logo
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

  আলীজা ইভা   ৩০ জুন ২০১৮, ০০:০০  

ফুটবলের বৈচিত্র্যময় অ্যাপস

ডিজিটাল প্রযুক্তির এই যুগে সবকিছুতেই এসেছে পরিবতর্ন। নানা রকম অ্যাপস আমাদের জীবনব্যবস্থাকে করেছে বৈচিত্র্যময়। খেলাও এর বাইরে নয়। রাশিয়া বিশ্বকাপকে মাথায় রেখে নানা রকম অ্যাপস নিয়ে উপস্থিত হয়েছে প্রযুক্তিবিদরা। অনেকেই বিভিন্ন ব্যস্ততার কারণে নিয়মিত খেলার খবর রাখতে পারেন না। খেলার খবর রাখার কাজটি আরও সহজ করে দিতে এলো মোবাইল অ্যাপস ‘ফিফা’। অ্যাপটি উন্মোচন করেছে ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। ফিফা বিশ্বকাপ ২০১৮-এর সবের্শষ আপডেট পাওয়া যাবে এ অ্যাপস থেকেই।

ফুটবলের বৈচিত্র্যময় অ্যাপস
খেলার খবর রাখার কাজটি সহজ করে দিতে এসেছে মোবাইল অ্যাপস ‘ফিফা’ ছবি : ইন্টারনেট
ডিজিটাল প্রযুক্তির এই যুগে সবকিছুতেই এসেছে পরিবতর্ন। নানা রকম অ্যাপস আমাদের জীবনব্যবস্থাকে করেছে বৈচিত্র্যময়। খেলাও এর বাইরে নয়। রাশিয়া বিশ্বকাপকে মাথায় রেখে নানা রকম অ্যাপস নিয়ে উপস্থিত হয়েছে প্রযুক্তিবিদরা।

অনেকেই বিভিন্ন ব্যস্ততার কারণে নিয়মিত খেলার খবর রাখতে পারেন না। খেলার খবর রাখার কাজটি আরও সহজ করে দিতে এলো মোবাইল অ্যাপস ‘ফিফা’। অ্যাপটি উন্মোচন করেছে ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। ফিফা বিশ্বকাপ ২০১৮-এর সবের্শষ আপডেট পাওয়া যাবে এ অ্যাপস থেকেই।

অ্যাপটি চালু করে নিজের পছন্দের দল নিবার্চন করা যাবে। পছন্দের দলের সবের্শষ আপডেট কী তা নোটিফিকেশনের মাধ্যমে জানাবে এ অ্যাপ। ফিফা বিশ্বকাপের খেলা চলাকালীন অ্যাপটির সাহায্যে লাইভ স্কোর দেখা যাবে। অ্যাপটিতে ফুটবলবিষয়ক সবের্শষ খবর ও নানা তথ্য জানা যাবে। প্রতিটি দলের খেলা কবে, দলে কোন কোন খেলোয়াড় রয়েছে, সেই দলের খবর, ছবি ও ভিডিও আলাদাভাবে দেখার সুবিধা রয়েছে।

ফিফার আয়োজিত অন্য টুনাের্মন্টগুলোর আপডেট ও তথ্য জানাবে অ্যাপটি। অ্যাপটির মাধ্যমে ফুটবল দলের র‌্যাঙ্কিং জানা যাবে। ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার সবের্শষ খবর জানা যাবে অ্যাপে থাকা ‘বীঢ়ষড়ৎব ভরভধ’ অপশন থেকে।

তবে অ্যাপটি ব্যবহার করতে অবশ্যই ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। ৪.১ রেটিংপ্রাপ্ত অ্যাপটি এরই মধ্যে ১ কোটিরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। গুগল প্লে স্টোরে এই থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

ফিফা বিশ্বকাপ ২০১৮ উপলক্ষে কুইজইয়াডর্ নামে একটি কুইজ অ্যাপ নিয়ে এসেছে দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠান টিকন। টিকন কতৃর্পক্ষ জানিয়েছে, এ অ্যাপের মাধ্যমে কুইজে অংশ নিয়ে ব্যবহারকারীরা প্রতিদিন মোবাইল রিচাজর্সহ পাবেন অভ্যন্তরীণ রুটের বিমান টিকিটসহ আরও আকষর্ণীয় পুরস্কার। এ অ্যাপে একজন ব্যবহারকারী দুই ধরনের কুইজ খেলতে পারবেন।

এক্সক্লুসিভ কুইজ খেলে ব্যবহারকারী প্রতিদিন জিততে পারবেন আকষর্ণীয় পুরস্কার এবং রেগুলার কুইজ খেলে ইভেন্ট শেষে ব্যবহারকারী জিততে পারেন বিশাল সব পুরস্কার। প্রতিষ্ঠানটির প্রধান নিবার্হী কমর্কতার্ এমএন ইসলাম জানান, প্রতিদিন এক্সক্লুসিভ কুইজ বিজয়ীর জন্য থাকছে একটি করে অভ্যন্তরীণ রুটের (ওয়ান ওয়ে) বিমান টিকিট। এ ছাড়া আরও ৯ জন পাচ্ছেন মোবাইল রিচাজর্।

আর বাকিদের পয়েন্ট স্বয়ংক্রিয়ভাবে জমা হয়ে যাবে রেগুলার কুইজ পয়েন্টের সঙ্গে। আর রেগুলার কুইজ শেষে প্রথম পুরস্কার বিজয়ী পাবেন ঢাকা-ব্যাংকক-ঢাকা (রাউন্ড ট্রিপ) এয়ার টিকিট।

প্রতিদিনের কুইজের পুরস্কার দ্বিতীয় রাউন্ড থেকে শুরু হবে তাই ব্যবহারকারীদের প্রথম রাউন্ড থেকেই পয়েন্ট এ এগিয়ে থাকতে হবে।

এ ছাড়া প্রেডিকশন নামে একটি অপশন রয়েছে, এর মাধ্যমে ম্যাচের ভবিষ্যদ্বাণী করতে পারবেন ব্যবহারকারীরা। যোগ করেন তিনি।

কুইজে অংশ নিতে ব্যবহারকারীকে প্লে স্টোর থেকে কুইজ ইয়াডর্ (ছঁরুণধৎফ) অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর ব্যবহারকারীর সঠিক তথ্য ব্যবহার করে সাউনআপ করতে হবে।

মোবাইল নম্বরে পাঠানো ভেরিফিকেশন কোডটি নিধাির্রত স্থানে বসালে একাউন্ট অ্যাকটিভ হবে। এরপর থেকে ব্যবহারকারী কুইজে অংশ নিতে পারবে। কুইজসংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে িি.িয়ঁরুুধৎফ.রড়/নধহমষধ.যঃসষ এই লিঙ্কে প্রবেশ করে।

ফুটবলপ্রেমীদের সব আপডেট দিতে নতুন সাজে সেজেছে অ্যাপলের ভাচুর্য়াল অ্যাসিস্ট্যান্ট সিরি। ফুটবলের খবর সহজেই মিলবে সিরিতে। এ ছাড়া সিরিতে ফুটবলের খবর পাওয়ার তালিকায় নতুন ৭টি দেশ যুক্ত হয়েছে। ফলে এ সুবিধা পাবেন মোট ২৬ দেশের ব্যবহারকারীরা।

নতুন যুক্ত হওয়া দেশগুলো হলো, ব্রাজিল, রাশিয়া, ডেনমাকর্, ফিনল্যান্ড, মালয়েশিয়া, সৌদি আরব এবং ইসরাইল। ফুটবলের খবর নিয়ে যে কোনো প্রশ্ন সিরিকে করা যাবে। এমনকি কোন দলে সদস্য কারা, কোন দল কোন গ্রæপে, খেলার সবের্শষ লাইভ স্কোর ইত্যাদি।

প্রশ্ন সরাসরি ভয়েস কমান্ডের মাধ্যমে সিরিকে করা যাবে। ব্যবহারকারীদের প্রশ্ন শুনে দ্রæতই উত্তর দেবে সিরি। এ ছাড়া অ্যাপলের অ্যাপস্টোরে ফুটবলবিষয়ক অ্যাপগুলো টপে প্রদশির্ত হচ্ছে।

বিশ্বকাপ এলেই অনেক ফুটবল ভক্তই কিনতে চান প্রিয় দলের জাসির্। রাখতে চান খেলার সবের্শষ খবর। দেশীয় প্রতিষ্ঠান ডিকোড ল্যাব নিয়ে এসেছে ‘ফুটবল বাজ অ্যাপ’ এখন আর বিভিন্ন সাইটে না গিয়ে সব সুবিধা একত্রে পাওয়া যাবে ফুটবল বাজ অ্যাপে।

অ্যাপটিতে ফুটবল খেলার লাইভ স্কোর দেখা যাবে। অ্যাপের ‘ভরীঃঁৎবং’ অপশন থেকে খেলার সম্পূণর্ সিডিউল পাওয়া যাবে।

কোন গ্রæপে কোন দেশ, প্রতিটি দেশের খেলোয়াড়দের তথ্য জানা যাবে অ্যাপটিতে। কোন দল জিতবে সে ভবিষ্যদ্বাণী করে অ্যাপটিতে পুরস্কার জিতে নেয়ার সুযোগ রয়েছে।

অ্যাপটি প্রতিটি দলের পয়েন্ট টেবিল সম্পকের্ জানাবে। অ্যাপের আরেকটি চমৎকার সুবিধা হলো এখানে জাসির্ কেনা যাবে।

ব্যবহারকারী অ্যাপটির মাধ্যমে প্রিয় দলের জাসির্ কিনতে পারবেন। বিশ্বকাপ ফুটবল খেলার ভেন্যুগুলো সম্পকের্ জানা যাবে অ্যাপটির মাধ্যমে।

অ্যাপের আরেকটি সুবিধা হলোÑ এতে অ্যাড দেখে অথর্ আয়ের সুবিধা রয়েছে। ‘ধিঃপয ্ বধৎহ’ বিভাগে বিজ্ঞাপন দেখে ব্যবহারকারীরা অথর্ আয় করতে পারবেন।

তবে এর জন্য নিবন্ধন করতে হবে। ফুটবল খেলার সবের্শষ খবরও জানা যাবে অ্যাপটিতে। কিছু বিভাগে গেলে উপরে ও নিচে বিজ্ঞাপন প্রদশির্ত হয়। যা অনেকের কাছে ভালো লাগবে না। ৫ রেটিংপ্রাপ্ত ফুটবল বাজ অ্যাপটি বিনামূল্যে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

ঘরের দশর্কদের মাঠের অনুভ‚তি দিতে ফিফা ওয়াল্ডর্ কাপ-২০১৮ প্রতিটি ম্যাচ সরাসরি ভাচুর্য়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তিতে এবং ফোরকে রেজলিউশনে দেখাবে বিবিসি স্পোটর্স।

যারা ভিআর হেডসেট পরে খেলা দেখবেন, তারা শব্দেও পাবেন মাঠের অনুভ‚তি। অবশ্য টিভিতে হাই রেজলিউশনে খেলা দেখতে সংযুক্ত থাকতে হবে দ্রæতগতির ইন্টারনেট সংযোগ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে