শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রোগ্রামিংয়ে আগ্রহ বাড়ছে

দিলরুবা হক
  ২২ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের শিক্ষাথীের্দর অংশগ্রহণে কম্পিউটার ও প্রোগ্রামিং ক্লাবের (ডিআইইউ সিপিসি) আয়োজনে ফল-২০১৮ সেমিস্টারের টেকঅফ প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পযর্ন্ত তিন ঘণ্টাব্যাপী এ প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের তিন শতাধিক শিক্ষাথীর্ অংশ নেন। যার মধ্যে ৭০ জন মহিলা প্রোগ্রামার ছিলেন।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন প্রধান অতিথি হিসেবে টেকঅফ প্রোগ্রামিং কনটেস্ট-২০১৮-এর উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন বলেন, শিক্ষাথীের্দর মধ্যে প্রোগ্রামিং বিষয়ে দক্ষতা বাড়ানোর লক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টতে প্রতি সেমিস্টারেই এ প্রতিযোগিতা আয়োজন করা হয়ে থাকে। সিএসই বিভাগের আয়োজনে এবার এ প্রতিযোগিতার নবম আসর অনুষ্ঠিত হলো।

বতর্মান সময়কে তথ্যপ্রযুক্তির সময় উল্লেখ করে অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন আরও বলেন, শিক্ষাথীর্রা যদি ছাত্রাবস্থাতেই প্রোগ্রামিংয়ে দক্ষ হয়ে না ওঠে তবে ভবিষ্যৎ কমর্জীবনে তাদের পিছিয়ে পড়তে হবে। তাই শিক্ষাথীের্দর আধুনিক ও যুগপোযোগী হিসেবে গড়ে তুলতে এ ধরনের প্রোগ্রামিং প্রতিযোগিতা আরও বেশি করে অনুষ্ঠিত হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, ‘এ ধরনের কনটেস্টের আয়োজন নবীন শিক্ষাথীের্দর মধ্যে প্রোগ্রামিং নিয়ে উৎসাহ সৃষ্টিতে গুরুত্বপূণর্ ভ‚মিকা রাখছে।’ তিনি আরও জানান, নিয়মিত এমন বড় পরিসরে প্রোগ্রামিং কনটেস্ট আয়োজন করার জন্য বিভিন্ন পদক্ষেপ তারা নিচ্ছেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রতিযোগিতার প্রধান বিচারক এবং সিএসই বিভাগের অতিথি শিক্ষক ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ মাহমুদুর রহমান (সিইও, কোড মাশার্ল, আইসিপিসি ওয়াল্ডর্ ফাইনালিস্ট ২০০৭), কম্পিউটার অ্যান্ড প্রোগ্রামিং ক্লাবের ভাইস প্রেসিডেন্ট মাহমুদ সাজ্জাদ আবির, সাধারণ সম্পাদক দেবাশীষ সাহা প্রান্ত ও প্রেস সেক্রেটারি হাফিজুর রহমান আরেফিন।

এবারের প্রতিযোগিতার সেরা বিজয়ী হলেন সিএসই বিভাগের দ্বিতীয় সেমিস্টারের মো. সাখওয়াত হোসেন, সিএসই বিভাগের দ্বিতীয় সেমিস্টারের জাহিদ হাসান ইমন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় সেমিস্টারের জন আঞ্চিত বেপারি ্রপ্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<28181 and publish = 1 order by id desc limit 3' at line 1