logo
বুধবার ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  পাবর্নী দাস   ২২ ডিসেম্বর ২০১৮, ০০:০০  

সাইবার নিরাপত্তায় বিশেষ উদ্যোগ

সাইবার নিরাপত্তায়  বিশেষ উদ্যোগ
দক্ষ সাইবার নিরাপত্তা কমীর্ খুঁজে বের করতে অ্যাডভান্স টেকনোলজি বিডির আয়োজনে দেশে প্রথমবারের মতো শুরু হলো ‘সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ ২০১৮’ শীষর্ক প্রতিযোগিতা। রোববার রাজধানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্ট-বাংলাদেশ ক্যাম্পাসে এই প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সাভিের্সস (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, শ্রমভিত্তিক থেকে আমাদের মেধাভিত্তিক জনবল তৈরিতে গুরুত্ব দিতে হবে। কেননা ফোথর্ ইন্ডাস্ট্রিয়াল রেভলিউশনের অংশ হিসেবে মেশিন লানির্ং, ডেটা সায়েন্স, কৃত্রিম বুদ্ধিমত্তার মতো প্রযুক্তি ভ‚মিকা রাখতে শুরু করেছে।

তিনি আরও বলেন, এ অবস্থায় তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় বিশ্বজুড়ে সাইবার সিকিউরিটি স্পেশালিস্টদের চাহিদা বাড়ছে। এরকম একটি প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে যেমন দক্ষ নিরাপত্তা কমীর্ খুঁজে পাওয়া যাবে, তেমনি সাইবার নিরাপত্তা বিষয়ে তরুণদের মধ্যে সচেতনতাও তৈরি হবে।

অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ও এলআইসিটির প্রকল্প পরিচালক রেজাউল করিম বলেন, তথ্যপ্রযুক্তি আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে। তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার নিশ্চিত করতে সাইবার ঝুঁকি ও নিরাপত্তা সচেতনতা তৈরির ক্ষেত্রে সময়োপযোগী পদক্ষেপ।

উদ্বোধনী পবের্র পরে শুরু হয় সাইবার সিকিউরিটি ফর স্টুডেন্ট বিষয়ে সচেতনতামূলক কমর্শালা। কমর্শালাটি পরিচালনা করেন রিভ এন্টিভাইরাসের সিনিয়র মাকেির্টং ম্যানেজার ইবনুল করীম রূপেন এবং সিকিউরিটি স্পেশালিস্ট তামজীদ রহমান লিও।

প্রতিযোগিতা সম্পকের্ এ আয়োজনের সমন্বয়ক আবদুর রহমান শাওন জানান, প্রতিযোগিতায় দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীর্রা অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ইতোমধ্যে নিবন্ধন কাযর্ক্রম শুরু হয়েছে। সবোর্চ্চ ৩ জন করে দল গঠনের মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে।

তিনি আরও বলেন, রাজধানী ঢাকা ছাড়াও রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, রংপুর, ময়মনসিংহে সাইবার সিকিউরিটি বিষয়ে সচেতনতামূলক কমর্শালা ও সেমিনার করা হবে। নিবন্ধিত শিক্ষাথীের্দর নিয়ে অনলাইনভিত্তিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাছাই পবের্ নিবাির্চত দলগুলো আগামী ২০ ডিসেম্বর রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টর ক্যাম্পাসে অনুষ্ঠেয় এর চ‚ড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেয়। উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, আইএসপিএবির যুগ্ম-সম্পাদক মইন উদ্দিন আহমেদ, পাঠাওয়ের লিড মাকেির্টং ম্যানেজার সৈয়দা নাবিলা মাহবুব, আইপে সিস্টেমস লিমিটেডের হেড অব মাকেির্টং মো. মুনতাসিরসহ আরও অনেকে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে