মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

প্লুটো গ্রহের চতুথর্তম চঁাদ

নিউ হরাইজোন মিশনের বিজ্ঞানী রজার স্যান্টিস বলেন, আটলান্টিস স্পেশ শ্যাটল জটিলতার সমাধান এবং প্লুটোর নতুন চঁাদ আবিষ্কার নাসার সা¤প্রতিক সময়ের কাযর্ক্রমের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা।
নিলুফা ইয়াসমিন
  ১০ নভেম্বর ২০১৮, ০০:০০

চঁাদ শব্দটি আমাদের কাছে বেশ পরিচিত। আমরা পৃথিবীর মানুষ চঁাদের সঙ্গে বিশেষ পরিচিত। আমরা পরিচিত চঁাদ সম্পকির্ত বিভিন্ন ঘটনার সঙ্গে। চন্দ্রগ্রহণ, জোয়ারভাটা, পূণির্মা, অমাবস্যা এগুলো চঁাদ সম্পকির্ত বিষয়বস্তু।

পৃথিবী ছাড়াও সূযের্র অন্যান্য গ্রহেরও চঁাদ রয়েছে। যেমন আমাদের পৃথিবীর যেখানে একটি চঁাদ রয়েছে প্লুটো গ্রহের রয়েছে চার চারটি চঁাদ।

প্লুটো গ্রহের চতুথর্তম চঁাদটি সম্পকের্ আগে বিজ্ঞানীরা জানতেন না। এই তো এই মাসেই হাবল টেলিস্কোপের সহযোগিতায় তারা নিশ্চিত হয়েছেন এ চঁাদটি সম্পকের্। প্লুটো গ্রহের চতুথর্তম চঁাদ বিধায় বিজ্ঞানীরা এ চঁাদটির নাম দিয়েছেন পি-৪। এ পি-৪ চঁাদটি হচ্ছে প্লুটোর ক্ষুুদ্রতম চঁাদ। প্লুটোর বৃহত্তম চঁাদের নাম ক্যারন। অপর দুইটি চঁাদ হচ্ছে নিক্স এবং হাইড্রা। চ্যারনের ব্যাস হচ্ছে ৬৪৮ মাইল। নিক্স এবং হাইড্রার ব্যাস হচ্ছে যথাক্রমে ৪৫ মাইল এবং ৭৫ মাইল। আর ক্ষুুদ্রতম চঁাদ পি-৪ এর ব্যাস হচ্ছে ১৫ মাইল।

প্লুটোর প্রথম চঁাদ চ্যারন আবিষ্কৃত হয়েছিল ১৯৭৮ সালে। এ আবিষ্কারের সঙ্গে জড়িত ছিলেন ইউএস নাভাল অবজারভেটরির বিজ্ঞানীরা।

নিক্স এবং হাইড্রা চঁাদদ্বয় আবিষ্কৃত হয় ২০০৫ সালে। দুটো চঁাদই হাবল টেলিস্কোপের সাহায্যে আবিষ্কার করা হয়।

নতুন পি-৪ চঁাদটির অবস্থান নিক্স এবং হাইড্রা চঁাদদ্বয়ের মাঝখানে।

বিজ্ঞানীরা ধারণা করছেন, প্লুটো গ্রহের এ চঁাদগুলো সৌরজগতে গতিশীল থাকা অবস্থায় বড় কোনো গ্রহ বা গ্রহসদৃশ বস্তুও সঙ্গে প্লুটোর সংঘষের্র মাধ্যমে সৃষ্টি হয়েছে।

আমেরিকান স্পেস এজেন্সি নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি ইসার আন্তজাির্তক প্রজেক্ট হচ্ছে হাবল প্রজেক্ট। এ প্রজেক্টেও একটি অংশের নাম হচ্ছে নিউ হরাইজোন মিশন। এ নিউ হরাইজোন মিশনের গবেষণার অংশ হিসেবে এ নতুন চঁাদটি আবিষ্কৃত হলো।

নাসা দীঘির্দন ধরে আন্তজাির্তক মহাকাশ গবেষণায় বিশেষ অবদান রেখে চলেছে। তবে মাঝে-মধ্যে তাদের কিছু কিছু কাযর্ক্রম বিতকির্তও হয়েছে। এ রকম একটি প্রজেক্ট হচ্ছে তাদের আটলান্টিস স্পেস শ্যাটল মিশন। আশার খবর হচ্ছে স¤প্রতি এ আটলান্টিস স্পেস শ্যাটল জটিলতার সমাধান হয়েছে। নিউ হরাইজোন মিশনের বিজ্ঞানী রজার স্যান্টিস বলেন, আটলান্টিস স্পেশ শ্যাটল জটিলতার সমাধান এবং প্লুটোর নতুন চঁাদ আবিষ্কার নাসার সা¤প্রতিক সময়ের কাযর্ক্রমের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<21677 and publish = 1 order by id desc limit 3' at line 1