logo
বৃহস্পতিবার ১৩ ডিসেম্বর, ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৪

  অনলাইন ডেস্ক    ০৬ অক্টোবর ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষপে

পৃথিবীসদৃশ গ্রহের সন্ধান

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

পৃথিবী থেকে ৪০ আলোকবষর্ দূরে অত্যন্ত শীতল একটি বামন নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরতে থাকা পৃথিবীসদৃশ তিনটি গ্রহের সন্ধান পাওয়ার দাবি করেছেন গবেষকরা। সম্প্রতি ‘নেচার’ সাময়িকীতে এই গবেষণাবিষয়ক নিবন্ধ প্রকাশিত হয়েছে। অত্যন্ত শীতল ওই নক্ষত্রের নাম ট্রাপিস্ট-১। এ ধরনের কোনো নক্ষত্রকে কেন্দ্র করে কোনো গ্রহ থাকার বিষয়টি গবেষকদের বিস্মিত করেছে। তারা বলছেন, একটি নক্ষত্র হতে গেলে যে বৈশিষ্ট্য থাকতে হয়, এর খুব সামান্যই আছে ওই নক্ষত্রের মধ্যে। নক্ষত্রটির তাপমাত্রা সূযের্র অধের্ক আর ভরের দিক থেকেও সূযের্র ১০ ভাগের ১ ভাগ। এর রঙ লাল। এটি বৃহস্পতি গ্রহের প্রায় সমান। পৃথিবী থেকে খালি চোখে কিংবা সাধারণ টেলিস্কোপ ব্যবহার করে দেখা প্রায় অসম্ভব। ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজিসের গবেষকরা ট্রাপিস্ট নামের টেলিস্কোপ ব্যবহার করে ওই নক্ষত্র ও গ্রহগুলো পযের্বক্ষণ করেন। গবেষকরা বলেন, ছোট ছোট এই নক্ষত্র ও কিছু বাদামি বামন নক্ষত্র দীঘির্দন টিকে থাকে। আমাদেও মিল্কি ওয়ে ছায়াপথে এ ধরনের অনেক নক্ষত্র দেখা যায়। গবেষকরা বলছেন, নক্ষত্রটিকে ঘিরে যে গ্রহগুলো আছে, তা যে পরিমাণ তেজস্ক্রিয়তা গ্রহণ করে, তা সূযর্ থেকে পৃথিবী যে পরিমাণ তেজস্ক্রিয়তা গ্রহণ করে তার চারগুণ। অথার্ৎ এসব গ্রহ ‘হ্যাবিটেবল জোন’-এর মধ্যে পড়ে। হ্যাবিটেবল জোন হচ্ছে কোনো গ্রহ যে নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরতে থাকে, তা থেকে গ্রহের দূরত্ব, তাপমাত্রা, পানি থাকার সম্ভাবনা বা প্রাণের উদ্ভব ঘটার সম্ভাব্য অঞ্চল। গবেষকরা বলছেন, পৃথিবীসদৃশ তিনটি গ্রহের মধ্যে দুটি গ্রহ নক্ষত্রের কাছাকাছি থাকায় এগুলোতে পৃথিবীর মতোই দিন ও রাতের প্রক্রিয়া চলে।

স্মাটর্ ফোনের প্যাটানর্ লক হলে

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

আধুনিতকার ছেঁায়ায় স্মাটের্ফান এখন সবার হাতে হাতে। তবে এই শখের স্মাটের্ফানটিতে দিতে হয় নিরাপত্তার জন্য পাসর্ওয়াডর্ বা প্যাটানর্। যদি এমন হয় আপনি আপনার প্যাটানর্ লক ভুলে গেছেন। কি করবেন তখন? অনেকেই মেকানিকের কাছে যান। তবে এর সমস্যার সমাধান কিন্তু আপনার হাতেই। আসুন আজ আমরা জানবো স্মাটর্ ফোনের প্যাটানর্ লক হলে কি করবেন।

প্যাটানর্ লক ভুলে গেলেও এই পদ্ধতিতে আপনি খুলতে পারবেন-

১) প্রথমে আপনার ফোনটি সুইচ অফ করুন।

২) এবার একইসঙ্গে ফোনের ভলিউম বাটন, পাওয়ার বাটন এবং হোমস্ক্রিন বাটন প্রেস করুন।

৩) এবার আপনি স্ক্রিনে ৫টি অপশন দেখতে পাবেন।

র) জবনড়ড়ঃ ফধঃধ.

রর) ডরঢ়ব ফধঃধ/ভধপঃড়ৎু ৎবংবঃ.

ররর) ওহংঃধষষ ঁঢ়ফধঃব.

রা) চড়বিৎ ফড়হি.

া) অফাধহপব ড়ঢ়ঃরড়হ.

৪) এবার এই ৫টি অপশনের মধ্যে ডরঢ়ব ফধঃধ/ভধপঃড়ৎু ৎবংবঃ অপশনটি সিলেক্ট করুন। তারপর এবং প্রেস করুন। তবে সিলেক্ট করার আগে মনে রাখবেন আপনার ফোনের আগেকার সমস্ত ডেটা কিন্তু মুছে যাবে। তাই সবসময় ব্যাক-আপ নিয়ে রাখবেন, যাতে এরকম পরিস্থিতিতে পড়লে আপনার গুরুত্বপূণর্ কোনো তথ্য হারিয়ে না যায়।

৫) এবার আপনার ফোনটি নিজে থেকেই রিস্টাটর্ হয়ে যাবে। রিস্টাটর্ হওয়ার পর আপনি আপনার ফোন আবার আগের মতো ব্যবহার করতে পারবেন। এবং নতুন প্যাটানর্ লক দিতে পারবেন।

স্মাটের্ফানের ব্যাটারি দীঘির্দন ভালো রাখতে

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

স্মাটের্ফান এখন প্রত্যেকের হাতে হাতে। হাতের মুঠোতেই বন্দি বিশ্ব। কিন্তু সব স্মাটের্ফানে একটাই সমস্যা। ব্যাটারি। ব্যাটারির চাজর্ শেষ হয়ে যায় তাড়াতাড়ি। ব্যাটারি খারাপও হয় তাড়াতাড়ি। আপনার স্মাটের্ফানের ব্যাটারি দীঘির্দন ভালো থাকবে যদি নিচের নিয়মগুলো মেনে চলেন-

১০ শতাংশে চাজর্ নেমে গেলেও আমরা অনেক সময় ফোন ব্যবহার করতে থাকি। কখনই এটা করা উচিত নয়। যত কম চাজের্ ফোন ইউসেজ, তত বেশি ব্যাটারির উপর চাপ পড়বে। তাই ব্যাটারি ক্ষমতা ১০ শতাংশে নেমে গেলেই তৎক্ষণাৎ চাজর্ দেয়া উচিত।

ব্যাটারি কখনই ১০০ শতাংশ পুরো চাজর্ করা উচিত নয়। কারণ ৮০ শতাংশ চাজর্ হওয়ার পরই ব্যাটারির ‘সোয়েটিং পিরিয়ড’ শুরু হয়। তাই একটু কম চাজর্ করা ব্যাটারির জন্য ভালো।

বাইরের উত্তাপ ফোনে যত কম লাগে, তত ভালো। কারণ ফোন যত গরম হয়ে ওঠে, ততই ব্যাটারির ক্ষমতা কমে। তাই ফোন হাতে না রেখে ব্যাগের ভিতর রাখা ভালো।

ওভার চাজির্ং করা উচিত নয়। এর ফলে মারাত্মক ক্ষতি হয় ফোনের ব্যাটারির।

চাজের্ থাকা অবস্থায় কাজ করলে ফোন গরম হয়ে ওঠে। এতে ব্যাটারির ক্ষতি হয়। কোনো কেসের মধ্যে রেখে চাজর্ দিলেও ব্যাটারি গরম হয়ে ওঠে।

রাস্তাঘাটে পাওয়ার ব্যাঙ্কের প্রয়োজন পড়ে ঠিকই, তবে পাওয়ার ব্যাঙ্ক দিয়ে বেশি চাজর্ দিলেও ব্যাটারির ক্ষতি হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে