logo
শনিবার ১৫ ডিসেম্বর, ২০১৮, ১ পৌষ ১৪২৫

  ছবি ঘোষ   ২৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

সাইবার সচেতনতা

সাইবার সচেতনতা
‘সাইবার সুরক্ষিত দেশ গড়ার, সম্মিলিত দায়িত্ব সবার’- এই প্রতিপাদ্যে নানা আয়োজনে বাংলাদেশে পালিত হবে ‘সাইবার সচেতনতা মাস অক্টোবর ২০১৮’। স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের কাযির্নবার্হী পষের্দর এক সভায় সম্প্রতি এই প্রতিপাদ্য নিধার্রণ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স (এনসিএসএ) কতৃর্ক আন্তজাির্তক এই ক্যাম্পেইনের থিম নিধার্রণ করা হয় ‘ঝবপঁৎরহম ঃযব রহঃবৎহবঃ রং ড়ঁৎ ঝযধৎবফ জবংঢ়ড়হংরনরষরঃু’।

এ ছাড়া মাসব্যাপী কমর্সূচিকে আর ৪টি পৃথক প্রতিপাদ্যে ভাগ করা হয়েছে। এগুলো হলো : প্রথম সপ্তাহ (অক্টোবর ১-৭): অনলাইন সুরক্ষার চচার্ হোক আপনার ঘর থেকেই (গধশব ণড়ঁৎ ঐড়সব ধ ঐধাবহ ভড়ৎ ঙহষরহব ঝধভবঃু), দ্বিতীয় সপ্তাহ (অক্টোবর ৯-১৫): সাইবার নিরাপত্তায় ক্যারিয়ার, কমর্ নিয়ে ভাবনা কী আর! (গরষষরড়হং ড়ভ জবধিৎফরহম ঔড়নং : ঊফঁপধঃরহম ভড়ৎ ধ ঈধৎববৎ রহ ঈুনবৎংবপঁৎরঃু), তৃতীয় সপ্তাহ (অক্টোবর ১৬-২২): অনলাইন সুরক্ষা নিশ্চিতে, কমর্স্থলে কাজ করব প্রত্যেকে (ওঃ’ং ঊাবৎুড়হব’ং ঔড়ন ঃড় ঊহংঁৎব ঙহষরহব ঝধভবঃু ধঃ ডড়ৎশ), চতুথর্ সপ্তাহ (অক্টোবর ২৩-২৯) : জনগুরুত্বপূণর্ অবকাঠামো সুরক্ষা, নিশ্চিত করবে নিরবচ্ছিন্ন সেবা (ঝধভবমঁধৎফরহম ঃযব ঘধঃরড়হ’ং ঈৎরঃরপধষ ওহভৎধংঃৎঁপঃঁৎব)।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স (এনসিএসএ) ও হোমল্যান্ড সিকিউরিটির (ডিএইচএস) নেতৃত্বে এ বছর পালিত হবে ১৫তম সাইবার সচেতনতা মাসের ক্যাম্পেইন। ধারাবাহিক কমর্সূচির অংশ হিসেবে এই ক্যাম্পেইনের অফিসিয়াল চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশন। এর মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি সংস্থা, কলেজ-বিশ্ববিদ্যালয় ও সামাজিক সংগঠনগুলোকে নিয়ে সম্মিলিতভাবে সাইবার নিরাপত্তা ও তথ্যসুরক্ষা সম্পকের্ বাংলাদেশে সচেতনতা বৃদ্ধির জন্য সংগঠনটি কাজ করবে।

সারা বিশ্বে প্রতি অক্টোবরে মাসব্যাপী সাইবার সচেতনতাবিষয়ক নানা কমর্সূচি বাস্তবায়ন হয়। বাংলাদেশে ২০১৬ সালে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে এই কমর্সূচি শুরু করে সিসিএ ফাউন্ডেশন। এটি ডিজিটাল নাগরিকদের নিরাপদ থাকার এবং প্রত্যেকের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতামূলক কমর্সূচি বাস্তবায়নের একটি উদ্যোগ। এর মাধ্যমে ডিজিটাল নাগরিকদের কাছে সাইবার সুরক্ষার প্রয়োজনীয় তথ্যগুলো পৌঁছে দেয়া হয়।

অফিসিয়াল চ্যাম্পিয়ন হিসেবে যুক্ত হয়ে অক্টোবর মাসব্যাপী সাইবার সচেতনতামূলক নানা কমর্সূচি বাস্তবায়ন করবে সিসিএ ফাউন্ডেশন। এসব কমর্সূচির বিস্তারিত তথ্য শিগগির জানানো হবে।

সিসিএ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও কাযির্নবার্হী পষের্দর সভাপতি কাজী মুস্তাফিজ বলেন, ‘সাইবার সচেতনতা এখন আমাদের খাওয়া-দাওয়ার মতো নিত্যপ্রয়োজনীয়। সাইবার সুরক্ষায় প্রযুক্তি ব্যবহারকারীর সচেতনতার কোনো বিকল্প নেই। আর সচেতনতা তেরি করা আমাদের সবার সম্মিলিত দায়িত্ব। তাই আমরা এ বছর সাইবার সচেতনতা মাসের প্রতিপাদ্য নিধার্রণ করেছি, ‘সাইবার সুরক্ষিত দেশ গড়ার, সম্মিলিত দায়িত্ব সবার’, যা আন্তজাির্তকভাবে ‘ঝবপঁৎরহম ঃযব রহঃবৎহবঃ রং ড়ঁৎ ঝযধৎবফ জবংঢ়ড়হংরনরষরঃু’ নিধার্রণ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের এনসিএসএর নিবার্হী পরিচালক রুস স্ক্র্যাডার বলেন, ‘চ্যাম্পিয়ন প্রোগ্রামটি সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের চলমান সাফল্যের জন্য একটি শক্তিশালী ভিত্তি হিসেবে কাজ করে চলেছে। ২০১৫ সালে, ১০৫০টি সংগঠনের অন্তভুর্ক্ত হয়েছে এবং গত বছরের তুলনায় ২১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।’
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে