logo
বুধবার ২৬ জুন, ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

  পাবর্নী দাস   ১৯ জানুয়ারি ২০১৯, ০০:০০  

আসছে ওএলইডি প্রযুক্তির ডিসপ্লে

আসছে ওএলইডি প্রযুক্তির ডিসপ্লে
অনেক টেলিভিশন কিংবা স্মাটের্ফানে ওএলইডি (অগাির্নক লাইট ইমিটিং ডায়োড) ডিসপ্লের দেখা মেলে। কিন্তু ল্যাপটপে উন্নত এই প্রযুক্তি বিরল। আশার কথা হচ্ছে, এবারের সিইএস মেলায় বেশ কিছু ব্র্যান্ড ওএলইডি ডিসপ্লের ল্যাপটপ উন্মোচন করেছে।

বাজারে প্রচলিত এলসিডি ডিসপ্লের ল্যাপটপগুলোর তুলনায় ওএলইডি ডিসপ্লের ল্যাপটপগুলো নানা দিক থেকেই উন্নত। একটি উদাহরণ হচ্ছে, এই উন্নত প্রযুক্তির ডিসপ্লে নিখুঁত কালো রং প্রদশর্ন করে, বেশিরভাগ এলসিডি ডিসপ্লের মতো ধূসর দেখায় না। এলসিডি ডিসপ্লেতে ব্যাকলাইট কাজ করে, ফলে তা পুরোপুরি কালো প্রদশর্ন করতে পারে না। কিন্তু ওএলইডি ডিসপ্লেতে ব্যবহৃত পিক্সেলগুলো পৃথক হওয়ায় স্বতন্ত্রভাবে তা বন্ধ হতে পারে। একেবারে অন্ধকার করেই দেখায় দৃশ্য। ফলে এর মান আগের যে কোনো ডিসপ্লের চেয়ে বহুগুণ ভালো।

ওএলইডি বা অগাির্নক লাইট ইমিটিং ডায়োড ডিসপ্লে সবের্শষ প্রযুক্তির ডিসপ্লে। এর রেজ্যুলেশন অনেক ভালো। ওএলইডির সঙ্গে অগাির্নক যুক্ত করেছে কাবর্ন। এই ডিসপ্লে তৈরিতে কাবর্ন ব্যবহার করা হয়েছে।

যেহেতু ওএলইডি ডিসপ্লেতে ব্যাকলাইট নেই, তাই এটি এলসিডি ডিসপ্লের তুলনায় অনেক বেশি শক্তি সাশ্রয়ী এবং এর ব্যাটারি লাইফ বেশি। যেমনটা এলসিডি ডিসপ্লের স্মাটের্ফানের তুলনায় ওএলইডি ডিসপ্লের স্মাটের্ফানে ব্যাটারি লাইফ বেশি দেখা যায়।

এ ছাড়া ওএলইডি প্রযুক্তি একটি দৃশ্যের উজ্জ্বল আলো আর অন্ধকারের অনুপাত দারুণভাবে সমন্বয় করতে পারে, ফলে অনেক বেশি প্রাণবন্ত দৃশ্য উপভোগ করা যায়। এবারের সিইএস ২০১৯ মেলায় প্রদশির্ত সবচেয়ে আকষর্ণীয় মডেলের ল্যাপটপগুলোর মধ্যে একটি ছিল, রেজার ব্র্যান্ডের নতুন মডেল- রেজার প্লেড ১৫। অবশ্য ১৫ ইঞ্চি স্ক্রিনের ওএলইডি ডিসপ্লের এই ল্যাপটপটির খসড়া (প্রটোটাইপ) প্রদশর্ন করা হয়েছে। ল্যাপটপটি তৈরিতে এখনো কাজ করছে রেজার। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলতি বছরেই রেজার প্লেড ১৫ ল্যাপটপটি বাজারে নিয়ে আসা হবে। ল্যাপটপটির সম্ভাব্য দাম এবং স্পেসিফিকেশন সম্পকের্ কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

এ ছাড়া ওএলইডি ডিসপ্লেসহ নতুন মডেলের ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে এইচপি, ডেল এবং লেনোভো।

এ বছরের মাচের্ ওএলইডি ডিসপ্লের তিনটি নতুন মডেলের ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে ডেল। এর মধ্যে একটি মডেল হচ্ছে, এক্সপিএস ১৫। বাকি দুটি হচ্ছে গেমিং ল্যাপটপ- অ্যালিয়েনওয়্যার এম১৫ এবং ডেল জি৭।

লেনোভোর নতুন ইয়োগা সি৭৩০ মডেলের ল্যাপটপটিও মাচের্ বাজারে আসছে, এটিও ওএলইডি ডিসপ্লের ল্যাপটপ।

বিগত সময়ে ল্যাপটপ নিমার্তা প্রতিষ্ঠানগুলো ওএলইডি ডিসপ্লে প্রযুক্তি গ্রহণে আগ্রহী ছিল না। ক্রেতারা সহজেই ল্যাপটপের খরচ বহন করতে পারবে, এমন প্রযুক্তির ল্যাপটপ তৈরিতেই গুরুত্ব দিয়েছে। কারণ ওএলইডি প্রযুক্তি ল্যাপটপ নিমার্তা এবং ক্রেতাÑ উভয়ের জন্যই ব্যয়বহুল। উদাহরণস্বরূপ বলা যায়, প্রচলিত এলসিডি প্রযুক্তির টেলিভিশনের তুলনায় ওএলইডি প্রযুক্তির টেলিভিশনগুলো অনেক বেশি ব্যয়বহুল।

কিন্তু সিইএস ২০১৯ মেলায় বেশ কিছু ল্যাপটপ নিমার্তা প্রতিষ্ঠানের ওএলইডি ডিসপ্লের ল্যাপটপ ধারণা দিচ্ছে যে, এই প্রযুক্তির পরিচালনা ব্যয় কমেছে। যদিও এসব ল্যাপটপগুলোর দাম সম্পকের্ কোনো তথ্য প্রকাশ করা হয়নি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে