বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাঁধাকপির তিন পদ

নতুনধারা
  ০৮ ডিসেম্বর ২০১৯, ০০:০০

বাঁধাকপির রোল

পুর তৈরি : সিদ্ধ ইনস্ট্যান্ট নুডলস ১ প্যাকেট (মসলাসহ), বিফ/টুনা/চিকেন কিমা- ১/২ কাপ (আদা, রসুন, লবণ দিয়ে রান্না করা), টমেটো সস- ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো ও লবণ পরিমাণ মতো, কাঁচামরিচ কুচি ইচ্ছামতো।

উপরের সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে নিতে হবে।

রোল তৈরি : বাঁধাকপি- ১টি ধারালো ছুরি দিয়ে বাঁধাকপির বোঁটা কেটে নিতে হবে। একটি বড় হাঁড়িতে পানি ও ২ টেবিল চামচ লবণ নিয়ে ফুটিয়ে নিতে হবে। বাঁধাকপির বোঁটার পাশ নিচে দিয়ে ফুটন্ত পানিতে আস্ত কপি দিয়ে ৫ মিনিট ঢেকে ফুটিয়ে নিন। চুলা বন্ধ করে কপিটি ঠান্ডা পানিতে দিয়ে ঠান্ডা করে নিন। আস্তে আস্তে পাতা খুলে নিন। পাতার উপরের মাঝে মোটা অংশটুকু কেটে নিন। এখন প্রতিটি পাতায় ২ টেবিল চামচ পুর দিয়ে প্রতিটি পাতা রোলের মতো ভাঁজ করুন। সব রোল ভাঁজ করা হয়ে গেলে একটি ঝাঁজরিযুক্ত পাত্রে ২০ মিনিট স্টিম করে নিতে হবে। তৈরি হয়ে গেল মজাদার হেলদি বাঁধাকপির রোল।

বাঁধাকপি দিয়ে মুরগি

উপকরণ :

মুরগির মাংস-১ কেজি

রান্নার তেল-১/৩ কপি

পেঁয়াজ কুচি-১/২

দারুচিনি-১টা

এলাচ -৩টা

আদা বাটা-২চা চামচ

রসুন বাটা-১ চামচ

মরিচ গুঁড়া-১ টেবিল চামচ

ধনিয়া গুঁড়া-১চা চামচ

\হভাজা জিরা গুঁড়া-১চা চামচ

গরম মসলা গুঁড়া -১/২ চা চমচ

বাঁধাকপি -১/২ কেজি

\হলবণ -স্বাদ অনুযায়ী

প্রণালি :

প্রথমে একটি কড়াইতে তেল গরম করে পেঁয়াজ এবং গরম মসলা দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা হলে অল্প পানি দিয়ে নেড়ে একে একে বাকি সব মসলা (ভাজা জিরা, গরম মসলা গুঁড়া ছাড়া) দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

মুরগির মাংস দিয়ে আরও ৫ মিনিট রান্না করে ২ কাপ পানি দিয়ে মুরগি সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে।

এবার গরম মসলা গুঁড়া, জিরা গুঁড়া দিয়ে নেড়ে কুচি করা বাঁধাকপি দিয়ে ১০-১৫ মিনিট রান্না করলেই হয়ে যাবে মজার বাঁধাকপি দিয়ে মুরগির মাংস রান্না।

বাঁধাকপির সালাদ

উপকরণ :

বাঁধাকপি জুলিয়ান কাট -১টি ছোট

পেঁয়াজকলি কুচি -১/২ কাপ

শসা স্স্নাইস -১/৩ কাপ

ধনিয়া পাতা কুচি -১ টেবিল চামচ

কাঠ বাদাম কুচি -২ টেবিল চামচ

লেবুর রস -২চা চামচ

অলিভ অয়েল -১ টেবিল চামচ

লবণ - স্বাদ অনুযায়ী

গোল মরিচ গুঁড়া -১/৪ চা চামচ

প্রণালি :

পরিষ্কার একটি পাত্রে উপরের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। তৈরি হয়ে যাবে স্বাস্থ্যকর সালাদ। এখন আপনার মনের মতো করে সাজিয়ে পরিবেশন করুন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<78874 and publish = 1 order by id desc limit 3' at line 1