logo
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

  বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক   ১৪ জুলাই ২০১৮, ০০:০০  

অভিনব প্রযুক্তি

অভিনব প্রযুক্তি
যুগের সঙ্গে তালমিলিয়ে বিশ্ব এগিয়ে যাচ্ছে, দেশ এগিয়ে যাচ্ছে। মানুষের জীবনযাত্রার মান উন্নত হচ্ছে। এমনই একটি পণ্য হচ্ছে আমাদের পানির মোটর অটো করার ফ্লট সুইচ (ঋষড়ধঃ ঝরিঃপয)। এটি বিশ্বের বহু দেশে ব্যাপক ভাবে ব্যবহ্রত একটি পণ্য। আমাদের দেশে এর ব্যবহার যদিও যৎসামান্য তথাপিও বতর্মানে এটি এ দেশেও দারুণ জনপ্রিয় হচ্ছে।

এই যন্ত্রটি ব্যবহার করলে আমাদের পানির মোটরটি আর কখনই অন/অফ করতে হবে না। ওপরের ট্যাঙ্কিতে পানি নেই সাধারণত এমন অবস্থাও ঘটবে না বা ট্যাঙ্কি উপচিয়ে পানি গড়িয়েও পড়বে না। এটি একজন বাড়িওয়ালাকে বিভিন্নভাবে সাহায্য করে।

এটি মূলত ওপরের ট্যাঙ্কিতে স্থাপন করা হয় এবং ওখান থেকে দুটি তার নিচের অন/অফ সুইচের সঙ্গে সংযোগ স্থাপন করে মোটরটিকে নিয়ন্ত্রণ করা হয়। যার ফলে ওপরের ট্যাঙ্কির পানি কমে গেলে নিচের সুইচটি অটো অন হয় এবং ট্যাঙ্কি ভরে গেলে সুইচটি অটো অফ হয়ে যায়। এমনকি গ্রাহক চাইলে নিচের ট্যাঙ্কিতে পানি না থাকলে মোটরটি অন হবে না। এতে একজন বাড়িওয়ালাকে আর মোটরের সুইচ অন/অফ করতে হবে না বা পানিসংক্রান্ত কোনো ঝামেলাই থাকবে না। বিশ্বের অধিকাংশ দেশেই এই প্রযুক্তি ব্যবহার করে পানির মোটর নিয়ন্ত্রণ করা হয়।

বাংলাদেশে এই পণ্যটি এখন অনেকেই বাজারজাত করছে, এমনই একটি বাজারজাতকারী প্রতিষ্ঠান হচ্ছে স্মাটর্ ইন্টারন্যাশনাল। যেটি ফামের্গটের উত্তর পাশে বিজয় সরণি মোড়ে অবস্থিত। তারা এক বছরের রিপ্লেসমেন্ট গ্যারান্টিসহ সাশ্রয়ীমূল্যে বাংলাদেশে সম্পূণর্ কাজের দায়িত্ব নিয়ে সংযোগ স্থাপন করে দিয়ে থাকে। এ ছাড়া আপনি তাদের কাছ থেকে পণ্যটি নিয়ে নিজেও সংযোগ দিতে পারবেন। স্মাটর্ ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক বিএম জাকির হোসেন বলেন, বাংলাদেশে একমাত্র আমরাই এটি এক বছরের সম্পূণর্ রিপ্লেসমেন্ট গ্যারান্টি দিয়ে থাকি। যা দেশের অন্য কোনো প্রতিষ্ঠান দেয় না। তাদের পণ্যের গুণগত মান অন্য অনেক প্রতিষ্ঠানের থেকে উন্নত ও মানসম্মত। তিনি আরও বলেন, যে কেউ চাইলে স্বল্প পুঁজিতে এটি নিয়ে ব্যবসাও করতে পারেন। প্রতিষ্ঠানটির মোবাইল নং- ০১৭৪০-৯৭৯৮০১.
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে