logo
রোববার ২৫ আগস্ট, ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

  আলীজা ইভা   ২২ ডিসেম্বর ২০১৮, ০০:০০  

আলোচিত অ্যান্টিভাইরাস সফটওয়্যার

অ্যান্টিভাইরাস ডিভাইস রাখে নিরাপদ এবং গতিশীল ছবি : ইন্টারনেট

আলোচিত অ্যান্টিভাইরাস সফটওয়্যার
অনেক ব্র্যান্ড রয়েছে যারা অ্যান্টিভাইরাস তৈরি করে এবং ইন্টারনেট সিকিউরিটি, পিসি টিউনআপসহ বিভিন্ন সুবিধা প্রদান করে থাকে। অ্যান্টিভাইরাস ব্যতীত এই সময়ে কম্পিউটার ব্যবহারের কথা ভাবা যায় না। ইউজার রেটিং এবং ব্যবহারের দিক দিয়ে ২০১৮-১৯ সালের সেরা অ্যান্টিভাইরাসের তালিকা দেয়া হলো :

১. জবাব অহঃরারৎঁং: সেরা তালিকার পনের নাম্বারে রয়েছে রেভ অ্যান্টিভাইরাস। এই অ্যান্টিভাইরাস পণ্যটিতে কিছু বাড়তি সুবিধা থাকলেও আশ্চযর্জনকভাবে এন্টি-স্প্যাম ফিচার নেই। সফটওয়্যারটির ব্যবহার সহজ এবং পিসির অন্যান্য কাযর্ক্রমের ওপর কোনো প্রভাব ফেলে না বা পিসির গতি কমিয়ে দেয় না। প্রযুক্তিগত দিক দিয়ে এটি অন্যদের শক্ত প্রতিদ্ব›দ্বী।

২. ডবনৎড়ড়ঃ ওহঃবৎহবঃ ঝবপঁৎরঃু চষঁং ২০১৮ : ওয়েবরুট ইন্টারনেট সিকিউরিটি প্লাসের কাযর্ক্ষমতা নিয়ে প্রশ্ন থাকলেও এটি ১৪ নাম্বারে স্থান করে নিয়েছে। নিমার্তা প্রতিষ্ঠানের দাবি অনুযায়ী ওয়েবরুট খুব দ্রæত স্ক্যান করতে পারে এবং কম্পিউটারের কাযর্ক্ষমতাকে দ্রæতগামী করে।

৩. চধহফধ এষড়নধষ চৎড়ঃবপঃরড়হ ২০১৮ : বিভিন্ন ডিভাইসের যেমন পিসি, ম্যাক কিংবা অ্যান্ড্রয়েডের জন্য নিরাপত্তা নিশ্চিত করতে চাইলে পান্ডা গেøাবাল সিকিউরিটি একটি ভালো অপশন। অ্যান্টিভাইরাস টেস্টে ভালো স্কোর রয়েছে পান্ডার ঝুলিতে। অন্য অ্যান্টিভাইরাসের তুলনায় এর দামও কম এবং ব্যবহার খুবই সহজ।

৪. এ-উধঃধ ওহঃবৎহবঃ ঝবপঁৎরঃু ২০১৮ : অপেক্ষাকৃত কম মূল্য, স্বল্প ইন্টারনেট খরচ এবং ফুল ফিচারড সিকিউরিটির জন্য জি-ডাটা ইন্টারনেট সিকিউরিটির অবস্থান বারো নাম্বারে। এর কাযর্ক্ষমতা পুরোপুরি সফল বলা যায় না। জি-ডাটা ব্যবহারকারীরা এর ইন্টারনেট সিকিউরিটি নিয়ে প্রশ্ন তুলেছেন। ওয়েব থ্রেট ধরতে এটি ততটা কমর্ক্ষম নয়। স্বল্প মূল্যের জন্যই মূলত এর চাহিদা বেশি।

৫. গপঅভবব খরাবঝধভব ২০১৮ : পিসি, ম্যাক কিংবা অ্যান্ড্রয়েড জাতীয় যে কোনো দুটি ডিভাইসের জন্য ম্যাকাফি লাইভসেফ ২০১৫ একটি সাশ্রয়ী অ্যান্টিভাইরাস সফটওয়্যার। ম্যাকাফির প্রিমিয়াম ভাসের্ন মোবাইল চুরি ঠেকানোর জন্য এন্টি-থেফট ফিচার যুক্ত করেছে। এর ভাইরাস শনাক্তকরণের ক্ষমতা একেবারে ফেলে দেয়ার মতো নয়। তাই ম্যাকাফির স্থান ১১-তে।

৬. অঠএ ঋৎবব অহঃরারৎঁং ২০১৮ : সেরা দশের শুরুতেই এভিজি। এভিজি ফ্রি অ্যান্টিভাইরাস ২০১৬ ফ্রি অ্যান্টিভাইরাসগুলোর মধ্যে অন্যতম। এর কি-প্রোটেকশন ফিচারের জন্য এভিজি বিখ্যাত। তবে এর ফ্রি ভাসের্নর ক্ষেত্রে সঠিক প্রোডাক্টটি বাছাই করতে হবে। ‘এভিজি ইন্টারনেট সিকিউরিটি ২০১৬’ নামে এর একটি প্রিমিয়াম ভাসর্ন রয়েছে। এর সঙ্গে পিসির গতি সমুন্নত রাখতে রয়েছে আরেকটি সহযোগী প্রিমিয়াম অ্যাপ ‘এভিজি পিসি টিউনআপ’। ইন্টারনেট সিকিউরিটি, ভাইরাস প্রটেকশন, ফ্ল্যাশ ড্রাইভ প্রটেকশনের জন্য এভিজি সেরাদের অন্যতম। পিসির পাশাপাশি এভিজি অ্যান্ড্রয়েড সিকিউরিটিও প্রদান করে।

৭. আধংঃ ঋৎবব অহঃরারৎঁং ২০১৮ : ফ্রি অ্যান্টিভাইরাস প্রোডাক্টগুলোর মধ্যে এভাস্ট ফ্রি অ্যান্টিভাইরাসের সুনাম বেশি। প্রিমিয়াম ভাসের্নর বাইরেও এভাস্টের ফ্রি ভাসের্নর সিকিউরিটি সিস্টেম বিস্ময়কর। পিসির পাশাপাশি অ্যান্ড্রয়েডের জন্যও রয়েছে এর একটি দারুণ ফ্রি ভাসর্ন। যা এন্টি-থেফট সুবিধা, অ্যাপস অ্যানালাইসিসসহ বেশকিছু সুবিধা দেয়। তবে পরিপূণর্ সুবিধার জন্য এভাস্টের প্রিমিয়াম ভাসর্ন কিনতে হবে।

৮. চধহফধ ঋৎবব অহঃরারৎঁং ২০১৮ : পান্ডা ফ্রি অ্যান্টিভাইরাসের প্রিমিয়াম ভাসের্নর জনপ্রিয়তাকে ছাপিয়ে র?্যাংকিংয়ের আট নাম্বারে অবস্থান করছে। পান্ডা একটি সামনের সারির ফ্রি অ্যান্টিভাইরাস যা ইনিশিয়াল এবং ফলোআপ স্ক্যানের ডাবল সুবিধা প্রদান করবে। কিন্তু ফ্রি ভাসর্নটির প্রটেকশন লেভেল প্রিমিয়ামের তুলনায় কিছুটা দুবর্ল। যদিও সহজ ব্যবহার এবং তুলনামূলক ভালো কাযর্ক্ষমতার জন্য এটি জনপ্রিয়।

৯. ছরযড়ড় ৩৬০ ঞড়ঃধষ ঝবপঁৎরঃু ২০১৮ : বিনামূল্যে অ্যান্টিভাইরাসের পাশাপাশি ওয়েব সিকিউরিটি, পিসি ক্লিনারসহ কিছু বাড়তি সুবিধা পেতে হলে কুইহো-র ৩৬০ টোটাল সিকিউরিটি ২০১৬-এর তুলনা নেই। এটি খুবই সহজ ব্যবহারযোগ্য, তুলনামূলক কাযর্ক্ষমতা ভালো। এই অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি পিসির গতি কমিয়ে দেয় না। অন্যান্য অ্যাপের কাযর্ক্ষমতার ওপর কোনো প্রভাব ফেলে না। ৩৬০ টোটাল সিকিউরিটির একটি অ্যান্ড্রয়েড ভাসর্ন ও রয়েছে যা সমান জনপ্রিয়।

১০. ঞৎবহফ গরপৎড় ওহঃবৎহবঃ ঝবপঁৎরঃু ২০১৮ : স্বল্পমূল্য এবং ভালো পারফরমেন্সের জন্য ট্রেন্ড মাইক্রো ইন্টারনেট সিকিউরিটি একটি ভালো পছন্দ। ট্রেন্ড ইন্টারনেট সিকিউরিটির কিছু ভালো ফিচার রয়েছে যা একে প্রতিযোগিতায় ছয় নাম্বারে স্থান দিয়েছে।

১১. ইরঃউবভবহফবৎ অহঃরারৎঁং ঋৎবব ঊফরঃরড়হ ২০১৮ : বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস সেরা পঁাচে অবস্থান করছে এর স্বয়ংক্রিয় কাযর্ক্ষমতার জন্য। এটি অটোম্যাটিক স্ক্যানের পাশাপাশি ম্যানুয়েল স্ক্যানও করতে পারে। বিটডিফেন্ডারের ব্যবহার কিছুটা জটিল হওয়ায় অনেকে ব্যবহার করতে চান না। তবু পিসির সিকিউরিটির জন্য এই ফ্রি এডিশনটির রেটিং অনেক উঁচুমানের।

১২. আরৎধ ঋৎবব অহঃরারৎঁং ২০১৮ : এভাইরা অ্যান্টিভাইরাসের ফ্রি ভাসর্নটি রেটিংয়ে চার নাম্বারে স্থান করে নিয়েছে। নামি অ্যান্টিভাইরাস ব্র্যান্ডগুলোর মধ্যে এভাইরা অন্যতম। এর ভাইরাস সিকিউরিটি টেস্টের ফলাফল চমৎকার। এভাইরা বিনামূল্যে দারুণ সব ফিচার যুক্ত করেছে তাদের ইন্টারফেসে। এর ইন্টারফেসটিও সহজবোধ্য এবং সহজ ব্যবহারযোগ্য।

১৩. কধংঢ়বৎংশু ঞড়ঃধষ ঝবপঁৎরঃু ২০১৮ : রেটিংয়ে তৃতীয় স্থান অজর্ন করেছে নামকরা অ্যান্টিভাইরাস সেবাদাতা ক্যাসপারস্কি। ভাইরাস ডিটেকশন এবং ইন্টারনেট সিকিউরিটির ক্ষেত্রে ক্যাসপারস্কি টোটাল সিকিউরিটি অনন্য। পিসির পাশাপাশি ক্যাসপারস্কি প্রিমিয়াম মোবাইল সিকিউরিটিও প্রদান করে। এর টেকনিক্যাল ফল্ট নেই বললেই চলে। ভাইরাস প্রটেকশন টেস্টে ভালো মাকর্ পেয়েছে ক্যাসপারস্কি। তবে পিসির গতি কমিয়ে দেয় বলে এর কিছুটা দুনার্ম রয়েছে।

১৪. ইরঃফবভবহফবৎ ওহঃবৎহবঃ ঝবপঁৎরঃু ২০১৮ : র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থান অজর্ন করেছে বিটডিফেন্ডারের প্রিমিয়াম ভাসর্ন ‘বিটডিফেন্ডার ইন্টারনেট সিকউরিটি’। এর একটি দারুণ অ্যান্টিভাইরাস স্যুইট রয়েছে। চমৎকার ইন্টারফেস, সহজ ব্যবহারের জন্য জনপ্রিয়। ম্যালওয়্যারের বিরুদ্ধে বিটডিফেন্ডার মহাশক্তিশালী। এটি কখনো ফলস রিপোটর্ বা ডিটেকশন দেয় না। অন্য অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলোর মতো বাড়তি সুবিধার জন্য কোনো বাড়তি অথর্ও দাবি করে না।

১৫. ঝুসধহঃবপ ঘড়ৎঃড়হ ঝবপঁৎরঃু রিঃয ইধপশঁঢ় : র‌্যাংকিংয়ে প্রথম স্থানটি দখল করেছে ‘সাইমেন্টিক করপোরেশনের নটর্ন সিকিউরিটি উইথ ব্যাকআপ’। এটি আকষর্ণীয় মূল্যে দশটি লাইসেন্স এ সুবিধা দেবে। এর ভাইরাস প্রটেকশনস টেস্টের ফলাফল সবাইকে ছাড়িয়ে। সেই সঙ্গে রয়েছে ক্লাউড সাভির্স। ম্যালওয়্যারের বিরুদ্ধে একেবারে ফাস্টর্ক্লাস ফাস্টর্। বেশিরভাগ প্রযুক্তি বিশেষজ্ঞরা অ্যান্টিভাইরাস হিসেবে নটর্নকে রিকমেন্ড করেন। নটর্ন পিসি ¯েøা করে না কিংবা অন্য সফটওয়্যারের কাজে প্রভাব ফেলে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে