logo
বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৫

  রঙ বেরঙ ডেস্ক   ১৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

পা ফাটা নিরাময়

পা ফাটা নিরাময়
শুষ্ক আবহাওয়া এবং পায়ের পাতার যে অংশে চাপ বেশি পড়ে সেই অংশ ফেটে যায়। এই পা ফাটা নিরাময় করতে অনেকেই অনেক ধরনের ক্রিম ব্যবহার করে থাকেন।

তাতে প্রাথমিকভাবে কিছুটা ঠিক হলেও পরে পার্শ্বপ্রতিক্রিয়াসহ সমস্যা হতে পারে। তাই রইল ঘরোয়া পদ্ধতিতে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে পা ফাটা রোধের কিছু উপায়।

২-৩ চা চামচ চাল, সাদা ভিনেগার ও মধু নিন। প্রথমে চাল একটু ভিজিয়ে রেখে পিষে নিন। বেস্নন্ডারে দিয়ে অথবা শিল-পাটায় বেটে নিতে পারেন। একটু দানা দানা করে চাল পিষে নেবেন। এরপর এতে পরিমাণ মতো ভিনেগার ও মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। একটি বড় পাত্রে কুসুম গরম পানিতে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এরপর ভেজা পায়ে ঘন পেস্টটি ভালো করে ম্যাসাজ করুন। ম্যাসাজ করে পা সেভাবেই রেখে দিন ১০ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ভালো করে মুছে নিন। তারপর খানিকটা অলিভ অয়েল গরম করে নিয়ে পায়ে ম্যাসাজ করুন। সপ্তাহে ২-৩ বার ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন।

একটি কলা টুকরো করে নিন। এরপর তাজা ৩-৪ খন্ড নারকেল নিন। দুটিতে একসঙ্গে বেস্নন্ডারে দিয়ে বেস্নন্ড করে নিন। এরপর এই মিশ্রণটি পায়ে লাগিয়ে নিন। বিশেষ করে ফাটা স্থানে ভালো করে লাগাবেন। শুকিয়ে উঠলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে