শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভালো থাকাটাই স্মার্টনেস

রঙ বেরঙ ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
ছবি : সুলতানা শিকদার অহনা

জীবনে ইতিবাচক পরিবর্তন আনার কথা আমরা প্রায় ভাবী; কিন্তু আজ নয় কাল নয় করে করে পরিবর্তনটা আর আনা হয় না। একবারে জীবনের সব কিছু বদলে দেওয়ার চিন্তা না করে প্রথমে একটি একটি দিন আরও সুন্দর করে তুলতে চেষ্টা করুন। আর এই পরিবর্তনগুলো ধরে রাখলেই প্রতিটি দিন মানে ধীরে ধীরে পুরো জীবনটাই সুন্দর হবে। যা করতে পারেন :

নিজের যত্ন নিন। ভালো পোশাক পরুন। সকালে উঠে একটু বাড়তি যত্ন নিয়ে সাজ-পোশাকে তৈরি হলে দেখবেন সারাদিন আপনার মন ভালো থাকবে। সঙ্গে পছন্দের পারফিউম ব্যবহার করুন।

জানেন তো, হাসিমুখে সবার সঙ্গে কথা বলতে কষ্ট তো হয়ই না, বরং আমাদের দেখতে আরও সুন্দর ও আকর্ষণীয় লাগে। সবার সঙ্গে হাসিমুখে কথা বলুন। সবাই আপনাকে পছন্দ করবে, আপন করে নেবে আর এই অনুভূতি আপনাকেও ভালো রাখবে।

অফিস ও ব্যক্তিগত জীবনের মধ্যে সমন্বয় আনুন। কাজে এতটাই ডুবে যাবেন না যে, নিজের জীবন বলতে কিছুই থাকে না। সময়মতো অফিসে যাওয়া যেমন জরুরি, তেমনি প্রতিদিন সময়মতো অফিস থেকে বের হওয়াও জরুরি। বাড়ি পৌঁছে পরিবারকে সময় দেয়া, নিজে বিশ্রাম নেয়া, প্রার্থনা করা, বই পড়া, গান শোনা, মুভি দেখা- সবই দরকার আছে জীবনে।

সমালোচনা নয়, প্রশংসা করুন। কেউ একটা নতুন শাড়ি পরেছে, অথবা কোনো কাজ করে খুব আগ্রহ নিয়ে আপনার মতামত জানতে চেয়েছে। এসময় নিশ্চয় তারা প্রশংসাই আশা করবেন। আপনার প্রশংসাই হয়তো তাকে সামনে এগিয়ে যাওয়ার পথ দেখাবে।

কেউ কিছু বলতে চাইলে মন দিয়ে শুনুন। আপনি একজন ভালো শ্রোতা যেমন হবেন আবার তার কথা থেকে হয়তো অনেক কিছু শিখতেও পারবেন।

ধন্যবাদ জানান, ঘর থেকে শুরু করুন। যখন বের হচ্ছেন, কেউ আপনাকে দরজা পর্যন্ত এগিয়ে দিচ্ছেন, প্রথমে তাকেই ধন্যবাদ দিন। সকালের নাশতাটা আজ ভালো ছিল? যিনি তৈরি করেছেন তার তো একটা ধন্যবাদ প্রাপ্যই। এরপর ড্রাইভার, বাড়ির বা অফিসের দারোয়ান, দোকানদার কিংবা অফিসের সহকর্মী ছোট কোনো কাজেও যে সাহায্য করছে তাকেই ধন্যবাদ দিন। দেখুন দিনটাই সুন্দর হয়ে যাবে।

একেবারেই ব্যায়াম করা হয় না? অন্তত রাতে কিছুটা সময় গান শুনতে শুনতে হাঁটুন।

ভালো অভ্যাস গড়ে তোলার পাশাপাশি কিছু খারাপ অভ্যাসও ত্যাগ করা যেতে পারে। শুরু করুন পস্নাস্টিক ব্যবহার করা থেকে বিরত থেকে। এটি পরিবেশের জন্য কতটা ক্ষতিকর তা তো সবারই জানা আছে। অন্যরা পস্নাস্টিক ব্যবহার করলেও আপনি করবেন না, পরিবর্তনের শুরু করুন নিজেকে দিয়ে। স্ট্র ব্যবহার করা বন্ধ করুন, পস্নাস্টিকের ব্যাগের পরিবর্তে কাগজ, কাপড় বা চটের ব্যাগ ব্যবহার করুন এবং কোনো জিনিস একবার ব্যবহার করে ফেলে না দিয়ে বারবার ব্যবহার করুন।

এমন অনেক কিছু আছে যা করা খুব কঠিন নয়; কিন্তু এর প্রভাব আমাদের জীবনে অনেক। যেমন- এ বছর এলোমেলো ঘুমের রুটিনটাকে পরিবর্তন করে ঠিক সময়ে ঘুমানোর অভ্যাস করতে পারেন, টাকা-পয়সা খরচের বেলায় একটু হিসাবি হতে পারেন, সুষম খাবার খাওয়ার ব্যাপারে সচেতন হতে পারেন।

দিন সবার জন্যই সমান সময় নিয়েই আসে, একে সুন্দর করা ও নিজে ভালো থাকা অনেকটাই নির্ভর করে আমাদের ইচ্ছা এবং কাজের ওপর। এটাও মানতে হবে, সব পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে থাকে না, তবে যেটুকু থাকে, এতটুকু ভালো থাকার আন্তরিক চেষ্টা করুন আজ থেকেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89622 and publish = 1 order by id desc limit 3' at line 1