শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অ্যাপে বিশেষ সেবা

ছবি ঘোষ
  ২৪ নভেম্বর ২০১৮, ০০:০০

ইজিয়ার অ্যাপ দিচ্ছে রাইড শেয়ার সেবার পাশাপাশি অ্যাম্বুলেন্স সেবাও। মোবাইল বা ট্যাবে অ্যাপটি ইনস্টল করে এই সেবা যে কেউ ২৪ ঘণ্টা নিতে পারবে। ইজিয়ারে বতর্মান ১ হাজার ৫০০টির বেশি অ্যাম্বুলেন্স যুক্ত আছে। খুব শিগগিরই সেটির পরিমাণ ৪ হাজারের ঘরে যাবে শুধু ঢাকায়। আরও ১০ হাজার অ্যাম্বুলেন্স যুক্ত হবে সারা দেশজুড়ে।

ইজিয়ার অ্যাপে এক ধরনের অ্যাম্বুলেন্সই পাওয়া যাচ্ছে। অ্যাম্বুলেন্সে থাকবে দক্ষ ড্রাইভার, অক্সিজেন, এয়ারকুলার, অ্যাসিস্টান্ট এবং স্ট্রেচার। কল করলে আশপাশে ১-২ কিলোমিটারের মধ্যে থাকা অ্যাম্বুলেন্স থেকে যোগাযোগ করবে। যদি তিনি সাড়া না দেন তবে মাত্র ত্রিশ সেকেন্ডের মধ্যে অন্য অ্যাম্বুলেন্সে কলটি চলে যাবে। এ ছাড়া কল সেন্টারে ফোন দিয়েও নেয়া যাবে এই সেবা। সে ক্ষেত্রে ইজিয়ার কলসেন্টারে (০৯৬০৪৭০০৭০০ নাম্বার) ফোন দিতে হবে। তাহলে সেখান থেকেই অ্যাম্বুলেন্স কনফামর্ করা হবে। ঠিকানা অনুযায়ী চলে আসবে। ড্রাইভার ফোনে যোগাযোগ করবেন। এ ছাড়া ঢাকা থেকে অ্যাম্বুলেন্স ভাড়া করে অন্য জেলায় যেতে হলে ইজিয়ার অ্যাপের রাইড লেটার হিসেবে খরচ গুনতে হবে। সেখানেও বাজারে যে রেট আছে তার চেয়ে কম পড়বে।

গুগল প্লে-স্টোরে ইজিয়ার (বুুুৎ) লিখে সাচর্ দিলে চলে আসবে অ্যাপ। অ্যাপের সাইজ ১৪ মেগাবাইট। ইনস্টল করার পর অ্যাপে ক্লিক করলে সবুজ রঙের একটি ডিসপ্লে দেখা যাবে। সেখানে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। একে একে আসবে গেট অফারস, কার-অন-ডিমান্ড, বাইক-অন-ডিমান্ড এই অপশনগুলো। চাইলে এসব অপশন স্কিপ বা নেক্সট করা যাবে। এরপর আসবে লাইভ সাপোটর্, সেখানে গট ইট অপশনে ক্লিক করতে হবে। চালু হবে ইজিয়ার অ্যাপ। সবুজ পদার্য় ট্র্যাফিক জিপিএস আইকন মিলিয়ে লোগো। এরপর আসবে গেট স্টাটের্ড। দিতে হবে মোবাইল নাম্বার। নাম্বার দিলে ভেরিফিকেশন কোড আসবে। এক মিনিটের মধ্যে ৫ ডিজিটের কোড দিতে হবে। এরপর আপনার নাম, লিঙ্গ, ই-মেইল, পাসওয়াডর্ দিতে হবে। অ্যাপ চালু হওয়ার পর ডান দিকে ইজিয়ার যেখানে লেখা সেখানে অ্যাপ সংক্রান্ত সব ধরনের তথ্য পাওয়া যাবেÑ হিস্ট্রি, ট্রিপ, প্রমোকোড, ইনভাইটস ফ্রেন্ডসহ সাপোটর্ অপশন।

অ্যাম্বুলেন্সের রাইড নেয়ার ক্ষেত্রে অ্যাপে দেখা যাবে একটি লাল রঙের বৃত্তের মধ্যে অ্যাম্বুলেন্স আইকন। সেখানে ক্লিক করলে অ্যাম্বুলেন্সে কি ধরনের সেবা মিলবে তা দেখা যাবে। অক্সিজেন, এয়ারকুলার, অ্যাসিস্টান্ট, স্ট্রেচার। আপনাকে দিতে হবে রিকয়েস্ট। লোকেশনের সে ক্ষেত্রে সবুজ বৃত্তের ঘর জিপিএসের সুবিধার জন্য বতর্মান লোকেশন দেখাবে বা যেটি সিলেক্ট করে দেবেন সেটি থাকবে। এ ছাড়া কোথায় যাবেন সেটি লাল বৃত্তের ঘরে লিখতে হবে। এরপর ক্লিক করতে হবে কনফামর্ অপশন। এবার এস্টিমেটেড ফেয়ার উঠবে সেটি কনফামর্ করতে চাইলে ‘ওকে’ ক্লিক করতে হবে।

বতর্মানে অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েড ফোনের জন্য প্রস্তুত। তবে আইওএসের জন্য কাজ চলছে, সেটিও খুব তাড়াতাড়ি মুক্ত করা হবে। ইজিয়ার অ্যাপের ডাউনলোড লিংক : যঃঃঢ়://নরঃ.ষু/ঊুুুৎঅঢ়ঢ়

ইজিয়ার টেকনোলজিসের ম্যানেজিং ডিরেক্টর মেহেদী হাসান ইমন বলেন, দেশি উদ্যোক্তা হিসেবে আমরা দেশের মানুষের উপকারে সব সময় কাজ করব। প্রয়োজনীয় জরুরি এই সেবা আরও উন্নত করতে চাই। শুধু ভালো ফিটনেসের অ্যাম্বুলেন্স বা ড্রাইভার, অ্যাসিস্টান্ট নয়; ইচ্ছা আছে অ্যাম্বুলেন্সে চিকিৎসকও থাকবে। সেটি অবশ্য অন-ডিমান্ড সাভির্স হবে। তা নিয়েও কাজ চলছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23695 and publish = 1 order by id desc limit 3' at line 1