logo
বুধবার ২১ আগস্ট, ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৫ জানুয়ারি ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

গাড়ির অবস্থান

শনাক্ত করার যন্ত্র

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

গেøাবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) মাধ্যমে গাড়ির অবস্থান শনাক্ত করার যন্ত্র বা ভেহিকল ট্র্যাকার বাজারে এনেছে অন্য রকম ইলেক্ট্রনিকস কোম্পানি লিমিটেড। দেশীয় প্রযুক্তিতে ও দেশে তৈরি ‘প্রহরী’ নামের এই ট্র্যাকিং ডিভাইস তৈরির গবেষণায় ছিল পাইল্যাবস বাংলাদেশ লিমিটেড।

যেকোনো ধরনের গাড়ির চলাচল সাবর্ক্ষণিক পযের্বক্ষণের জন্য প্রহরী ব্যবহার করা যায়। লাইভ ট্র্যাকিং, জ্বালানি মনিটরিং, গাড়ির দরজা বন্ধ নাকি খোলা, জিওফেন্সিং, ডেস্টিনেশন অ্যালাটর্, এসি ব্যবহার, বেশি গতিÑ এমন ২০টির বেশি সুবিধা পাওয়া যাবে এতে। অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ এবং ওয়েব পোটাের্লর মাধ্যমে হালনাগাদ ও প্রতিবেদন পাওয়া যাবে।

ভিশন ইলেক্ট্রনিক্সের

পণ্য এখন রবিশপে

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

প্রাণ-আরএফএল গ্রæপের সহযোগী প্রতিষ্ঠান ভিশন ইলেক্ট্রনিক্সের পণ্য এখন থেকে পাওয়া যাবে দেশের অন্যতম ই-কমাসর্ সাইট রবিশপে। রাজধানীতে আরএফএলের মেগা কনফারেন্স হলে সম্প্রতি এ বিষয়ক একটি চুক্তি সই হয়েছে।

এর ফলে রবিশপ থেকে স্বাচ্ছন্দ্যে ও সহজে মানসম্মত ইলেক্ট্রনিক্স পণ্য কেনার সুযোগ পাবেন রবি গ্রাহকরা।

রবির চিফ ডিজিটাল সাভিের্সস অফিসার শিহাব আহমেদ এবং প্রাণ-আরএফএল গ্রæপের ম্যানেজিং ডিরেক্টর আরএন পাল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি সই করেন।

এ সময় রবির আইওটি অ্যান্ড প্রোডাক্ট ইনোভেশনের ভাইস প্রেসিডেন্ট মো. শওকত কাদের চৌধুরী এবং হেড অব সোসির্ং অ্যান্ড পাটর্নার ম্যানেজমেন্ট আদনান ফিরোজসহ উভয় কোম্পানির উচ্চপদের কমর্কতার্রা উপস্থিত ছিলেন।

এশিয়ার টেলিযোগাযোগ বাজারের অন্যতম কোম্পানি আজিয়াটা গ্রæপ বারহাদের (মালয়েশিয়া) একটি কোম্পানি হচ্ছে রবি আজিয়াটা লিমিটেড (রবি)। এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। অপারেটরটি ডিজিটাল সেবা চালুর দিক থেকে অনেক ক্ষেত্রে পথিকৃতের ভ‚মিকা পালন এবং দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের দোরগোড়ায় মোবাইল নেটওয়াকর্ পেঁৗছে দেয়ার জন্য ব্যাপকভাবে বিনিয়োগ করেছে। রবিতে ভারতী এয়ারটেল এবং এনটিটি ডকোমো ইনকরপোরেশনের আংশিক মালিকানা রয়েছে।

মোবাইল ব্যাংকিংসেবা

নিয়ে ইউসিবি

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

মোবাইল ব্যাংকিংসেবা দিতে বেসরকারি খাতের ইউনাইডেট কমাশির্য়াল ব্যাংক (ইউসিবি) সহযোগী কোম্পানি গঠন করতে যাচ্ছে। নতুন কোম্পানিতে ব্যাংকের মালিকানা থাকবে ৫১ শতাংশ। কোম্পানি গঠনে অন্যদের অংশীদারিত্বও নেবে তারা। দেশে মোবাইল ব্যাংকিংসেবা দ্রæত বিকাশ হচ্ছে। অথর্ স্থানান্তরের পাশাপাশি কেনাকাটাতেও এ সেবার ব্যবহার বাড়ছে। এ কারণে ব্যাংকগুলো এ খাতে তাদের বিনিয়োগ বাড়াচ্ছে। বতর্মানে ‘ইউপের’ মাধ্যমে মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে ইউসিবি। এটি বেশ জনপ্রিয়। এ খাতে বাড়তি গুরুত্ব দিতে এবং ভবিষ্যতের কথা বিবেচনা করে তারা আলাদা সহযোগী কোম্পানি করতে চাইছে বলে জানা গেছে।

অংশীদার হিসেবে দেশি-বিদেশি মোবাইল ফাইন্যানশিয়াল কোম্পানির বিনিয়োগ নেয়া হবে বলে জানিয়েছে ইউসিবি।

মূলত বাংলাদেশ ব্যাংকের সবের্শষ মোবাইল ফাইন্যানশিয়াল সাভির্স নীতিমালার সঙ্গে সামঞ্জস্য করতে গিয়ে ব্যাংকটি কোম্পানি গঠনের উদ্যোগ নিয়েছে। এ বিষয়ে ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শওকত জামিল সাংবাদিকদের বলেন, সামনের দিনে অন্যসব সেবার মতো ব্যাংকিং সেবাও মোবাইলে চলে আসবে। সে কারণে তারা আগেভাগে প্রস্তুতি হিসেবে কোম্পানি গঠন করছেন।

ব্যবস্থাপনা পরিচালক বলেন, সরকারের পেমেন্ট গেটওয়েতে অন্তভুর্ক্ত হওয়া ছাড়াও প্রযুক্তিকে গুরুত্ব দিয়ে তারা কাগজবিহীন লেনদেন বা এনএফসি প্রযুক্তি চালু করেছেন।

পঁাচ ক্যামেরার

নোকিয়া স্মাটের্ফান

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

কয়েক মাস ধরেই গুজব চলছে পেছনে পঁাচ ক্যামেরার নোকিয়া স্মাটের্ফান নিয়ে। ইতোমধ্যেই ডিভাইসটির বেশ কিছু ছবিও সামনে এসেছে। এবার ডিভাইসটির নতুন ভিডিও থেকে ধারণা করা হচ্ছে শিগগিরই স্মাটের্ফানটি উন্মোচন করবে নোকিয়া।

সোমবার টুইটারে প্রথম ডিভাইসটির ছবি পোস্ট করেন ইভান বøাস। স্মাটের্ফানের সঠিক তথ্য ফঁাস করায় খ্যাতি রয়েছে তার। ধারণা করা হচ্ছে নতুন এই ডিভাইসটি হবে ‘নোকিয়া ৯ পিওর ভিউ’Ñ খবর প্রযুক্তি সাইট ভাজের্র।

এবার নতুন ডিভাইসটির ভিডিও পোস্ট করেছে মাইস্মাটর্প্রাইস। নতুন ডিভাইসের প্রচারণা ভিডিওর মতোই মনে হয়েছে এটি। বাহ্যিক দিক থেকে প্রতিষ্ঠানের নোকিয়া ৮ সোরিসোর মতোই মনে হয়েছে নোকিয়া ৯। এখানে পাথর্ক্য শুধু পেছনের ক্যামেরায়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে