logo
শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

  ছবি ঘোষ   ২৭ অক্টোবর ২০১৮, ০০:০০  

ফেসবুক মেসেঞ্জারে বৈচিত্র্যময় সংযোজন

ফেসবুক মেসেঞ্জারে বৈচিত্র্যময় সংযোজন
ফেসবুকের মেসেঞ্জারে পাঠানো কোনো বাতার্ ফিরিয়ে আনার বিষয় নিয়ে পরীক্ষা চালাচ্ছে ফেসবুক কতৃর্পক্ষ। বিষয়টি ঠিকঠাক থাকলে শিগগিরই মেসেঞ্জার ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন। মেসেঞ্জারে বাতার্ পাঠানোর পর ভুল বুঝতে পারলে সেটি ফেরত নিতে পারবেন।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভাজের্র এক প্রতিবেদনে বলা হয়, এ বছরের শুরুতে ফেসবুক কতৃর্পক্ষ জানিয়েছিল, তাদের প্রধান নিবার্হী কমর্কতার্ মাকর্ জাকারবাগের্র পাঠানো কয়েকটি বাতার্ তারা গোপনে মুছে ফেলেছে। সাধারণ ব্যবহারকারীদের জন্য কোনো বাতার্ পাঠানোর পর তা মুছে ফেলার সুযোগ ছিল না বলে বিষয়টি অনেকের কাছে খটকা লাগে। কেউ যদি ইনবক্সে থেকে পাঠানো কোনো বাতার্ মুছে ফেলেন, তবে তা প্রাপকের ইনবক্সে থেকে যায়। এ বছরের এপ্রিল মাসে ফেসবুক কতৃর্পক্ষ জানায়, তারা সবার জন্য ‘আনসেন্ড’ ফিচার আনবে। তবে এত দিন পযর্ন্ত এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্র্যাঞ্চ দাবি করেছে, তারা মেসেঞ্জারের আনসেন্ড ফিচার সম্পকের্ জানতে পেরেছে।

প্রযুক্তি বিষয়ে তথ্য সরবরাহকারী জেন ম্যাকচান ওং এক টুইটে অ্যান্ড্রয়েড ডিভাইসে আনসেন্ড ফিচারের ছবি পোস্ট করেছেন। মেসেঞ্জারে আলাপচারিতার সময় কোনো কিছু সম্পাদনা করতে গেলে ‘ডিলিট মেসেজ’Ñএর ওপর ‘আনসেন্ড মেসেজ’ হাজির হবে। এটি নিবার্চন করে দিলে আরেকটি পপ-আপ বক্স আসবে, যাতে বাতাির্ট মুছে ফেলার বিষয় নিশ্চিত করতে বলা হবে।

ওং দাবি করেছেন, বাতার্ পাঠানোর পর তা মুছে ফেলার জন্য সময়সীমা দেয়া থাকবে। এটা অনেকটাই জিমেইলের ‘আনসেন্ড’ ফিচারের মতোই হবে। ই-মেইল পাঠানোর পর তা ফেরত আনতে ৩০ সেকেন্ড সময় পান ব্যবহারকারী। তবে মেসেঞ্জারে আনসেন্ড ফিচারের সময়সীমা সম্পকের্ এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।

ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, ফেসবুক অভ্যন্তরীণভাবে অনেক পণ্য ও সেবা নিয়ে পরীক্ষা চালিয়ে তারপর তা ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে