শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০১ ডিসেম্বর ২০১৮, ০০:০০

কৃত্রিম বুদ্ধিমত্তা

নিয়ে অ্যাপল

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করে এমন একটি স্টাটর্আপ অধিগ্রহণ করেছে অ্যাপল। ধারণা করা হচ্ছে, সিল্ক ল্যাবস নামক প্রতিষ্ঠানটি এ বছরের শুরুর দিকেই কিনেছিল অ্যাপল।

২০১৫ সালে তিন উদ্যোক্তা মিলে প্রতিষ্ঠা করেন সিল্ক ল্যাবস। এর আগে তিনজনই কাজ করেছিলেন মোজিলায়, ফায়ারফক্স অপারেটিং সিস্টেম নিয়ে।

বতর্মানে অ্যাপল কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে বড় পরিসরে কাজ করছে। এর অংশ হিসেবেই সিল্ক ল্যাবস অধিগ্রহণ করেছে বলে মনে করা হচ্ছে। উভয় প্রতিষ্ঠানের মধ্যে আরও একটি মিল রয়েছে। আর তা হলো ব্যক্তিগত গোপনীয়তার লঙ্ঘন না করে বিভিন্ন ফিচার যুক্ত করতে দুই প্রতিষ্ঠানই কাজ করে।

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক কোনো প্রতিষ্ঠান অধিগ্রহণ অ্যাপলের জন্য এটিই প্রথম নয়। এর আগেও ২০১৭ সালে ল্যাটিস ডাটা নামক একটি প্রতিষ্ঠান কিনেছিল অ্যাপল।

শাপের্র নতুন

স্মাটের্ফান

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

স্মাটের্ফান নিমার্তা প্রতিষ্ঠানগুলো যখন একের পর এক নচযুক্ত স্মাটের্ফান বাজারে আনছে, তখন শাপর্ আনল দুই নচের একটি স্মাটের্ফান। ফোনটির ডিসপ্লের উপরে তো নচ থাকছেই, নচ থাকছে ডিসপ্লের নিচের দিকেও।

অ্যাকুওস আর২ কমপ্যাক্ট মডেলের এ স্মাটের্ফানটির উপরের নচে আছে ফ্রন্ট ক্যামেরা এবং নিচের নচে স্থাপন করা হয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

ফোনটিতে আছে ২২৮০ পিক্সেল বাই ১০৮০ পিক্সেল রেজ্যুলেশনের ৫ দশমিক ২ ইঞ্চি ডিসপ্লে। এ ছাড়া আছে স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর, ৪ গিগাবাইট র‌্যাম এবং ৬৪ গিগাবাইট বিল্ট-ইন স্টোরেজ স্পেস।

অন্যান্য স্মাটের্ফান ব্র্যান্ড এখন দুটি রিয়ার ক্যামেরা ব্যবহার করলেও এ ফোনটিতে একটি রিয়ার ক্যামেরাই থাকছে। ২২ দশমিক ৬ মেগাপিক্সেলের এ রিয়ার ক্যামেরার অ্যাপাচার্র এফ/১.৯। এ ছাড়া আছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

ফোনটিতে আছে ২ হাজার ২৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। অপারেটিং সিস্টেম হিসেবে রাখা হয়েছে অ্যান্ড্রয়েড ৯ পাই।

আগামী বছরের জানুয়ারিতে এটি বাজারে আনা হবে বলে জানিয়েছে শাপর্। তবে জাপানের বাইরে অন্যান্য দেশের বাজারে স্মাটের্ফানটি পাওয়া যাবে কিনা সে ব্যাপারে কিছু জানা যায়নি।

শপআপের

এফ-কমাসর্

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

এফ-কমাসর্ সেবাদাতা প্লাটফমর্ শপআপ ১৬ লাখ ডলারের বিদেশি বিনিয়োগ পেয়েছে। অমিডিয়ার নেটওয়াকর্ নামের একটি বিনিয়োগকারী সংস্থা এতে নেতৃত্ব দিচ্ছে। এ বিনিয়োগে আরও অংশ নিয়েছে ফেসবুক, গুগল, ইউটিউব, গ্র্যাব, অ্যামাজন এবং কয়েকটি ব্যাংকের একাধিক বিনিয়োগকারী। গত সোমবার আনুষ্ঠানিকভাবে এ বিনিয়োগের ঘোষণা দেয় অমিডিয়ার নেটওয়াকর্।

অনলাইনে পণ্য বিক্রি করে এমন ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোকে ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে অটোমেশনের আওতায় নিয়ে আসার সেবা দিয়ে থাকে শপআপ। এ ছাড়া নিবন্ধিত মাচের্ন্টরা সহজেই ঋণের জন্য আবেদন করতে পারেন প্লাটফমির্টর মাধ্যমে।

শপআপ জানিয়েছে, ক্রেডিট অ্যালগরিদম উন্নত করা, এক লাখের বেশি মাচের্ন্টকে প্লাটফমির্টর আওতায় নিয়ে আসা এবং ই-কমাসর্ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পকোর্ন্নয়নে এ বিনিয়োগ কাজে লাগানো হবে।

অমিডিয়ার নেটওয়াকের্র ইনভেস্টমেন্ট ডিরেক্টর স্মিতা আগারওয়াল জানান, প্রান্তিক পযাের্য়র ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোকে সহজ শতের্ ঋণ দেয়ার মাধ্যমে এ খাতে প্রবৃদ্ধি অজর্ন সম্ভব। শপআপ এমনই একটি প্লাটফমর্, যা অথৈর্নতিক প্রবৃদ্ধি অজের্ন যেমন কাজ করছে, তেমনি উদ্ভাবন ও কমর্সংস্থান তৈরিতেও গুরুত্বপূণর্ ভ‚মিকা রাখছে।

অমিডিয়ার নেটওয়াকর্ ২০০৪ সালে কাযর্ক্রম শুরু করে। বিশ্বখ্যাত ই-কমাসর্ প্রতিষ্ঠান ইবের প্রতিষ্ঠাতা পিয়েরে অমিডিয়ার এবং তার স্ত্রী পামের প্রতিষ্ঠাতা। বিভিন্ন লাভজনক ও অলাভজনক প্রতিষ্ঠানে ১ দশমিক ৩ বিলিয়ন ডলার বিনিয়োগের লক্ষ্যমাত্রা রয়েছে প্রতিষ্ঠানটির।

নারী উদ্যোক্তাদের জন্য

ডিজিটাল মাকের্টপ্লেস

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

বাংলাদেশের দেশীয় পণ্যের প্রথম ডিজিটাল মাকের্টপ্লেস দপর্ণ (িি.িসুফড়ৎঢ়ড়হ.পড়স), ফেসবুকে নারী উদ্যোক্তাদের অন্যতম গ্রæপ ফিমেইল এন্টারপ্রেনাসর্ সোসাইটির (ফিম্নেনসোর) সহযোগিতায় ধানমÐির আরাজ কনভেনশন হলে আয়োজন করেছে এক ব্যবসায়িক চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠান, যেখানে বিভিন্ন রকমের ২০ জন সৃজনশীল নারী উদ্যোক্তা দপের্ণর প্লাটফমের্ যোগদান করেন।

দপের্ণর প্লাটফমের্ এই ২০ জন সৃজনশীল নারী উদ্যোক্তারা তাদের ডিজিটাল স্টোর চালু করে পণ্য প্রদশর্ন, সঠিক মূল্য নিধার্রণ, পণ্যের প্রমোশন, বিক্রি এবং সবশেষে ক্রেতাদের কাছে তাদের পণ্য পৌঁছে দিতে সক্ষম হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<24892 and publish = 1 order by id desc limit 3' at line 1