবিট কাডের্র যাবতীয় তথ্য চুরি করা হয়। অনেক সময় কাডর্ ¯øটে ‘লেবানিজ লুপ’ থাকে। লেবানিজ লুপ হলো হুলসমেত ছোট্ট প্লাস্টিক ডিভাইস যা কাডির্টকে মেশিনে আটকে রাখে।

মেশিনের ডিসপ্লেতে অনেক সময় নকল ফ্রন্ট কভার যুক্ত করে রাখে প্রতারকরা। অনেকের পক্ষে তা ধরা সম্ভব হয় না। ফ্রন্ট কভারে ভুল বাতার্ দিয়ে গ্রাহকদের পিন এবং টাকা চুরি করে থাকে প্রতারকচক্র।

আসল কিপ্যাডের ওপরে ভুয়া কিপ্যাড লাগানো থাকে। টাচ করার সময় যদি কিপ্যাড স্পঞ্জের মতো বা ঢিলেঢালা মনে হয় তবে পিন দেয়া থেকে বিরত থাকুন।

মেশিনে অনেক সময় ক্ষুদ্র ক্যামেরা লুকিয়ে রাখা হয়। আবার এটিএম বুথের ছাদেও ক্যামেরা লুকিয়ে রাখা হয়। ক্যামেরার সাহায্যে সহজে পিন চুরি করা যায়।

চাইল্ড পনোর্গ্রাফি রোধে

হোয়াটসঅ্যাপের উদ্যোগ

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

চাইল্ড পনোর্গ্রাফির ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে বিশ্বের প্রায় সব দেশেই। কিন্তু মেসেজিং অ্যাপ ব্যবহার করে কিছু মানুষ এ ধরনের পনোর্গ্রাফি সমাজে ছড়িয়ে দেয়ার চেষ্টা চালিয়ে যান।

এ কাজের জন্য যেন হোয়াটসঅ্যাপের মতো বৃহৎ প্লাটফমর্ ব্যবহার করা না যায়, সেজন্য বিশেষ উদ্যোগ নিয়েছে ফেসবুকের এই সংস্থা। চাইল্ড পনোর্গ্রাফির মতো অসামাজিক কাযর্কলাপ রুখতে গত ১০ দিনে প্রায় ১ লাখ ৩০ হাজার অ্যাকাউন্ট বøক করেছে হোয়াটসঅ্যাপ কতৃর্পক্ষ।

ওই অ্যাকাউন্টগুলোকে মেসেজিং প্লাটফমর্ থেকে সরিয়ে দেয়া হয়েছে বলেও জানানো হয়েছে। বøক করে দেয়া ওইসব অ্যাকাউন্ট সম্পকির্ত তথ্য যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন’ সংস্থাকে দেয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

হোয়াটসঅ্যাপ কতৃর্পক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, শিশুদের যৌন নিযার্তনের ব্যাপারে হোয়াটসঅ্যাপের মনোভাব কঠোর। তাই এই কাজ রুখতে আমরা কৃত্রিম বুদ্ধিমত্তাসহ সবোর্চ্চ স্তরের প্রযুক্তি ব্যবহার করছি। এ নিয়ে ভারতসহ বিশ্বের সব দেশের আইনপ্রণয়নকারী সংস্থার অনুরোধে আমরা সাড়া দিতে প্রস্তুত। এই সমস্যা রুখতে সব প্রযুক্তি সংস্থা এক সঙ্গে কাজ করতে হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে