logo
বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৫

  রঙ বেরঙ ডেস্ক   ১৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

ত্বক বুঝে শ্যাম্পু বাছাই

ত্বক বুঝে শ্যাম্পু বাছাই
প্রথমে আপনার মাথার ত্বকের ধরন বুঝে শ্যাম্পু বাছাই করতে হবে। বাজারে নানা ব্র্যান্ডের শ্যাম্পু পাওয়া যায়। সেখান থেকে ভালো মানের এবং মেয়াদ আছে কিনা, তা দেখে শ্যাম্পু কিনতে হবে। জানান আফরোজা কামাল। অনেকে চুল অল্প ভিজিয়ে সরাসরি এর গোড়ায় শ্যাম্পু ঘষতে থাকেন। এটি ঠিক নয়। এতে চুলের গোড়া নরম হয়ে যেতে পারে, আবার চুল পড়া ও খুশকির সমস্যা দেখা দিতে পারে।

সাধারণ তাপমাত্রার পানি দিয়ে শুরুতে চুল ভালোভাবে ভিজিয়ে নিতে হবে। এরপর ছোট একটি বাটিতে শ্যাম্পুর সঙ্গে সামান্য পরিমাণ পানি মেশাতে হবে। তারপর এই মিশ্রণ চুলের আগা থেকে শুরু করে গোড়া পর্যন্ত লাগাতে হবে। আঙুল দিয়ে এক মিনিটের মতো আলতো করে ঘষার পর ফেনার পরিমাণ কমে এলে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

আফরোজা কামালের মতে, কেউ চাইলে এ সময় মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়াতে পারেন। এতে খুশকি ও চুলের গোড়ার ময়লা সহজে পরিষ্কার করা যায়। দ্বিতীয় দফায় একইভাবে শ্যাম্পু ব্যবহার করতে হবে। তারপর ভালোভাবে পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। কোনোভাবেই চুলে যেন শ্যাম্পু না থাকে, সেটি খেয়াল রাখতে হবে। চুলের ভেতরে আঙুল দিয়ে বিলি কেটে পর্যাপ্ত পানির সাহায্যে তা পরিষ্কার করতে হবে। এর কোনো বিকল্প নেই। তা না হলে সমস্যা থেকে রেহাই পাওয়া অসম্ভব। এবার চুল চেপে পানি ঝরিয়ে নিন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে