মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অ্যাপলের নতুন আয়োজন

ছবি ঘোষ
  ১৭ নভেম্বর ২০১৮, ০০:০০

অ্যাপলের নতুন ম্যাকবুক এবং ম্যাক মিনি বাজারে এসেছে। তাই এখন হয়তো অনেকেই পুরনো মডেলটি বিক্রি করে নতুন মডেলের একটি ম্যাকবুক কেনার পরিকল্পনা করছেন। নতুন একটি ম্যাকবুক কিনতে বা পুরনো ম্যাকবুকটিতে নতুন করে সেটআপ দিতে সবার আগে যে জিনিসটি প্রয়োজন, তা হলো আপনার পুরনো ম্যাকবুকটির একটি ব্যাকআপ রাখা।

ম্যাকবুকের সম্পূণর্ সিস্টেম ব্যাকআপ বা নিবাির্চত ফাইল ব্যাকআপ করার জন্য অ্যাপলের নিজস্ব একটি অ্যাপ রয়েছে।

এই লেখায় কীভাবে ‘টাইম মেশিন’ নামের অ্যাপলের নিজস্ব অ্যাপটির মাধ্যমে চাইলে ম্যাকের সম্পূণর্ ফাইল একটি এক্সটানার্ল হাডর্ড্রাইভে কপি করে সংরক্ষণ করা যায়। এ ছাড়া আইক্লাউডও নিবাির্চত অ্যাপ এবং ফোল্ডার সংরক্ষণ করা যায়। আর আইটিউনসে মিডিয়া ফাইলস ব্যাকআপ রাখা যায়।

টাইম মেশিন অ্যাপটির মাধ্যমে সহজে এক্সটানার্ল হাডর্ড্রাইভে ম্যাকবুক সম্পূণর্রূপে ব্যাকআপ রাখা যায়। হাডর্ড্রাইভটি ম্যাকের সঙ্গে সরাসরি যুক্ত করতে পারবেন বা অ্যাপল টাইম ক্যাপসুলের মাধ্যমে আপনার নেটওয়াকের্ যুক্ত করতে পারবেন। এ ছাড়া এক্সটানার্ল ড্রাইভটিকে একটি এয়ারপোটর্ এক্সট্রিম বেস স্টেশন বা অন্য কোনো রাউটারের সঙ্গে থাকা ইউএসবি পোটের্র মাধ্যমে

সংযুক্ত করা যেতে পারে। যখন ম্যাকে একটি এক্সটানার্ল হাডর্ড্রাইভে সংযুক্ত করবেন, তখন ম্যাককে টাইম মেশিনের সঙ্গে ব্যাকআপ করার জন্য ড্রাইভটি ব্যবহার করতে চান কি-না এ বিষয়ে একটি বাতার্ আসবে। যদি এ ধরনের বাতার্ না আসে ‘সিস্টেম প্রিফারেন্স>টাইম মেশিন’-এ গিয়ে টাইম মেশিনের জন্য ড্রাইভ নিবার্চন করুন এবং ক্লিক করে ডিস্ক নিবার্চন করুন। টাইম মেশিনের জন্য আপনার ড্রাইভটি নিবার্চন করার সময় এনক্রিপ্ট ব্যাকআপগুলোর জন্য একটি বক্স খুঁজতে হবে। এ ছাড়া টাইম মেশিন ব্যাকআপ থেকে ম্যাক পুনরুদ্ধার করতে গেলে আপনার একটি পাসওয়াডর্ও প্রয়োজন হবে।

টাইম মেশিনের মাধ্যমে পুরো সিস্টেমের ব্যাকআপ তৈরি করা ছাড়াও আপনি আইক্লাউড ব্যবহার করে শুধু নিবাির্চত ফোল্ডারগুলোর একটি ব্যাকআপ তৈরি করতে পারবেন। সাধারণত বড় আকারের ফটো লাইব্রেরির ব্যাকআপ করার জন্য এটি ব্যবহার করা হয়। আইক্লাউডে আপনার নিবাির্চত ছবিগুলোর একটি ব্যাকআপ তৈরি করতে ‘সিস্টেম প্রিফারেন্স>আইক্লাউড’ এ যান এবং ছবিগুলোর জন্য একটি একটি বক্স খুঁজুন। এরপর ফটো অপশনটিতে ক্লিক করুন এবং আইক্লাউড ফটো লাইব্রেরি বাক্সটি খেঁাজ করুন। এখানে আপনি আপনার ফটোগুলোর পূণর্- রেজ্যুলেশন কপি আপলোড করতে পারবেন।

যদিও টাইম মেশিন ব্যাকআপের মাধ্যমেও আইটিউনস লাইব্রেরির একটি ব্যাকআপ তৈরি করা সম্ভব, তথাপি অধিকতর নিরাপত্তার স্বাথের্ একটি এক্সটানার্ল ড্রাইভে আইটিউনস লাইব্রেরির একটি পৃথক অনুলিপি তৈরি করে রাখাই উত্তম।

আইটিউনস লাইব্রেরির একটি অনুলিপি তৈরি করার আগে এতে কোনো মিডিয়া ফাইল রয়েছে কি-না তা যাচাই করে নিন। এরপর আপনার আইটিউনসটি খুলে ফাইল> লাইব্রেরি>অগার্নাইজ লাইব্রেরিতে যান। ফাইল সংরক্ষণ করার জন্য বাক্সটি চেক করুন এবং ‘সম্পন্ন হয়েছে’তে ক্লিক করুন। এরপর ফোন্ডারটি খুলুন এবং হোম ফোল্ডারে যান (আপনার ইউজার নেম দিয়ে যে ফোল্ডারটি খুলেছেন)। এবার মিউজিক ফোল্ডারটি খুঁজুন। মিউজিক ফোল্ডারের ভেতরে আইটিউনস শিরোনামে একটি ফোল্ডার রয়েছে। এই ফোল্ডারটিতেই মূলত আপনি আপনার আইটিউনস লাইব্রেরির একটি পৃথক অনুলিপি তৈরি করতে পারবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22743 and publish = 1 order by id desc limit 3' at line 1