শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১০ নভেম্বর ২০১৮, ০০:০০

ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল

সমস্যা সমাধানে অ্যাপ

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

ইলেকট্রনিক্স এবং ইলেকট্রিক্যাল নানা পণ্য ব্যবহার করতে গিয়ে নানা সময় নানা রকম সমস্যার মুখোমুখি হতে হয়। অধিকাংশ সময়েই এই ধরনের জ্ঞানের অভাবে নিজের পক্ষে সমাধান করা সম্ভব হয়ে ওঠে না। দৌড়াতে হয় মেকানিকের দোকানে। নষ্ট হয় মূল্যবান সময়।

এসব বিড়ম্বনা থেকে মুক্তি পেতেই এবার এলো ‘দ্রæত’ অ্যাপ। এই অ্যাপে মিলবে ইলেকট্রিক্যাল বা ইলেকট্রনিক নানা পণ্যের সমস্যার সমাধান।

মঙ্গলবার জামান গ্রæপের প্রধান কাযার্লয়ে ‘দ্রæত’ মোবাইল অ্যাপটি আনুষ্ঠানিকভাবে চালু করেন বেস্ট ইলেকট্রনিক্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আসাদুজ্জামান ও শাপর্ সিঙ্গাপুরের সিনিয়র সাভির্স ইঞ্জিনিয়ার মি. কোসিও কানর্।

এ সময় উপস্থিত ছিলেন ‘দ্রæত’র ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ তাহমিদ জামান রাশিক ও বেস্ট ইলেকট্রনিক্স লিমিটেডের পরিচালক সৈয়দ আশহাব জামান রাফিদ।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ তাহমিদ জামান রাশিক বলেন, গুগল প্লে স্টোর থেকে ‘দ্রæত’ (নরঃ.ষু/উৎড়ড়ঃড়অঢ়ঢ়) অ্যাপটি ডাউনলোড করে ঘরে বসেই যে কোনো ইলেকট্রনিক্স কিংবা ইলেকট্রিক্যাল পণ্য মেরামত করা যাবে। প্রথমে ‘দ্রæত’র অ্যাপে সাভিের্সর জন্য বুকিং করতে হবে। এরপর মুহূতের্র মধ্যে আমাদের সাভির্স টিম পৌঁছে যাবে আপনার ঠিকানায়।

এরই মধ্যেই দেশব্যাপী দ্রæতর রয়েছে ১৩টিরও বেশি নিজস্ব সাভির্স সেন্টার এবং ১১৫ জন সাভির্স এক্সপাটর্। বিস্তারিত জানতে ভিজিট করুন- িি.িফৎড়ড়ঃড়.পড়স.নফ এই ঠিকানায়।

বেস্ট ইলেকট্রনিক্স লিমিটেডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

আথির্ক প্রতিষ্ঠানে

ডিজিটাল নিরাপত্তা

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

ডিজিটালাইজেশনের ফলে ২০০৯ সালের পর থেকে আথির্ক প্রতিষ্ঠানগুলোয় অভাবনীয় রূপান্তর হয়েছে। ডিজিটাল ব্যাংকিং দেশের সাধারণ মানুষের অতি পরিচিত ও জনপ্রিয় একটি সেবায় রূপান্তরিত হয়েছে।

দেশে ডিজিটাল সেবা সম্প্রসারণের ফলে ডিজিটাল অপরাধও বাড়ছে। তাই আথির্ক প্রতিষ্ঠানে ডিজিটাল নিরাপত্তা অধিকতর নিশ্চিত করার প্রয়োজনীয়তার দিকে অধিক গুরুত্ব দিতে হবে।

বাইরের প্রযুক্তি বা সফটওয়্যার ব্যবহারের একসময় প্রয়োজন ছিল কিন্তু প্রযুক্তি ব্যবহারের জন্য নিজেদের মানুষকে গড়ে তুলছি কিনা সে জায়গাটায় সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। ব্যাংকিং খাতের নিরাপত্তার সঙ্গে রাষ্ট্রীয় নিরাপত্তা জড়িত। কাজেই নিরাপত্তা বিধানে নিজেদের সচেষ্ট হতে হবে।

ব্যাংক বা যে কোনো আথির্ক প্রতিষ্ঠানের দক্ষ জনবল তৈরিতে সরকার সবধরনের সহযোগিতা দিতে প্রস্তুত। ডিজিটাল রূপান্তর বেগবান করতে এবং সাইবার নিরাপত্তা বিধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক। তারই নেতৃত্বে ডিজিটাল দুনিয়ায় বাংলাদেশ নেতৃত্বকারী দেশ হিসেবে পরিচিত পেয়েছে।

গ্রাহকদের নিরবচ্ছিন্ন নিরাপত্তা নিশ্চিত করতে ডাচ-বাংলা ব্যাংক প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে ফোর টায়ার এ ডাটা সেন্টার তৈরি করে।

দারাজ অনলাইনে

অভিনব উদ্যোগ

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

ইলেভেন ইলেভেন (১১.১১) বিশ্বের সবচেয়ে বড় বিক্রয় ইভেন্ট। বাংলাদেশের শীষর্স্থানীয় অনলাইন শপিং সাইট দারাজের প্যারেন্ট কোম্পানি চীনের আলীবাবা গ্রæপ এই ইভেন্টটি সবর্প্রথম ২০০৯ সালে শুরু করেছিল। বিশ্বব্যাপী ১০ বছর ধরে চলা বহুল প্রতীক্ষিত এই ১১.১১ ইভেন্ট এবার বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আগামী ১১ নভেম্বর ২৪ ঘণ্টার জন্য দারাজ অ্যাপে অনলাইনে পণ্য কেনার বিশ্বের সবচেয়ে বড় এই ইভেন্ট অনুষ্ঠিত হবে। এটি বø্যাক ফ্রাইডের তুলনায় প্রায় আড়াই গুণ বড়।

প্রতিষ্ঠানটি প্রত্যাশা করছে, অ্যালগরিদম-সহায়তায়, কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে চালিত নতুন দারাজ অ্যাপ বাংলাদেশে অনলাইনে কেনাকাটার জগতে ইতিহাস সৃষ্টি করবে। নতুন অ্যাপটি সম্পূণর্রূপে অপ্টিমাইজ করা হয়েছে, ফলে অ্যাপটির মাধ্যমে এই মেগা সেল ইভেন্টে সাড়ে ৩ লাখেরও বেশি পণ্য থেকে পছন্দের পণ্য নিবার্চন করে কেনাকাটার উন্নত অভিজ্ঞতা উপভোগ করা যাবে।

সবচেয়ে দরকারি ও পছন্দের পণ্য হাতের নাগালে পেতে দারাজ অ্যাপে একটি উইশলিস্ট বানিয়ে ফেলতে হবে ক্রেতাদের। আর ১১ নভেম্বরের আকষর্ণীয় অফারগুলোর জন্য অপেক্ষা করতে হবে।

দারাজ বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ মোস্তাহিদল হক বলেন, ‘আগামী ১১ নভেম্বরে আমরা ক্রেতাদের এমন কিছু অফার দিতে যাচ্ছি যা তারা আগে কখনো দেখেননি, যেখানে রয়েছে আগের তুলনায় অনেক বেশি মূল্যছাড়, পণ্য নিবার্চনের ব্যাপক সুযোগ। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন নতুন মোবাইল অ্যাপের মাধ্যমে ১১.১১ ইভেন্টে শপিং অভিজ্ঞতা হবে অসাধারণ এবং আমরা গ্রাহকদের উইশলিস্ট পূরণ করতে পারব ভেবে আনন্দিত।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<21681 and publish = 1 order by id desc limit 3' at line 1