logo
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

  আলিজা ইভা   ০৭ জুলাই ২০১৮, ০০:০০  

বিশ্বকাপ ফুটবলের স্মাটির্টভি বাজার

স্মাটর্ টেলিভিশনে ইন্টারনেটভিত্তিক বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহারের সুযোগ থাকে। স্কাইপ, টুইটার, ফেসবুক, ইউটিউব, প্রভৃতি সামাজিক যোগাযোগের সাইটগুলো ব্যবহার করা যায়। স্মাটর্ টিভিতে ইন্টারনেট ব্রাউজ করার সুবিধা থাকে। স্মাটর্ টিভি কেনার আগে ‘ওয়াইফাই বিল্ট ইন’ নাকি ‘ওয়াই-ফাই রেডি’ সে সুবিধা আছে কিনা তা যাচাই করে নিতে হবে।

বিশ্বকাপ ফুটবলের স্মাটির্টভি বাজার
বিশ্বকাপ ফুটবলের কারণে এলইডি টিভির বিক্রির পরিমাণ বেড়েছে ছবি : ইন্টারনেট
বিশ্বকাপ ফুটবল নিয়ে সাধারণ মানুষের মাঝে রয়েছে এক ধরনের উন্মাদনা। এই উন্মাদনাকে মাথায় রেখে বিভিন্ন টেলিভিশন ব্র্যান্ড নানা রকম অফার নিয়ে উপস্থিত হয়েছে। মূলত স্মাটির্টভির দিকেই গ্রাহকের মনোযোগ বেশি। এলইডি ও এলসিডি টেলিভিশন কেনার মাত্রা এই সময়টাতে বেশ বেড়েছে। সিঙ্গার বাংলাদেশের হেড অব মাকেির্টং জানালেন, তাদের এলইডি টিভির বিক্রি গত জুন মাস থেকে বেশ ভালোই। ভিশন ও ভিগো এলইডি টিভির বিক্রিও বেশ ভালো বলে জানালেন এই দুটি টিভি ব্র্যান্ডের ব্র্যান্ড ম্যানেজার। এছাড়া ওয়ালটন, মাসের্ল, হাইকো, কনিওন, কনিক, সনি, র‌্যাংগস, এলজি, হায়ার, ইলেক্ট্রা, স্যামসাং প্রভৃতি ব্র্যান্ডের এলইডি টিভি ভালোই বিক্রি হচ্ছে।

চৌকনা বাক্সের সিআরটি টিভি থেকে এলসিডি, প্লাজমা হয়ে এখন যুগ স্মাটর্ টিভির। টিভি অথার্ৎ টেলিভিশনের সংজ্ঞা তো আমরা সবাই জানি, তাহলে ‘টিভি’ এবং ‘স্মাটর্ টিভির’ পাথর্ক্যটা কী? স্মাটর্ টিভি মূলত একটি টেলিভিশনই কিন্তু এর মাধ্যমে টেলিভিশন দেখার পাশাপাশি আপনি অন্যান্য অনেক কাজও করতে পারবেন যেগুলো সাধারণ টেলিভিশনে করা সম্ভব নয়। স্মাটর্ টেলিভিশনে ইন্টারনেটভিত্তিক বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহারের সুযোগ থাকে। স্কাইপ, টুইটার, ফেসবুক, ইউটিউব, প্রভৃতি সামাজিক যোগাযোগের সাইটগুলো ব্যবহার করা যায়। স্মাটর্ টিভিতে ইন্টারনেট ব্রাউজ করার সুবিধা থাকে। স্মাটর্ টিভি কেনার আগে ‘ওয়াইফাই বিল্ট ইন’ নাকি ‘ওয়াই-ফাই রেডি’ সে সুবিধা আছে কিনা তা যাচাই করে নিতে হবে। শুধু ওয়াই-ফাই রেডি স্মাটর্ টেলিভিশন হলে পরে ইন্টারনেট ব্যবহার করতে আলাদা ওয়াইফাই ডঙ্গল কেনার প্রয়োজন হবে। স্মাটর্ টিভি কেনার আগে আরো দেখে নিতে হবে এতে ইউএসবি পোটর্ সুবিধা আছে কিনা। ইউএসবি পোটর্ থাকলেই যে, এক্সটানার্ল হাডর্ড্রাইভ বা পেনড্রাইভ সমথর্ন করবে এমন কথা নয়। স্মাটর্ টিভি কেনার আগে তা পোটের্বল হাডির্ডস্ক বা অন্যকোনো ধরনের ডিজিটাল ফরম্যাট সমথর্ন করে কিনা তা অবশ্যই যাচাই করে নিতে হবে। স্মাটর্ টিভিতে একের অধিক এইচডিএমআই পোটর্ থাকে। কমপক্ষে দুটি এইচডিএমআই পোটর্ না থাকলে সে টিভি কেনা উচিত হবে না। যদি আপনার বাজেটের মধ্যে হয় তবে অবশ্যই বিল্ট ইন ওয়াইফাই সুবিধার স্মাটর্ টিভি কিনবেন।

আপনি যে টিভি কিনতে যাচ্ছেন তাতে ইউএসবি পোটর্ থাকা মানেই সব ধরনের মুভি তাতে চলবে এমন কথা নয়। ভিন্ন ভিন্ন মডেল ভিন্ন ভিন্ন ফরম্যাট সমথর্ন করতে পারে। আপনার পছন্দের টিভিতে এভিআই, কেএমভি, এমপিফোর, মুভ বা অন্যান্য ফাইল সমথর্ন করছে কিনা যাচাই করে নিন। বিক্রেতাকে আগে জিজ্ঞাসা করুন এবং সম্ভব হলে সঙ্গে একটি বিভিন্ন ফাইল ফরম্যাটের মুভি রাখা পেনড্রাইভ রাখুন যাতে টিভিতে চালিয়ে পরীক্ষা করে নিতে পারেন। আপনার টিভির সঙ্গে যদি পোটের্বল হাডর্ড্রাইভ ব্যবহারের পরিকল্পনা থাকে তবে টিভিতে তা সমথর্ন করছে কিনা তা টিভি কেনার আগেই পরীক্ষা করে নিন।

স্মাটর্ টিভিটির ড্যাশ বোডর্ খুবই সাধারণ ধরনের এবং এই ড্যাশবোডির্টর বামে কিছুটা ওপরের দিকে একটি ভিডিও বক্স রয়েছে এবং অন্যান্য সব ধরনের সুবিধা যুক্ত করা হয়েছে ড্যাশ বোডির্টর নিচের অংশজুড়ে। ভিডিও দেখার ক্ষেত্রে এই স্মাটর্ টেলিভিশনটির ডিসপ্লে খুবই শাপর্। আপনি ড্যাশ বোডর্ থেকেই বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারবেন, মিউজিক শুনতে পারবেন বা ইন্টারনেট ব্রাউজও করতে পারবেন ঠিক যেমনটি আমরা আমাদের অ্যান্ড্রয়েডনিভর্র স্মাটের্ফানগুলোতে করে থাকি।

আপনার নিজের সুবিধার কথা ভেবে এবং দীঘের্ময়াদি একটি যন্ত্র কেনার আগে একটু যাচাই-বাছাই করে কেনা ভালো।

টিভি নিমার্তা প্রতিষ্ঠান এলজি প্যাসিভ থ্রিডি টিভি বিক্রি করে। যারা ক্যাজুয়াল টিভি দেখেন তাদের জন্য বাস্তব উপযোগী প্যাসিভ থ্রিডি টিভি। এই টিভির জন্য আলাদাভাবে থ্রিডি চশমার প্রয়োজন পড়ে। যেসব কনটেন্ট প্যাসিভ থ্রিডি হিসেবে তেরি হয় তা এই টিভিতে বেশি উপভোগ্য হয়। স্যামসাং, সনিসহ বেশ কয়েকটি ব্র্যান্ড অ্যাকটিভ থ্রিডি টিভি তৈরি করে। এই টিভি সেটগুলো যারা বেশি থ্রিডি বøু-রে ডিস্ক থেকে মুভি দেখেন তাদের জন্য উপযোগী। এই টিভির জন্য চশমা ও টিভিতে থ্রিডি প্রযুক্তি ও টিভি দেখার অভ্যাস ঠিকঠাক করিয়ে নিতে হবে।

স্মাটর্ টেলিভিশনের ওপরে উল্লিখিত সুবিধা ছাড়াও এটি একটি সাধারণ ঐউঞঠ-এর মতোই কাজ করে থাকে। আপনি যদি আপনার টিভিটি দিয়ে ক্যাবল সংযোগের বাইরেও বিভিন্ন রকম সুবিধা পেতে চান তবে একটি স্মাটর্ টিভি আপনার সেই চাহিদা পূরণের সঠিক পণ্য হতে পারে। স্মাটর্ টিভির পাশাপাশি ওয়াল্টন সম্প্রতি ফেসবুক এবং তাদের অফিশিয়াল ওয়েবসাইটে ৪ক টেলিভিশনের ঘোষণা দিয়েছে যা খুব শিগগিরই বাজারে পাওয়া যাবে। সময়ের সাথে সাথে এসব টেলিভিশন ব্র্যান্ড নিজেদের প্রোডাক্টে বৈচিত্র্য আনার চেষ্টা করে যাচ্ছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে