মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৩ অক্টোবর ২০১৮, ০০:০০

হলোগ্রাফিক পদার্য়

দেখা যাবে স্ত্রীকে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

জাপানে বিচ্ছিন্নতা এবং একাকিত্ব পুরুষদের একটি বড় সমস্যা বলে মানা হয়। তাই একাকিত্বে ভোগা পুরুষদের জন্য ভাচুর্য়াল ওয়াইফ বা ডিজিটাল প্রযুক্তি দিয়ে হিকারি নামের ‘কৃত্রিম স্ত্রী’ তৈরি করেছে জাপানের একটি প্রতিষ্ঠান। যেখানে হলোগ্রাফিক পদার্য় দেখা যাবে স্ত্রীকে। সে ‘স্বামী’কে টেক্সট মেসেজও পাঠাবে।

হিকারি নামের ওই অভিনব স্ত্রী তৈরি করেছে ভিনক্লু নামে একটি কোম্পানি। সে স্বামীকে ঘুম থেকে জাগাবে, ‘গুড মনির্ং’ বলবে। জানিয়ে দেবে আজকের আবহাওয়া কেমন, ঘরের বাতি জ্বালাবে-নেভাবে, এসি বন্ধ করবে, স্বামীকে অফিসে যাওয়ার আগে বিদায় জানাবে।

স্বামী যখন কফি খাবে, তখন তাকেও হলোগ্রাফিক পদার্য় কফি খেতে দেখা যাবে। যখন স্বামী অফিসে কাজ করবে, তার ফঁাকে ফঁাকে নানা রকম বাতার্ও পাঠাবে হিকারি। কাজ শেষে বাড়ি ফিরলে সে স্বামীকে স্বাগত জানাবে।

ভাচুর্য়াল স্ত্রী হিকারির দাম হবে ২,৭০০ ডলার। আগামী বছর অথার্ৎ ২০১৭ সালের শেষ দিকে এটি বাজারে পাওয়া যাবে।

তবে এটা নিয়ে এখন থেকেই মিশ্র প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। অনেকে বলছেন এটা তরুণদের অসামাজিক করে তুলবে। কিন্তু অন্য অনেকে বলছেন এটি একাকিত্ব ও বিষণœতা কাটাতে সহায়ক হবে।

মানুষ পরিবহনে

ড্রোন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

দুবাইয়ের সড়ক ও পরিবহন বিভাগ জুলাই মাস থেকে মানুষ পরিবহনে ড্রোন চালু করছে। সংস্থার প্রধান মাত আল তায়ের আন্তজাির্তক এক সম্মেলনে এই ঘোষণা দিয়েছেন। চীনের তৈরি ইহাং-১৮৪ নামের এই ড্রোন একশ কেজি পযর্ন্ত ওজন নিয়ে একটানা ৩০ মিনিট উড়তে পারবে। অথার্ৎ সহজে একজন যাত্রী পরিবহন করতে পারবে এই ড্রোন। ড্রোনের ভেতর শুধু একটিই কন্ট্রোল বাটন থাকবে যেখানে চাপ দিয়ে যাত্রী তার গন্তব্য পছন্দ করবেন। ইতোমধ্যে বেশ কবার সফল পরীক্ষা চালানো হয়েছে।

মাটিতে একটি নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে স্বয়ংক্রিয় ড্রোনটি নিয়ন্ত্রণ করা হবে। একবার ব্যাটারি চাজর্ দিলে এই ড্রোন ঘণ্টায় ১৬০ কিমি বেগে একটানা ৫০ কিমি পযর্ন্ত যেতে পারবে।

আল তায়ের বলেছেন, দুবাইয়ের আকাশে এর সফর পরীক্ষা হয়েছে। এ ছাড়া আমেরিকার নেভাডায় পরীক্ষা চালিয়ে এক নিরাপদ বলে অনুমোদন দেয়া হয়েছে।

টেলিভিশনের জায়গা দখল

করতে যাচ্ছে ফেসবুক

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

শিগগিরই টেলিভিশনের জায়গা দখল করতে যাচ্ছে ফেসবুক। জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি অ্যাপল টিভির মতো একটি ভিডিও অ্যাপ তৈরি করছে, যা টেলিভিশনের মতোই মানসম্পন্ন হবে। ওয়াল স্ট্রিট জানাের্লর বরাত দিয়ে ম্যাশাবল বুধবার এ খবর জানিয়েছে।

গত বছর ফেসবুক লাইভ ভিডিও সংযুক্ত করেছে। এটি দীঘর্স্থায়ীভাবে স্থান দখলের জন্য কোম্পানিটি এই নতুন অ্যাপ চালু করতে যাচ্ছে। অ্যাপটি চালুর আগেই ফেসবুক কতৃর্পক্ষ এখন থেকে কনটেন্ট (আধেয়) তৈরির জন্য বিভিন্ন স্টুডিওর সঙ্গে চুক্তির চেষ্টা চালাচ্ছে।

খবরে বলা হয়, অ্যাপটির লক্ষ্য দীঘর্স্থায়ী এবং এর মাধ্যমে অবশ্যই বিজ্ঞাপন রাজস্ব বৃদ্ধি পাবে। পাশাপাশি এটি বিজ্ঞাপনের একটি নতুন প্লাটফমর্ হবে এই অ্যাপ। এ ছাড়া কোম্পানিকে নতুন বিজ্ঞাপনের বাজারে প্রবেশ করতে সাহায্য করবে অ্যাপটি।

টিভির অ্যাপটি কবে চালু হতে যাচ্ছে তা পরিষ্কার নয়। আপাতদৃষ্টিতে মনে হচ্ছে গত গ্রীষ্মে যখন ফেসবুক নতুন ভিডিও যুক্ত করে, তখন থেকেই এই অ্যাপের কাজ শুরু হয়। এ ছাড়া গত সপ্তাহেই ফেসবুক কতৃর্পক্ষ নিউজ ফিড আপডেট করেছে।

সিনেমায় প্রযুক্তি

আরিফ হোসেন

সনি কোম্পানি সনি ফোর কে নামে একটি টেকনোলজি বের করেছে, যা সাধারণ ‘টু কে’ সিনেমা প্রজেক্টরের থেকে চার গুণ বেশি পিক্সেল রিপ্রডিউস করতে পারে। এ টেকনোলজি বিস্ময়কর রেজুলেশনের আবিভার্ব ঘটায়, যা সিনেমা দেখার আনন্দকে বহুগুণে বাড়িয়ে দেয়।

এইচএফআর থ্রিডি : এটি থ্রিডি থেকেও এক ধাপ ওপরে। এইচএফআর থ্রিডির মোশন ফ্রেম রেট অনেক বেশি, প্রতি সেকেন্ডে ৪৮টি ফ্রেম দেখায়, যা বতর্মানের রেটের থেকে দ্বিগুণ।

শোকেস এক্সপ্লাস : এ সিস্টেম একদম নতুন, অনেক বড় ধরনের সিনেমা হলে এ সিস্টেম ব্যবহার করা হয়। অত্যাধুনিক ডিজিটাল প্রজেকশন, অত্যাধুনিক ডলবি সাউন্ডের ব্যবহার এবং পেছন ফিরে বসার ব্যবস্থা এ হলে সিনেমা দেখার অনুভ‚তিকে অনেক গুণে বাড়িয়ে দেয়। এ সেটআপ অনেক ব্যয়বহুল।

শোকেস এমএক্স ফোরডি মোশন ইএফএক্স : এ টেকনোলজি সম্পূণর্ নতুন, যা মানুষকে ‘ফোর কে’ সিনেমা দেখার অনুভ‚তি দেবে। এর প্রধান বৈশিষ্ট্য হচ্ছে, পদার্য় যে ধরনের ছবি দেখাবে, আপনার বসার সিটও সেভাবে নড়বে। প্রায় ১৩ ধরনের অনুভ‚তি দিতে সক্ষম কিন্তু সমস্যা একটাইÑ প্রত্যেক মানুষকে অন্ততপক্ষে ৪০ ইঞ্চি লম্বা হতে হবে এবং ওই সিটে একজনই বসতে পারবে, কোলে কোনো শিশুকে বসানো যাবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<17184 and publish = 1 order by id desc limit 3' at line 1