logo
বুধবার ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৯ ডিসেম্বর ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষপে

বিভিন্ন রকমের সুযোগ সুবিধা নিয়ে ফেসবুক

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

বিভিন্ন সময় বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা দিয়ে নজর কেড়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এবার তারই ধারাবাহিকতায় লেনদেনে নতুন সুবিধা নিয়ে হাজির হলো এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট। প্রতিষ্ঠানটি তাদের মেসেজিং প্লাটফমর্ মেসেঞ্জার থেকেই পেপ্যালের মাধ্যমে অথর্ আদানপ্রদানের সুবিধা চালু করেছে। সবশেষ বিভিন্ন বিল পরিশোধের জন্য মেসেঞ্জারে ‘পিয়ার টু পিয়ার’ পেমেন্ট সুবিধাযুক্ত করা হয়।

ফেসবুক মেসেঞ্জার ও পেপ্যাল গত বছর প্রাথমিকভাবে চুক্তিবদ্ধ হয় গ্রাহককে কেনাকাটার জন্য তাদের পেপ্যাল একাউন্ট মেসেঞ্জারে লিংক করার মাধ্যমে। আর নতুন ঘোষণায় পিয়ার টু পিয়ার পেমেন্ট সমথর্ন করবে। প্রাথমিকভাবে মাকির্ন যুক্তরাষ্ট্রে এ সেবা চালু হয়েছে। যেখানে ২ দশমিক ৫ মিলিয়ন (২০ লাখ ৫ হাজার) ব্যবহারকারী ফেসবুকে পেপ্যাল একাউন্ট যুক্ত করেছেন।

নতুন সুবিধার সঙ্গে অতিরিক্ত হিসেবে মেসেঞ্জারে কাস্টমার সাভির্স চ্যাট বটযুক্ত করা হয়েছে। এখানে পেপ্যাল গ্রাহকরা এখন থেকে পাসওয়াডর্ পরিবতর্ন, একাউন্ট ইনকয়ারি এবং অ্যাপে পেমেন্ট সম্পকির্ত সহায়তা চাইতে পারবেন।

ফেসবুক বেশ কিছুদিন ধরেই এই প্লাটফমের্ লেনদেন ব্যবস্থা আনতে কাজ করে যাচ্ছে। পিয়ার টু পিয়ার পেমেন্ট অপশন অ্যাপলের নতুন পে ক্যাশ, স্কয়ার ক্যাশ, স্ন্যাপচ্যাটের পেমেন্ট এবং পেপ্যালের নিজস্ব ভেনমো অ্যাপের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতা করবে।

পোকো এফ১ আর

ওয়ানপ্লাসের প্রতিযোগিতা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

চীনভিত্তিক ডিভাইস নিমার্তা ওয়ানপ্লাসের নতুন স্মাটের্ফান সিক্স-টি বাজারে এসেছে। ডিভাইসটির সঙ্গে কয়েক সপ্তাহ আগে বাজারে আসা শাওমির পোকো এফ১ ফোনের বিভিন্ন ফিচারের মিল রয়েছে। তবে ফিচারের দিক থেকে এক হলেও বেশি মূল্য নিধার্রণ করায় ওয়ানপ্লাসকে ব্যঙ্গ করে বিপণন ক্যাম্পেইন শুরু করেছে শাওমি।

কনফিগারেশনের দিক থেকে প্রায় একই হলেও দুই ডিভাইসের দামের ক্ষেত্রে রয়েছে বিস্তর ব্যবধান। ওয়ানপ্লাস সিক্স-টির ভিত্তিমূল্য যেখানে প্রায় ৫২২ ডলার, সেখানে শাওমির পোকো এফ১ ফোনের ভিত্তিমূল্য ২৮৮ ডলার। বিষয়টিকেই প্রচারণার কাজে লাগাচ্ছে শাওমি।

ওয়ানপ্লাস সিক্স-টির দামে কত কী কেনা যাবে, তা বলে দিচ্ছে শাওমি। এ ছাড়া একটি বান্ডেল অফার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এর আওতায় পোকো এফ১ ফোন কিনেও শাওমির এমআই এয়ার পিউরিফায়ার, এমআই পাওয়ার ব্যাংক ২আই, এমআই বøুটুথ স্পিকার, এমআই এয়ারফোন, এমআই রোলার বল পেন ও পোকো এফ১-এর কভার কেনা যাবে। বাংলাদেশে অথবা.কমে গ্রাহকরা ওয়ানপ্লাস এবং পোকোএফ১ দুটি সেটই অনলাইনে পাচ্ছেন। অথবা.কম দুটি সেটেই দিচ্ছে ডিসকাউন্ট।

তথ্যপ্রযুক্তির

প্রশিক্ষণ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

বিশেষ কমর্সূচির আওতায় ২০০ জনকে বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া হবে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন যুক্তরাষ্ট্রভিত্তিক বাংলাদেশি প্রযুক্তি প্রতিষ্ঠান ‘পিপল এন টেক’র প্রতিষ্ঠাতা ও প্রধান নিবার্হী আবুবকর হানিফ।

রাজধানীর কারওয়ান বাজারে বেসিস মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, প্রযুক্তি খাতে দক্ষ পেশাজীবী তৈরিতে ১০০ জন অভিবাসন প্রত্যাশী এবং ১০০ জন স্থানীয় প্রকৌশলীকে বৃত্তি প্রদান করা হবে।

আবুবকর হানিফ বলেন, ‘যুক্তরাষ্ট্রে ৫ হাজার বাংলাদেশিকে আমরা এই প্রশিক্ষণ দিয়েছি যাদের মধ্যে অন্তত ৫০০ জন ম্যানেজার লেভেলে চাকরি করছেন। ‘অড জব’ ছেড়ে তারা এখন মাসে ১০ হাজার ডলার বা তার চেয়ে বেশি বেতনে চাকরি করছেন। তারা মাসে প্রায় ৮০০ কোটি টাকা দেশে পাঠিয়ে দেশের অথর্নীতিতে অবদান রাখছেন বলেও তিনি উল্লেখ করেন।

তিনি জানান, এ বছর তার প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রে ১০ লাখ ডলারের বৃত্তি দিয়েছে। এবার বাংলাদেশে বৃত্তি ঘোষণা করা হলো। তিনি আরও বলেন, আমাদের প্রতিষ্ঠানের বাংলাদেশ শাখা থেকে এখন পযর্ন্ত ২ হাজার জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তারা এখন দেশ-বিদেশে ভালো চাকরি করছেন।

আবুবকর হানিফ বলেন, এই বৃত্তির (প্রতিটি) আথির্ক মূল্য ৪ হাজার ডলার। যা আমরা দেশের স্বাথের্ বৃত্তি হিসেবে বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে বৃত্তিপ্রাপ্তদের যোগ্য করে তুলবো।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রযুক্তি খাতের এই বৃত্তিতে আবেদনের যোগ্যতা হিসেবে স্থানীয় পেশাজীবীদের ক্ষেত্রে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক অথবা সংশ্লিষ্ট খাতে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আর যারা যুক্তরাষ্ট্রে অভিবাসী হিসেবে কাজ করতে চান তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম উচ্চমাধ্যমিক পাস।

আবেদন প্রক্রিয়ার পরে সাক্ষাৎকারের মাধ্যমে যোগ্যদের বাছাই করে বৃত্তি দেয়া হবে। চার মাসমেয়াদি সফটওয়্যার টেস্টার ইঞ্জিনিয়ার বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে