logo
রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

  সরফরাজ নেওয়াজ   ০৭ জুলাই ২০১৮, ০০:০০  

মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম বিষয়ে প্রশিক্ষণ

মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম বিষয়ে প্রশিক্ষণ
তথ্যপ্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এ ক্ষেত্রে দিন বাড়ছে দক্ষ লোকের চাহিদা। বিষয়টি মাথায় রেখে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম বিষয়ে প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে সরকার। বিনামূল্যে এ প্রশিক্ষণ দেয়া হবে। দেশের মোট ১৬১০০ জন তরুণ-তরুণীকে এ প্রশিক্ষণ দেয়া হবে। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এর আয়োজন করা হচ্ছে।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের স্কিল ডেভেলপমেন্ট ফর মোবাইল গেইম অ্যান্ড অ্যাপ্লিকেশন প্রকল্পের অধীনে এই প্রশিক্ষণ দেয়া হবে। অ্যাপ ডেভেলপ (অ্যান্ড্রয়েড), অ্যাপ ডেভেলপ (আইওএস), গেইম অ্যানিমেশন, ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন, অ্যাপ মনিটাইজেশন ও ম্যানেজমেন্ট অ্যান্ড মাকেির্টং বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

অ্যাপ ডেভেলপার (অ্যান্ড্রয়েড), অ্যাপ ডেভেলপার (আইওএস) এবং গেইম অ্যানিমেটর এ তিনটি কোসের্র মেয়াদ চার মাস। ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইনার কোসির্টর মেয়াদ ৪৫ দিন। আর অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মাকেির্টং কোসের্র মেয়াদ ৫৩ দিন। ৯ মে থেকে সারাদেশে অ্যাপ ডেভেলপ (অ্যান্ড্রয়েড) বিষয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে। বাকিগুলো শিগগিরই শুরু হবে।

অ্যাপ ডেভেলপ (অ্যান্ড্রয়েড), অ্যাপ ডেভেলপ (আইওএস), গেইম, ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন, প্রশিক্ষণাথীের্দর অবশ্যই কম্পিউটার সায়েন্সে স্নাতক তৃতীয় অথবা চতুথর্ বষের্র শিক্ষাথীর্ হতে হবে। শুধু অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মাকেির্টং কোসির্ট বিবিএ অধ্যয়নরত শিক্ষাথীর্রা করতে পারবেন।

রেজিস্ট্রেশন : রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলমান থাকবে ১৬ হাজার ১০০ প্রাথীর্ না হওয়া পযর্ন্ত। প্রশিক্ষণসংক্রান্ত প্রয়োজনীয় সব তথ্য জানা যাবে যঃঃঢ়://মধসবধঢ়ঢ়.মড়া.নফ/ঃৎধরহরহম ওয়েবসাইটে। এ ওয়েব ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

ভাতা ও সনদ প্রদান : এই প্রকল্পের আওতায় দেশের ৮টি বিভাগের ৩০টি জেলা শহরের শিক্ষাপ্রতিষ্ঠানে গেইমিং অ্যান্ড অ্যাপস ডেভেলপমেন্টের জন্য ৩৮টি ল্যাব তৈরি করা হয়েছে।

এ ছাড়া প্রশিক্ষণ নেয়া প্রাথীের্ক মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের জন্য তিন দিনের ইন্টানির্শপ করতে হবে। ইন্টানির্শপে অংশ নেয়া প্রত্যেককে তিন দিনের ভাতা হিসেবে সাড়ে চার হাজার টাকা দেয়া হবে। ইন্টানির্শপ কোথায় করতে হবে তা নিধার্রণ করবে কতৃর্পক্ষ। প্রশিক্ষণ শেষে পরীক্ষায় কৃতকাযর্ শিক্ষাথীের্দর ফলাফল অনুযায়ী গ্রেডভিত্তিক সনদ প্রদান করা হবে।

যোগাযোগ : বিস্তারিত জানতেÑ ০১৫৮০১১৭৮৩৫ এই নম্বরে যোগাযোগ করা যাবে। ঠিকানা : মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন দক্ষতা উন্নয়ন প্রকল্প, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ই-১৪/এক্স, আইসিটি টাওয়ার, আগারগঁাও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে