logo
রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৭ জুলাই ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

ই-কমাসর্ ও ভ্যাট

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

২০১৮-১৯ অথর্বছরের বাজেটে সামাজিক যোগাযোগমাধ্যম ও ভাচুর্য়াল ব্যবসাকে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাটের আওতায় আনার ঘোষণা দেয়া হয়েছে। কিন্তু কোন কোন ক্ষেত্রে ও কীভাবে এ ভ্যাট আরোপ হবে, তা বাজেট বক্তব্যে পরিষ্কার করে বলেননি অথর্মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সম্প্রতি অথির্বল পাসের সময় এ বিষয়ে পরিষ্কার ব্যাখ্যা দেয়া হয়েছে।

জাতীয় রাজস্ব বোডের্র (এনবিআর) ব্যাখ্যা অনুযায়ী, এখন থেকে ইলেকট্রনিক নেটওয়াকর্ ব্যবহারের মাধ্যমে ইন্টারনেট বা ওয়েব বা সামাজিক মাধ্যম (যেমন ফেসবুক) বা মোবাইল অ্যাপ্লিকেশনভিত্তিক প্লাটফমর্ বা এমন মাধ্যম ব্যবহার করে বিজ্ঞাপন, পরিবহন যোগাযোগ স্থাপন (যেমন উবার, পাঠাও), ই-কমাসির্ভত্তিক গাড়ি, আসবাবপত্র, এয়ারকন্ডিশন, ফ্রিজার, রেফ্রিজারেটর, টেলিভিশন, ওয়াশিং মেশিন, ক্যামেরা, হোম থিয়েটার, গয়না, বিদেশি ব্র্যান্ডের পোশাক ও জুতা ইত্যাদি পণ্য বা সেবা কেনাবেচা করলে ৫ শতাংশ ভ্যাট দিতে হবে। তবে টেলিকম অপারেটরদের প্রদত্ত যে কোনো ধরনের মোবাইল ভ্যালু অ্যাডেড সাভিের্সর ক্ষেত্রে এ ভ্যাট অন্তভুর্ক্ত হবে না।

অন্যদিকে তথ্যপ্রযুক্তিনিভর্র সেবার সংজ্ঞা পরিষ্কার করেছে এনবিআর।

বিশেষ মহাকাশযান

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

ব্রিটিশ বিজ্ঞান লেখক ক্রিস্ট ক্রাইলি বলেছেন, আমরা আমাদের গ্যালাক্সিতে অন্য কোনো প্রাণীর সভ্যতা আছে কিনা তা জানার চেষ্টা করছি। এ রেকডর্টা এমনভাবে তৈরি করা হয়েছে যাতে তা আগামী ১০০ কোটি বছর পযর্ন্ত অক্ষয় বা ভালো থাকতে পারে। এমনও তো হতে পারে, কোনো কারণে মানবসভ্যতা বা এই পৃথিবী ধ্বংস হয়ে যেতে পারে। হতে পারে বিশাল বিস্ফোরণ বা কিয়ামত। এটা তখন পৃথিবীর মানবসভ্যতার একমাত্র প্রমাণ হয়ে থাকবেÑ এই যে পৃথিবী বা সৌরজগৎ এখানে একদিন মানুষ ও আদশর্ সভ্যতার বসবাস ছিল।

সুপারনোভা বা বিস্ফোরিত তারার অবশিষ্ট বা অন্যান্য অংশ থেকে। বাস্তবিক অথের্ই ভয়েজার এখন অচেনা অজানা এক নতুন পরিবেশ ও জগতে রয়েছে। এর ছবি ও বাতার্ চালু থাকবে যত দিন এর বিদ্যুৎপ্রবাহ চালু থাকবে। তবে ধারণা করা হচ্ছে ১০ বছরের মধ্যেই তা-ও শেষ হয়ে যাবে। তখনো এই চ্যাম্পিয়ন মহাকাশযানটি চলতেই থাকবে ক্রমাগত সামনের দিকে। কিন্তু তখন আর পৃথিবীর সঙ্গে যোগাযোগ থাকবে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে