logo
শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

  শামীমা জান্নাত   ১৩ অক্টোবর ২০১৮, ০০:০০  

নেটের জগতে

নেটের জগতে
ফেসবুকের হাতে আসার পর থেকেই প্রতিনিয়ত গ্রাহকদের আকৃষ্ট করতে নানা কসরত করে যাচ্ছে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। তাদের সেসব উদ্যোগও কিন্তু বিফলে যাচ্ছে না।

নতুন নতুন ফিচার যোগ হওয়ায় ক্রমেই বেড়ে চলছে অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা। তারই ধারাবাহিকতায় এবার লাইভ লোকেশন শেয়ারিং ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।

আগে হোয়াটসঅ্যাপে সবের্শষ লোকেশন শেয়ার করা গেলেও লাইভ লোকেশন শেয়ারের ব্যবস্থা এই প্রথম। তবে ফিচারটি এখন অ্যান্ড্রয়েড এবং আইওএস দুটো অপারেটিং সিস্টেমের জন্য তৈরি করা হয়েছে পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য।

তথ্য মতে, ফিচারটি ডিঅ্যাক্টিভেট মোডে থাকবে। ব্যবহারকারীরা চাইলে সেটিং অপশন থেকে সেটি এনাবল করে নিতে পারবেন।

এরপর ব্যবহারকারীরা তাদের লাইভ লোকেশন বন্ধুদের সঙ্গে ইচ্ছামতো শেয়ার করতে পারবেন। গত বছরের হিসাবে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীর সংখ্যা ১ বিলিয়ন।

ফেসবুকের পথেই হঁাটতে চলেছে আলিবাবা? ভারতে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা চালু করতে চায় এই চীনা সংস্থাটি। এর আগে এ ধরনের পরিষেবা চালু করার চেষ্টা করেছিল ফেসবুক।

কিন্তু তা পিছিয়ে গেছে। তবে ফেসবুকের মতো এককভাবে না হলেও দেশীয় বাজারের বিভিন্ন টেলিকম সংস্থার সঙ্গে কথাবাতার্ শুরু করেছে আলিবাবা।

সংস্থার প্রতিষ্ঠাতা জ্যাক মা জানিয়েছেন, টেলিকম সংস্থা ছাড়াও ওয়াইফাই প্রোভাইডারদের সঙ্গে আলোচনা চলছে। তিনি বলেন, ‘ব্যবহারকারীদের কম দামে ইন্টারনেট পরিষেবা দেয়া ছাড়া দ্রæতগতির কানেক্টিভিটির দিকেও জোর দিচ্ছি আমরা। এমনকি, বিনামূল্যে ইন্টারনেটেরও চিন্তা-ভাবনা চলছে।’

পুরো ভারতে নয়, যেসব রাজ্যে কানেক্টিভিটির সমস্যা রয়েছে সেসব রাজ্যেই পা বাড়ানোর কথা ভাবছে আলিবাবা। দ্রæত গতির ইন্টারনেট পরিষেবা দিতে এসব রাজ্যের গ্রাহকদের চাহিদা নিয়ে সমীক্ষা করা হবে বলেও জানানো হয়েছে।

এর আগে ভারতে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দিতে ফ্রি বেসিক প্রকল্পে বহু অথর্ খরচ করেছে ফেসবুক। কিন্তু এতে বেশকিছু ওয়েবসাইট বিনামূল্যে দেখা গেলেও আদতে ইন্টারনেট দুনিয়ার একচেটিয়া রাজত্ব করবে ফেসবুক। ফলে নেট-দুনিয়ায় সবার সমানাধিকার তো আর থাকছে না।

রো , একবার স্ন্যাপচ্যাটকে ‘নকল’ করল ফেসবুক। সেই সঙ্গে এ দুই সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে মনকষাকষি সম্ভবত আরও বেশি পাকা হলো। গত বুধবার ফেসবুক ঘোষণা করে, ‘ফেসবুক স্টোরিজ’ নামে একটি ফিচার পরীক্ষামূলক পযাের্য় চালু করেছে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম। স্ন্যাপচ্যাট স্টোরিজকে ‘নকল’ করেই তাদের এই নতুন ফিচার সাজানো, এ প্রসঙ্গে এমনটাই মন্তব্য করেছে ম্যাশাবল জানাচ্ছে এই খবর।

তবে ফেসবুকের এমন অনুকরণ এবারই প্রথম নয়। গত বছরের আগস্টে ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম চালু করে স্ন্যাপচ্যাট স্টোরিজের ইনস্টাগ্রাম সংস্করণ ‘ইনস্টাগ্রাম স্টোরিজ’। ইনস্টাগ্রামের এই ফিচার অবশ্য বেশ জনপ্রিয় হয়েছে উন্মুক্ত হওয়ার পর থেকেই। ইনস্টাগ্রাম জানিয়েছে, দৈনিক ১৫ কোটির বেশি নিয়মিত ব্যবহারকারী ব্যবহার করছে ছবি কিংবা ভিডিও শেয়ারিংয়ের ফিচারটি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে