logo
শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৭ অক্টোবর ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষপে

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে

হুয়াওয়ের পরিকল্পনা

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

২০২৫ সাল নাগাদ বৈশ্বিক কৃত্রিম বুদ্ধিমত্তার বাজার দঁাড়াবে ৩৮ হাজার কোটি মাকির্ন ডলারে। এর মধ্যে ৯০ শতাংশই এন্টারপ্রাইজ মাকের্ট থেকে আসবে বলে জানিয়েছেন চীনা প্রযুক্তিপণ্য নিমার্তা প্রতিষ্ঠান হুয়াওয়ের এক কমর্কতার্।

হুয়াওয়ে কানেক্ট ২০১৮ সম্মেলনের দ্বিতীয় দিনে মূল বক্তব্য উপস্থাপনের সময় প্রতিষ্ঠানটির প্রধান বিপণন কমর্কতার্ উইলিয়াম শু বলেন, স্বাভাবিকভাবেই আমরা বিশ্বাস করি, আগামী দশকে কৃত্রিম বুদ্ধিমত্তার সফলতা শিল্প খাতে প্রয়োগের ওপর নিভর্র করবে। আগামী তিন বছরে ১০ লাখ কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা ডেভেলপার ও সহযোগীদের বিভিন্নভাবে সাহায্য করার পরিকল্পনা করেছে হুয়াওয়ে। তবে পুরো শিল্প খাতকে ডিজিটাল করার প্রক্রিয়াটি কোনো প্রতিষ্ঠান একা করতে পারবে না। এ খাতে বিভিন্ন প্রতিষ্ঠানকে একসঙ্গে কাজ করতে হবে।

আইএএনএসের প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের বিপণন বিভাগের কমর্কতার্ প্রতিষ্ঠানের কৌশল সম্পকের্ বলেছেন, হুয়াওয়ে একটি প্লাটফমর্ তৈরি করবে, যা এ খাতে বিভিন্ন সংস্থাকে একত্রে আনা হবে। এর নাম হবে জিআইও প্লাটফমর্। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে যোগাযোগ ও সহযোগিতার সুযোগ থাকবে।

হুয়াওয়ের কমর্কতার্ বলেন, প্লাটফমর্, এআই ও ইকোসিস্টেমের মধ্যে সম্পকর্ তৈরি করা হবে। এতে বুদ্ধিমান বিশ্বের আগমন দ্রæততর হবে।

সিন্দাবাদ ডটকম পেল

আইসিটি পুরস্কার

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

আইসিটি ক্ষেত্রে ‘অস্কারতুল্য’ এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্সে (এপিআইসিটিএ) মেরিট অ্যাওয়াডর্ পেয়েছে বাংলাদেশের প্রথম ই-কমাসর্ প্রতিষ্ঠান সিন্দাবাদ ডটকম। চীনের গুয়াংজুতে ১৩ অক্টোবর এই পুরস্কার গ্রহণ করেন সিন্দাবাদ ডটকমের উদ্যোক্তা ও প্রধান নিবার্হী কমর্কতার্ জিশান কিংশুক হক। তার হাতে এটি তুলে দেন গুয়াংজু প্রদেশের অথর্নীতি ও তথ্য অধিদপ্তরের সহকারী পরিচালক শেন জিজং ও এপিআইসিটিএ অ্যাওয়াডের্র প্রধান বিচারক গানসেন ঝাও। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আইসিটি খাতে উদ্ভাবন ও সৃজনশীলতাকে প্রসারিত করার উদ্দেশে এপিআইসিটিএ পুরস্কার দেয়া হয়ে থাকে। একই সঙ্গে ভেঞ্চার ক্যাপিটালিস্ট ও বিনিয়োগকারীদের কাছে মানদÐ নিরূপণের মাধ্যমে উদ্যোক্তা ব্যবসা-প্রতিষ্ঠানের প্রসারে উৎসাহিত করাও এই স্বীকৃতি প্রদানের লক্ষ্য।

এ বছর এপিআইসিটিএ অ্যাওয়াডের্র ১৮তম আসরে বাংলাদেশের পাশাপাশি অংশ নিয়েছে অস্ট্রেলিয়া, ব্রæনাই, চীন, হংকং, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলংকা, থাইল্যান্ড, ভিয়েতনামসহ মোট ১৭টি দেশ।

এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স হলো বিভিন্ন দেশের অথর্নীতিতে প্রতিনিধিত্বকারী আইসিটি প্রতিষ্ঠানের একটি জোট। আইসিটির প্রসারে পারস্পরিক সহায়তামূলক সম্পকর্ নিমার্ণ, প্রযুক্তিগত উদ্ভাবনের প্রসার, সামথর্্য ও অভিযোজন নিশ্চিতকরণ আর বৈদেশিক বাজারে দেশীয় আইসিটি প্রযুক্তির প্রসার ঘটাতে কাজ করে এই সংগঠন।

এপিআইসিটিএ পুরস্কার প্রসঙ্গে জিশান কিংশুক হক বলেন, ‘এই অজর্ন সিন্দাবাদ ডটকমকে অফিস, কারখানা, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের জন্য ব্যবসায়িক কেনাকাটা সহজতর করতে উৎসাহ জোগাবে। আমরা চাই, ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলো যেন বৃহৎ প্রতিষ্ঠানের মতো কেনাকাটায় সক্ষম হয়। একইভাবে বৃহৎ প্রতিষ্ঠানগুলোও যেন ঝামেলাহীন আর দক্ষতার সঙ্গে কেনাকাটা করতে পারে।’

অনন্ত গ্রæপের সহায়ক প্রতিষ্ঠান সিন্দাবাদ ডটকম একটি অনলাইন শপ, যেখানে অফিস ও ব্যবসায়ের নিত্যদিনের কেনাকাটা করা যায়। বতর্মানে তাদের কাছে অফিস সাপ্লাই, স্টেশনারি, হাউস কিপিং পণ্য, আইটি, ইলেক্ট্রিক্যাল, সেফটি ও সিকিউরিটি ক্যাটাগরিতে ছয় হাজারের বেশি পণ্য পাওয়া যায়। মাত্র দুই বছরে ৪০০ প্রতিষ্ঠান ও ৫০০ এসএমই ব্যবসা প্রতিষ্ঠানকে সেবা প্রদান করেছে সিন্দাবাদ ডটকম।

ওয়ালটনের আইপিএস

প্রযুক্তির স্মাটের্ফান

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

নানা ফিচারের নিত্যনতুন স্মাটের্ফান সাশ্রয়ী দামে গ্রাহকদের হাতে তুলে দিতে বাজারে বরাবরই এগিয়ে দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। এরই ধারাবাহিকতায় ওয়ালটন ১৭ সেপ্টেম্বর বাজারে উন্মুক্ত করেছে স্বল্পমূল্যে আকষর্ণীয় ফিচারের নতুন স্মাটের্ফান ‘প্রিমো এইচফোর’।

অ্যান্ড্রয়েডের নতুন ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেম চালিত এ স্মাটের্ফানটিতে রয়েছে আইপিএস প্রযুক্তির ৫.০ ইঞ্চি এইচডি (১২৮০ বাই ৭২০ রেজুলেশন) স্ক্রিনের ডিসপ্লে। হাতের ৫ আঙুল পরিচালনার মাল্টি টাচ সুবিধার এ স্মাটের্ফানটির ডিসপ্লের নিরাপত্তায় ব্যবহৃত হয়েছে কনির্ং গরিলা গøাস।

প্রসেসর হিসেবে রয়েছে ১.৩ গিগাহাজর্ কোয়াড কোর প্রসেসর, গ্র্যাফিক্স হিসেবে ব্যবহৃত হয়েছে মালি ৪০০, মেমোরির ক্ষেত্রে রয়েছে ১ গিগাবাইট র‌্যাম, ৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরি এবং মেমোরি কাডের্র মাধ্যমে আরো ৩২ গিগাবাইট পযর্ন্ত বধির্ত মেমোরির ব্যবহারের সুবিধা। ফলে সেটটিতে অনেক বেশি ভিডিও, ছবি, মিউজিক, অ্যাপস প্রভৃতি সংরক্ষণ করা যাবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে