logo
শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২০ অক্টোবর ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষপে

মোবাইলে

ম্যালওয়্যার

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

হ্যাকার ও দুবৃর্ত্তদের জন্য স্মাটের্ফান ও ট্যাবলেট কম্পিউটার হয়ে উঠেছে নতুন সাইবার যুদ্ধক্ষেত্র। এ বছরের প্রথমাধের্র তথ্য নিয়ে নকিয়ার থ্রেট ইনটেলিজেন্স রিপোটের্ এ তথ্য জানানো হয়েছে। এ প্রতিবেদন প্রকাশ করে নকিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের জানুয়ারি থেকে জুন মাস পযর্ন্ত মোবাইলে ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রামের আক্রমণ ৯৬ শতাংশ বেড়েছে।

বিশ্বজুড়ে ১০ কোটির বেশি মোবাইল ডিভাইসের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য পেয়েছে নকিয়া। প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড মোবাইলে ম্যালওয়্যার ছড়িয়েছে বেশি। ৭৪ শতাংশ ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড লক্ষ্য করে তৈরি। আইওএস প্ল্যাটফমের্ ৪ শতাংশ ম্যালওয়্যার পাওয়া গেছে।

নকিয়ার থ্রেট ইনটেলিজেন্স ল্যাবের প্রধান কেভিন ম্যাকনামি বলেন, এখনকার সাইবার দুবৃর্ত্তরা বিস্তৃত অ্যাপ্লিকেশন ও প্ল্যাটফমর্ লক্ষ্য করে আক্রমণ করছে। এর মধ্যে রয়েছে জনপ্রিয় মোবাইল গেম ও নতুন ইন্টারনেট সংযুক্ত ডিভাইসগুলো। এসব প্ল্যাটফমের্র জন্য জটিল ও ধ্বংসাত্মক ম্যালওয়্যার তৈরি করছে তারা।

বিশেষজ্ঞরা অপরিচিত উৎস থেকে অ্যাপ ডাউনলোড ও যেখানে সেখানে পাবলিক ওয়াই-ফাই ব্যবহারের সতকর্ থাকার পরামশর্ দিয়েছেন।

গালর্স প্রোগ্রামিং

কনটেস্ট

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

সততা, নিষ্ঠা ও একাগ্রতার সঙ্গে চেষ্টা করলে বাংলাদেশের মেয়েরা প্রোগ্রামিংয়েও বিশ্বজয় করতে পারে। দিনাজপুরে সম্প্রতি হওয়া তিন দিনে ‘গ্রেস হপার গালর্স ক্যাম্প ফর প্রোগ্রামিং কনটেস্ট’ ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে এই কথা বলেন দিনাজপুরের জেলা প্রশাসক মীর খায়রুল আলম। দিনাজপুর জেলা প্রশাসনের সাবির্ক সহযোগিতায় দিনাজপুর আইটি সলিউশন এবং বাংলাদেশ ওপেন সোসর্ নেটওয়াকর্ (বিডিওএসএন) এই ক্যাম্পের আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, দিনাজপুর আইটি সলিউশনের প্রধান নিবার্হী কমর্কতার্ নাহিদা পারভিন।

প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য প্রয়োজনীয় ডায়নামিক প্রোগ্রামিং, ডেটা স্ট্রাকচার, গ্রাফ, নাম্বার থিওরি, জ্যামিতি, অ্যাডহক প্রোগ্রামিং ইত্যাদি বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ক্যাম্পে দিনাজপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩১ জন ছাত্রী অংশ নেয়।

এর আগে ২৮ থেকে ৩০ আগস্ট রাজধানীতে প্রথম ক্যাম্পটি অনুষ্ঠিত হয়।

ইংরেজি মাধ্যম গণিত

অলিম্পিয়াড-২০১৮

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

সপ্তমবারের মতো ইংরেজি মাধ্যম গণিত অলিম্পিয়াড-২০১৮ প্রতিযোগিতার বাছাইপবর্ অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি ইংরেজি মাধ্যম স্কুল ‘একাডেমিয়া’র আয়োজনে প্রতিষ্ঠানটির নিজস্ব আটটি ক্যাম্পাসের নয়টি পরীক্ষাকেন্দ্রে বাছাইপবর্ অনুষ্ঠিত হয়।

বাছাই পবের্ ঢাকা ও ঢাকার বাইরের সেরা ৩৭টি ইংরেজি মাধ্যম স্কুলের প্রায় ৩ হাজার ৫০০ শিক্ষাথীর্ অংশ নেন। ক্লাস ওয়ান থেকে এ-লেভেল পযর্ন্ত সব ক্লাসের ছাত্রছাত্রীরাই অংশ নিয়েছে এই বাছাইপবের্। বাছাইপবের্ অংশ নেয়া ৩ হাজার ৫০০ শিক্ষাথীর্র মধ্যে সেরা ৫০০ থেকে ৬০০ শিক্ষাথীর্ চ‚ড়ান্তপবের্ পরীক্ষা দেয়ার সুযোগ পাবে।

আগামী ২৬ অক্টোবর বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টর (ইউআইইউ) গুলশানের স্থায়ী শাখায় গণিত অলিম্পিয়াডের চ‚ড়ান্তপবর্ অনুষ্ঠিত হবে। চ‚ড়ান্ত পবের্ অংশ নেয়া প্রত্যেককেই সম্মাননা সাটিির্ফকেটের পাশাপাশি বিশেষ পুরস্কার দেয়া হবে।

টেলিটকের নেটওয়াকর্

সম্প্রসারণ

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

আগামী দুই বছরের মধ্যে দেশের প্রত্যন্ত অঞ্চলে সরকারি মোবাইল অপারেটর টেলিটকের নেটওয়াকর্ সম্প্রসারণের পরিকল্পনার কথা জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। আর এজন্য নেটওয়াকর্ সম্প্রসারণ এবং গ্রাহকসেবা উন্নত করতে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

সম্প্রতি রাজধানীর গুলশানে টেলিটকের নতুন কাস্টমার কেয়ার সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নতুন এ বিনিয়োগ পরিকল্পনার কথা জানান। এ সময় তিনি বলেন, নতুন অথার্য়নের মূল লক্ষ্য নেটওয়াকর্ সম্প্রসারণ ও লোকবল বৃদ্ধির মাধ্যমে টেলিটককে প্রতিযোগিতায় সক্ষম করে তোলা। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূণর্ হচ্ছে নেটওয়াকর্। কারণ গ্রামগঞ্জে নেটওয়াকর্ না পেলে গ্রাহকরা বাধ্য হয়ে অন্য অপারেটরে চলে যাবে।

তারানা হালিম বলেন, এই অথার্য়ন যখন শুরু হবে তখন প্রত্যন্ত অঞ্চল পযর্ন্ত নিরবচ্ছিন্ন নেটওয়াকর্ নিশ্চিত করা সম্ভব হবে। জনবলের যে সঙ্কট রয়েছে সেটাও দূর করা যাবে। কিছুদিন আগে টেলিটকের দুই বছর মেয়াদি অ্যাকশন প্ল্যান তুলে ধরতে গিয়ে তিনি বলেন, এই সময়ের মধ্যে কোম্পানিটি স্বনিভর্র হয়ে দঁাড়াবে।

সম্প্রতি একনেকে ৬১০ কোটি টাকার একটি প্রকল্প টেলিটকের জন্য অনুমোদন করা হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে