logo
  • Sun, 18 Nov, 2018

  পাবির্ন দাস   ০৩ নভেম্বর ২০১৮, ০০:০০  

অ্যাপসের বহুমুখী ব্যবহার বাড়ছে

অ্যাপসের বহুমুখী ব্যবহার বাড়ছে
বিভিন্ন প্রতিষ্ঠান বৈচিত্র্যময় অ্যাপস সরবরাহ করছে ছবি : ইন্টারনেট
্আমাদের দেশে নানা রকম অ্যাপস ব্যবহারের প্রচলন বেড়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান বৈচিত্র্যময় অ্যাপস সরবরাহ করছে।

সময়ের সঙ্গে সঙ্গে দেশে যেমন স্মাটের্ফানের ব্যবহার বাড়ছে, তেমনি দেশীয় অ্যাপ্লিকেশনের সংখ্যাও বাড়ছে। বিভিন্ন ধরনের কাজের প্রচুর স্মাটের্ফান তৈরি হচ্ছে এখন দেশীয় অ্যাপস ডেভেলপারদের দ্বারা।

বাংলা লিখি : স্মাটের্ফানে বাংলা ব্যবহারে ইচ্ছুকদের জন্য তৈরি হয়েছে এ অ্যাপ্লিকেশন। সহজ ও সুন্দর ইউজার ইন্টারফেসের এ অ্যাপের সাহায্যে ফনেটিকসের মাধ্যমে বাংলা লেখা সম্ভব। অফলাইনে ব্যবহারের সুবিধাসংবলিত এ অ্যাপ্লিকেশনের ফেসবুক, টুইটার ইত্যাদি সামাজিক যোগাযোগের সাইটেও বাংলা লেখা শেয়ার করা যাবে।

বাংলাদেশের ছুটি : বাংলাদেশের সরকারি ছুটির তালিকা নিয়ে তৈরি করা হয়েছে এ অ্যাপ্লিকেশন। এতে ২০১৮ ও ২০১৯ সালের সব আবশ্যিক ও ঐচ্ছিক ছুটিকে আলাদা আলাদা করে সাজানো হয়েছে। এ ছাড়া এ ছুটির তালিকার সঙ্গেই আছে ইভেন্ট ক্যালেন্ডার। ফলে ব্যবহারকারী নিদির্ষ্ট ছুটির দিনের যে কোনো পরিকল্পনা ওই ক্যালেন্ডারেই যোগ করতে পারবেন। নিদির্ষ্ট সময়ে ওই পরিকল্পনাটি মনে করিয়ে দিতে অ্যালামের্র সুবিধাও রয়েছে। পরিকল্পনার সুবিধাথের্ মুসলিম, হিন্দু ও খ্রিস্টান সম্প্রদায়ের ধমীর্য় উৎসবভিত্তিক ছুটির তালিকাও রাখা হয়েছে এ অ্যাপ্লিকেশনে।

পুলিশ স্টেশন : এ অ্যাপের মাধ্যমে সারা বাংলাদেশের পুলিশ স্টেশন সম্পকের্ তথ্য পাওয়া যাবে। ব্যবহারকারী তার ইচ্ছামতো বিভাগ, জেলায় অবস্থিত থানাকে নিবাির্চত করে রাখতে পারবেন। এখান থেকে কোনো থানাকে নিবার্চন করলে সে থানার বিভিন্ন তথ্য পাওয়া যাবে। মেট্রোপলিটন এলাকার ব্যবহারকারীরা জিপিএসের মাধ্যমে নিজের ও থানার অবস্থান চিহ্নিত করতে পারবেন। এর মাধ্যমে থানায় সরাসরি ফোন করার সুযোগও রাখা হয়েছে।

সংবিধান : বাংলাদেশের সম্পূণর্ সংবিধানকে এই প্রথমবারের মতো একটি মোবাইল অ্যাপ্লিকেশনে আনা হয়েছে। বাংলা ভাষায় রচিত এ সংবিধান যে কোনো নাগরিকের সংবিধানসংক্রান্ত প্রশ্নের উত্তর দেবে। ব্যবহারকারীর সুবিধাথের্ সংবিধানকে অধ্যায়ভিত্তিক সাজানো হয়েছে। সংবিধান সম্পকের্ আগ্রহী যে কারো জন্যই অ্যাপ্লিকেশনটি হতে পারে একটি প্রথম পছন্দ।

বাডর্স : এটি একটি এডুকেশনাল অ্যাপ্লিকেশন। এর সাহায্যে ছবিসহ বিভিন্ন ধরনের পাখির নাম জানা যাবে। এ ছাড়া এসব পাখির নামের বাংলা ও ইংরেজি উ”চ্চারণও শোনা যাবে। শিশুদের প্রাথমিক শিক্ষার জন্য এ অ্যাপ্লিকেশন অত্যন্ত কাযর্কর। বিশেষ করে প্রাক-প্রাথমিক পযাের্য়র শিশুরা এ অ্যাপস থেকে বিভিন্ন পাখির একটি মৌলিক পরিচিতি লাভ করবেন।

ফ্লুটস : বাডের্সর মতো এটিও একটি শিক্ষামূলক অ্যাপ্লিকেশন। এর সাহায্যে ছবিসহ বিভিন্ন ধরনের ফলের নাম জানা যাবে। এ ছাড়া ফলের নামের বাংলা ও ইংরেজি উচ্চারণও শোনা যাবে। শিশুদের প্রাথমিক শিক্ষার জন্য এটিও বেশ কাযর্কর একটি অ্যাপ্লিকেশন। ওপরের অ্যাপ্লিকেশনগুলো তৈরি করেছে এমসিসি লিমিটেড। অ্যান্ড্রয়েডের জন্য তৈরি এ অ্যাপ্লিকেশনগুলো ডাউনলোড করা যাবে যঃঃঢ়ং://ঢ়ষধু.মড়ড়মষব.পড়স/ংঃড়ৎব/ধঢ়ঢ়ং/ফবাবষড়ঢ়বৎরফ=গঈঈ+খঞউ ঠিকানা থেকে।

একুশ আমার : ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল ইতিহাসকে স্মাটের্ফানের অ্যাপ্লিকেশন হিসেবে নিয়ে আসা হয়েছে ‘একুশ আমার’-এর মাধ্যমে। এর মাধ্যমে ১৯৪৭ থেকে ১৯৫৬ সাল পযর্ন্ত ভাষা আন্দোলনের সৈনিকদের জীবনী, ভাষা আন্দোলনের ওপর লেখা গান, গানের লিরিকস, কবিতা, একুশের ওপর নিমির্ত প্রামাণ্যচিত্র, ওয়ালপেপার প্রভৃতি জানা যাবে। ইএটিএল নিমির্ত অ্যাপসটি যঃঃঢ়://বধঃষধঢ়ঢ়ং.পড়স সাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

হাতেখড়ি : সময়ের সঙ্গে সঙ্গে এখন বিভিন্ন ডিজিটাল ডিভাইসের ব্যবহার শুরু করেছে শিশুরাও। তাদের জন্যই মজায় মজায় বণর্মালা শেখার অ্যাপ্লিকেশন ‘হাতেখড়ি’। অ্যান্ড্রয়েড এ অ্যাপ্লিকেশনের মাধ্যমে শিশুরা বণর্মালা শেখা, বণর্ দিয়ে শব্দ ও বাক্য তৈরি, এমনকি হাতের লেখাও অনুশীলন করতে পারবে। অক্ষর নিয়ে আছে খেলার সুযোগ। এ অ্যাপস থেকেই বণর্গুলোর ওপর হাত ঘুরিয়ে হাতের লেখাও শেখা যায়। আদশির্লপিকে অনুসরণ করে তৈরি অ্যাপসটি ডাউনলোড করা যাবে নিমার্তা সূযর্মুখীর সূযর্রাজ্য সাইট ংযঁৎলড়ৎধললড়.পড়স.নফ থেকে কিংবা গুগল প্লেস্টোর (যঃঃঢ়://নরঃ.ষু/১ল৬ুাছঋ) থেকে।

প্রজন্ম ও দীপ্ত-বাংলা : অ্যান্ড্রয়েড ডিভাইসে সহজে বাংলা লেখার সুবিধা নিয়ে গত বছর ‘প্রজন্ম’ অ্যাপসটি তৈরি করে ‘ঝালমুড়ি’। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শেষ বিভাগের চার শিক্ষাথীর্ আমির মুনতাক গানিম, শেখ ইমরান হোসেন, প্রীতম বিশ্বাস ও ফাহিম হোসেন চৌধুরী মিলে তৈরি করেছেন অ্যাপসটি। ফনেটিক পদ্ধতিতে চালু এ অ্যাপের পাশাপাশি এবারে এ চার তরুণ নিজেদের গবেষণালব্ধ ফিক্সড লেআউট (জিনজারবেড লেআউট), বানান শুদ্ধি এবং আগাম শব্দ ধারণা সুবিধাযুক্ত নতুন একটি বাংলা কিবোডর্ অবমুক্ত করতে যাচ্ছেন একুশে ফেব্রæয়ারি। এর নাম হবে ‘দীপ্ত-বাংলা’। ‘বাংলা জেশচার কিবোডর্’ নামে অ্যাপস নিয়েও কাজ করছে ঝালমুড়ি। যঃঃঢ়://মড়ড়.মষ/ষঁপ২গঈ ঠিকানায় গিয়ে গুগল প্লেস্টোরে ঝালমুড়ির অ্যাপ্লিকেশন পাওয়া যাবে।

চন্দ্রবিন্দু : উইন্ডোজ মোবাইল কিংবা ট্যাবলেট পিসিতে বাংলা ভাষায় লিখতে ও পড়তে পারার একটি অ্যাপ্লিকেশন ‘চন্দ্রবিন্দু’ তৈরি করেছেন কুয়েটের চার তরুণ। মাইক্রোসফট ইমাজিন কাপের জন্য ‘নাডর্ক্যাট’-এর তৈরি চন্দ্রবিন্দু আপাতত ফনেটিক উচ্চারণ রীতিতে কাজ করলেও আন্তজাির্তক মাতৃভাষা দিবসে এতে যুক্ত হবে ফিক্সড লেআউট বাংলা কিবোডর্। এতে আদশির্লপির মতো থাকবে স্বরবণর্, ব্যঞ্জনবণর্, কার এবং যুক্তাক্ষরের জন্য নিদির্ষ্ট ‘কি’।

ক্রাইম ম্যাপ ঢাকা : উইন্ডোজ ফোনের জন্য তৈরি হয়েছে ঢাকা শহরের অপরাধ চিত্রায়িত করার অ্যাপ্লিকেশন ‘অপরাধ মানচিত্র ঢাকা’। অ্যাপটি তৈরি করেছেন মাইক্রোসফট বাংলাদেশের টেকনিক্যাল ইভানজেলিস্ট তানজিম সাকীব। এটি ব্যবহার করে একজন ব্যবহারকারী রাজধানীর বিভিন্ন এলাকার গত জুলাই থেকে অক্টোবরে ঘটে যাওয়া অপরাধগুলো দেখতে পাবেন।

ডিএমপি থেকে প্রাপ্ত তথ্যাবলি দিয়ে খুন, অপহরণ, ছিনতাই প্রভৃতি অভিযোগ/মামলাকৃত অপরাধ ঢাকার একটি মানচিত্রে চিত্রায়িত করা হয়েছে এ অ্যাপ্লিকেশনে। এটি ঢাকাবাসীকে অপরাধপ্রবণ এলাকায় সাবধানতা অবলম্বন করতে এবং কোনো বিশেষ এলাকায় ভ্রমণ-সতকর্তাসংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে। যঃঃঢ়://ড়.িষু/ৎুএ১চ ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে এটি।

বিকাশ অ্যাপ : এটি একধরনের টাকা লেনদেনের অ্যাপ।

সহজ অ্যাপ : এটি একধরনের রাইট শেয়ারিং অ্যাপ।

দারাজ অ্যাপ : এটি একধরনের ই-কমাসর্ অ্যাপ।

প্রিয়শপ.কম অ্যাপ : এটি একধরনের ই-কমাসর্ অ্যাপ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে