বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ত্বকে বলিরেখা ও ভাঁজ

রঙ বেরঙ ডেস্ক
  ০১ ডিসেম্বর ২০১৯, ০০:০০

একটা সময়ের পর সবারই কমবেশি ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে। কিন্তু নানা কারণে অনেকের ২৫ বছর বয়সের পর পরই বলিরেখা দেখা যায়। আর ৪০-এর পরে তো কথাই নেই! এটি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। নিয়মিত যত্নের মাধ্যমে এগুলো দূর করা সম্ভব।

সাধারণত অতিরিক্ত মানসিক চাপ, সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকে সরাসরি প্রবেশ, অতিরিক্ত রাগ ও ঘুমের সমস্যা হলে মধ্য বয়সের আগেই বলিরেখা ও ভাঁজ পড়ে থাকে। এ জন্য প্রতিদিনের অভ্যাস, এমনকি খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনতে হবে। সমস্যাকে মোকাবিলা করা শিখতে হবে। সবসময় হাসিখুশি থাকতে হবে। তাহলে মন ভালো থাকবে। ত্বকেও তার প্রভাব পড়বে। পাশাপাশি অ্যান্টি-অক্সিডেন্টযুক্ত খাবার খেতে হবে। শাক-সবজি, ফলমূল, বিশেষ করে গাজর, মিষ্টিকুমড়া, টমেটো ও ভিটামিন 'সি'যুক্ত সব খাবার খেতে হবে। তাহলে ত্বক প্রয়োজনীয় পুষ্টি পাবে। এ ছাড়া নানা কারণে দ্রম্নত রেগে যাই আমরা। সেটাকে নিয়ন্ত্রণ করলে ত্বকে ভাঁজ পড়বে না। আপনিও বয়সের ছাপ পড়া থেকে মুক্তি পেলেন। নিয়মিত ব্যায়াম ও যোগাসন মানুষের মন এবং শরীরকে তরুণ রাখে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<77823 and publish = 1 order by id desc limit 3' at line 1