logo
বুধবার ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  আলীজা ইভা   ০৫ জানুয়ারি ২০১৯, ০০:০০  

নতুন বছরে আগ্রহের শীষের্ থাকবে যে ডিভাইস

২০১৮ সালটি নকিয়ার ব্র্যান্ডের জন্য সুন্দর একটি বছর ছিল। এ বছর ফিনল্যান্ডের এইচএমডি গেøাবাল নকিয়া ব্র্যান্ডের এক ডজন স্মাটের্ফান বাজারে এনেছে। ২০১৯ এ স্মাটের্ফানের বাজারে আরও চমক দেখাতে চাইছে এ ব্র্যান্ডটি।

নতুন বছরে আগ্রহের শীষের্  থাকবে যে ডিভাইস
২০১৯ সালে স্মাটের্ফানের ক্ষেত্রে আরও বেশি অভিনব ফিচার ও উদ্ভাবনী প্রযুক্তি চোখে পড়বে। স্মাটের্ফানে যুক্ত হবে অধিক শক্তিশালী প্রসেসর, উন্নত ক্যামেরা প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমান সফটওয়্যার।

আইফোন ১১

অ্যাপল এখনো এ রকম কোনো ঘোষণা দেয়নি। তবে নতুন বছর মানেই নতুন আইফোন। ২০১৯ সালেও নতুন আইফোন বাজারে ছাড়বে অ্যাপল। নতুন এ আইফোন ঘিরে দীঘির্দন ধরেই প্রযুক্তি বিশ্বে গুঞ্জন ছিল। আইফোন এক্সএস, এক্সএস ম্যাক্স, আইফোন এক্সআর নামের তিনটি নতুন মডেলের আইফোন এনে চমক দেয় অ্যাপল। ২০১৯ সালেও নতুন আইফোন এনে চমক দেবে অ্যাপল। ২০১৯ সালের আইফোনের মডেলগুলোয় উন্নত ক্যামেরা আর বেজেলহীন ডিসপ্লেতে গুরুত্ব দিতে পারে মাকির্ন প্রযুক্তিপণ্য নিমার্তা প্রতিষ্ঠানটি।

গ্যালাক্সি এস১০

আগামী ফেব্রæয়ারিতে মোবাইল ওয়াল্ডর্ কংগ্রেসে গ্যালাক্সি সিরিজে ফ্ল্যাগশিপ স্মাটের্ফান হিসেবে এস১০-এ এস১০ প্লাসের ঘোষণা দিতে পারে বিশ্বের শীষর্ স্মাটের্ফান নিমার্তা প্রতিষ্ঠানটি। নতুন স্মাটের্ফানে উদ্ভাবনী ফিচারের পাশাপাশি উন্নত প্রযুক্তি ডিসপ্লে যুক্ত করবে স্যামসাং। কবে আসবে ভঁাজ করা স্মাটের্ফান? এ প্রশ্ন অনেকেরই। দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নিমার্তা প্রতিষ্ঠান ভঁাজ করা যাবেÑ এমন ফোন তৈরি করছে বলে অনেক দিন ধরেই গুঞ্জন রয়েছে। কিন্তু এখনো সে ‘চমক’ বাজারে ছাড়েনি। তবে বিশ্লেষকরা আশা করছেন, খুব বেশি দেরি নেই, আগামী বছরেই চমক দেবে স্যামসাং। ২০১৯ সালে মোবাইল ওয়াল্ডর্ কংগ্রেসে ওই ফোনের ঘোষণা দিতে পারে প্রতিষ্ঠানটি।

ওয়ানপ্লাস ৫জি স্মাটের্ফান

চীনা স্মাটের্ফান নিমার্তা ওয়ানপ্লাস আগামী বছর চমক নিয়ে হাজির হতে পারে। প্রতিবছরই স্মাটের্ফান নিমার্তা ওয়ানপ্লাস দুটি করে ফ্ল্যাগশিপ স্মাটের্ফান বাজারে ছাড়ে। এ ফোনগুলোকে ফ্ল্যাগশিপ কিলার বলা হয়। ধারণা করা হচ্ছে, ওয়ানপ্লাস তাদের নতুন একটি ফ্ল্যাগশিপ স্মাটের্ফান রিলিজ করবে, যার নাম হবে ওয়ানপ্লাস ৭। ফোন অ্যারেনার প্রতিবেদন অনুযায়ী, আগামী বছরের সম্ভাব্য ওয়ানপ্লাস ৭ স্মাটের্ফানটি হবে পৃথিবীর প্রথম ৫জি নেটওয়াকর্-সমথির্ত স্মাটের্ফান। ২০১৮ সালে মোবাইল ওয়াল্ডর্ কংগ্রেসে ওয়ানপ্লাসের প্রধান নিবার্হী পিট লাউ বলেন, মাকির্ন টেলিকম প্রতিষ্ঠানের সঙ্গে ৫জি স্মাটের্ফান তৈরিতে কাজ করছেন তারা।

নকিয়া ৯

২০১৮ সালটি নকিয়ার ব্র্যান্ডের জন্য দুদার্ন্ত একটি বছর ছিল। এ বছর ফিনল্যান্ডের এইচএমডি গেøাবাল নকিয়া ব্র্যান্ডের এক ডজন স্মাটের্ফান বাজারে এনেছে। ২০১৯ এ স্মাটের্ফানের বাজারে আরও চমক দেখাতে চাইছে ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি। আগামী বছর নতুন ফ্ল্যাগশিপ ফোন হিসেবে নকিয়া ৯ বাজারে ছাড়বে এইচএমডি গেøাবাল। এ ফোনের পেছনে ৫ ক্যামেরা সেটআপ থাকবে, যা বিশ্বের প্রথম। নকিয়ার হাত ধরেই ফোনের পেছনে ৫ ক্যামেরার শুরু হতে চলেছে আগামী বছর।

শাওমি রেডমি প্রো ২

স্মাটের্ফানের ক্যামেরা নিয়ে আগামী বছর চমক দেয়ার অপেক্ষায় আছে চীনের আরেক স্মাটের্ফান নিমার্তা শাওমি। ফোনের পেছনে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত করার পরিকল্পনা করেছে শাওমি। তাদের ফ্ল্যাগশিপ ফোন রেডমি প্রো ২ মডেলে যুক্ত হবে এ ফিচার। এই ফোনে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৬৭৫ মডেলের চিপসেট ব্যবহৃত হবে। নতুন রেডমি ফোনের একটি টিজার প্রকাশ করেছে শাওমি। এই টিজার অনুযায়ী, রেডমি প্রো ২ মডেলের ফোনের মূল আকষর্ণ হলো এর ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা। চীনের একটি ওয়েবসাইটে প্রকাশিত এই টিজার অনুযায়ী, এই ফোনের ডিজাইনে বেশ কিছু পরিবতর্ন আনতে চলেছে শাওমি। ফোনটির সেলফি ক্যামেরার ডিজাইনেও কিছু পরিবতর্ন করা হতে পারে। ডুয়েল রিয়ার ক্যামেরার এ ফোনে উচ্চমানের ছবি তোলার জন্য থাকবে আটিির্ফশিয়াল ইন্টেলিজেন্স সমথর্ন। থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আর ফেস আনলক ফিচার।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে