বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফেসবুকের নতুন নতুন ফিচার

কুয়াশা আহমেদ
  ১৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০

‘হু টু ফলো’ নামে বিশেষ ফিচার চালু করেছে মাইক্রোবøগিং সাইট টুইটার। এ ফিচারের মাধ্যমে গ্রাহকের আশপাশের বা প্রয়োজনীয় কাকে টুইটারে অনুসরণ করা যায়, সে বিষয়ে পরামশর্ দেবে। গ্রাহকের টুইটার কাযর্ক্রম ও কোন কোন কন্টাক্ট গ্রাহক আপলোড করছেন, তার ওপর ভিত্তি করে অনুসরণ করার পরামশর্ দেবে ফিচারটি। টুইটার-সংশ্লিষ্টরা জানান, অনেক সময় দেখা যায়, ব্যবহারকারী প্রয়োজনীয় কাকে অনুসরণ করা উচিত, তা বুঝতে পারেন না। এ বিষয়কে সহজ করে দিতেই নতুন ফিচারটি চালু করা হয়েছে। ‘হু টু ফলো’ ফিচারটি টুইটার ব্যবহারকারী বাড়ানোর পাশাপাশি বিদ্যমানদের কাযর্ক্রম বাড়াতেও ইতিবাচক ভ‚মিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সম্প্রতি চালু হওয়া ফিচারটি আপাতত অ্যান্ড্রয়েড ও আইওএস গ্রাহকরা ব্যবহার করতে পারবেন।

তবে ৫৬ মিনিটের চেষ্টায় ফের স্বমহিমায় ফিরেছে ফেসবুক। তবে বেশ কিছু প্রশ্ন থেকে যাচ্ছে। শুধু যারা শুল্ক দেন কেবল তারাই ফেসবুক বিপযের্য়র লিখিত বিজ্ঞপ্তি পেয়েছেন। সে ক্ষেত্রে বাকি গ্রাহকরা কেন বঞ্চিত থেকেছেন তার উত্তর ফেসবুকের তরফে দেয়া হয়নি।?বতর্মানে সোশ্যাল নেটওয়াকির্ং ওয়েবসাইটের জগতে হাটর্থ্রব ফেসবুক। কয়েক ঘণ্টার বিপযর্য় গ্রাহক থেকে বিজনেসমেন সবার কপালেই ভঁাজ ফেলেছে।

ফেসবুকে কোনো পোস্ট পছন্দ না হলে ‘ডিসলাইক’ অপশন আসতে চলেছে। এ খবরের পুরো সত্যতা নেই। কারণ কারো মৃত্যু, প্রাকৃতিক বিপযর্য় বা শরণাথীর্ সমস্যা নিয়ে যা চলছে সে বিষয়ে কোনো পোস্ট হলে তাতে ডিসলাইক দেয়া হলে ব্যাপরটা বেশ বিভ্রান্তিকর হবে। ধরা যাক কোথাও টনেের্ডা হয়েছে। সে সম্পকির্ত কোনো পোস্ট ফেসবুকে করা হলো। আপনি তাতে ‘ডিসলাইক’ করলেন। কিন্তু সে ডিসলাইকটা কিসের জন্য! প্রকৃতির খেয়ালকে! নাকি যারা সেই টনেের্ডায় প্রাণ হারালেন বা আহত হলেন তাদের আপনি ডিসলাইক দিলেন।

ফেসবুকের প্রধান মাকর্ জুকারবাগর্ বলছেন, তার সোশ্যাল নেটওয়াকির্ং সাইট কোনো ফোরাম নয় যে মানুষ ‘লাইক’, ‘ডিসলাইক’ অপশন ব্যবহার করে ভোটিং করবে। তাহলে? ফেসবুক আনতে চলেছে ‘সরি’ বাটন, যা ব্যবহার করে কারো মৃত্যু বা দুভার্গ্যজনক কোনো ঘটনাতে আপনি ‘সরি’ বাটন টিপে আপনার প্রতিক্রিয়া জানালেন। একটা সরি অপশনে একসঙ্গে ফরবফ, ঢ়ধংংবফ ধধিু, যঁৎঃ, ভরৎবফ, ড়ৎ নৎড়শব ঁঢ় সবকিছুতে কাজ চলে যাবে। ‘সরি’র পাশাপাশি থাকতে পারে ‘সহানুভ‚তি’ বাটন। ফেসবুক ‘ডিসলাইক’ বাটন নিয়ে কাজ করছে। খুব শিগগির এর পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে যুক্ত হচ্ছে ‘ডিসলাইক’ বাটন। জনপ্রিয় এ সামাজিক যোগাযোগমাধ্যমটির প্রতিষ্ঠাতা মাকর্ জুকারবাগের্র বরাতে বিবিসি এ তথ্য জানিয়েছে।

ক্যালিফোনির্য়ার মেনলো পাকের্ ফেসবুকের সদর দপ্তরে অনুষ্ঠিত এক প্রশ্নোত্তর পবের্ ৩১ বছর বয়সী জুকারবাগর্ বলেন, এ বাটনটি মানুষের সহানুভ‚তি প্রকাশের একটি মাধ্যম হয়ে উঠবে। তিনি আরো জানান, পরীক্ষামূলকভাবে এটি চালুর ‘খুব কাছাকাছি’ রয়েছে ফেসবুক।

২০০৯ সালে ‘লাইক’ বাটন যুক্ত করার পর থেকে ফেসবুক ব্যবহারকারীদের একটি অংশ নিরবচ্ছিন্নভাবে ‘ডিসলাইক’ বাটন যুক্ত করার জন্য অনুরোধ জানিয়ে আসছেন।

মঙ্গলবার প্রশ্নোত্তর পবের্ আসা দশর্কদের জুকারবাগর্ বলেন, ‘অনেক বছর ধরেই মানুষ ‘ডিসলাইক’ বাটন চালু করতে বলছে।’

তিনি আরো বলেন, ‘সম্ভবত শত শত মানুষের মনে বিষয়টি নিয়ে প্রশ্ন রয়েছে। আজ একটি বিশেষ দিন কারণ আজই আমি প্রকৃতপক্ষে বলতে চাইছি, আমরা এটি নিয়ে কাজ করছি এবং পরীক্ষামূলক ব্যবহারের খুব কাছাকাছি রয়েছি।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27082 and publish = 1 order by id desc limit 3' at line 1