বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ঝলমলে সুন্দর চুলে

প্রতিদিনই কি শ্যাম্পু করার অভ্যাস আছে আপনার? যদি আপনার প্রতিদিন শ্যাম্পু করার অভ্যাস থাকে তাহলে আপনি নিজেই ক্ষতি করছেন আপনার চুলের। প্রতিদিন চুল শ্যাম্পু করলে চুলের গোড়ার প্রাকৃতিক তেল ধুয়ে গিয়ে চুলকে রুক্ষ করে ফেলে। সেই সঙ্গে শ্যাম্পুর অতিরিক্ত কেমিক্যাল চুলকে ভঙ্গুর করে ফেলে। এছাড়াও হেয়ার ড্রায়ার, কার্লিং মেশিন ও স্ট্রেইটনার ব্যবহার করেন। কিন্তু এগুলোর অতিরিক্ত তাপমাত্রা খুব সহজেই চুলকে নিষ্প্রাণ করে ফেলে। এগুলোর নিয়মিত ব্যবহারে চুল ভঙ্গুর হয়ে যায় এবং চুলের স্বাভাবিক রং পরিবর্তন হয়ে যায়। সেই সঙ্গে কমে যায় চুলের বৃদ্ধি...
নতুনধারা
  ২৭ অক্টোবর ২০১৯, ০০:০০

সুন্দর চুল পছন্দ নয় এমন মানুষ সত্যিই খুঁজে পাওয়া কঠিন। পরিবেশের দূষণ, পাশাপাশি প্রচন্ড গরম, কর্মব্যস্ত জীবনে যত্নের অভাব, চুলে রঙের ব্যবহার, বিভিন্ন উৎসব ও অনুষ্ঠানে নিত্য-নতুন সাজে কেমিক্যালের ব্যবহার তো আছেই যা চুলকে করে দেয় নির্জীব, পাতলা, অনুজ্জ্বল। চুল সুস্থ ও সুন্দর রাখতে তাই চর্চাও করতে হয় নিয়মিত। নিয়মিত চুলের যত্ন নিন আর পান সুন্দর ও ঝলমলে চুল সবসময়। চুলের যত্নে তাই জেনে নিন কিছু প্রয়োজনীয় পরামর্শ-

অনেকেই শুধু চুলের আগা আঁচড়ে নেন। চুলের গোড়া আঁচড়ানোর বেলায় রাজ্যের আলসেমি ভর করে অনেকের। কিন্তু চুলের আগা তো বটেই চুলের গোড়া আঁচড়ানোও জরুরি। কারণ চুলের গোড়া আঁচড়ালে রক্তচলাচল বৃদ্ধি পায় এবং মাথার তালুর থেকে তেল পুরো চুলে ছড়িয়ে পড়ে। ফলে চুল উজ্জ্বল থাকে এবং এর বৃদ্ধি স্বাভাবিক থাকে।

প্রতিদিনই কি শ্যাম্পু করার অভ্যাস আছে আপনার? যদি আপনার প্রতিদিন শ্যাম্পু করার অভ্যাস থাকে তাহলে আপনি নিজেই ক্ষতি করছেন আপনার চুলের। প্রতিদিন চুল শ্যাম্পু করলে চুলের গোড়ার প্রাকৃতিক তেল ধুয়ে গিয়ে চুলকে রুক্ষ করে ফেলে। সেই সঙ্গে শ্যাম্পুর অতিরিক্ত কেমিক্যাল চুলকে ভঙ্গুর করে ফেলে।

চুলকে পরিপাটি রাখার জন্য অনেকেই হেয়ার ড্রায়ার, কার্লিং মেশিন ও স্ট্রেইটনার ব্যবহার করেন। কিন্তু এগুলোর অতিরিক্ত তাপমাত্রা খুব সহজেই চুলকে নিষ্প্রাণ করে ফেলে। এগুলোর নিয়মিত ব্যবহারে চুল ভঙ্গুর হয়ে যায় এবং চুলের স্বাভাবিক রং পরিবর্তন হয়ে যায়। সেই সঙ্গে কমে যায় চুলের বৃদ্ধি। অনেকেই গোসল করে এসে দীর্ঘ সময়ে ধরে টাওয়েল পেঁচিয়ে রাখে চুলে। চুলের পানি শুকিয়ে নেয়ার জন্য দীর্ঘ সময় টাওয়েল পেঁচিয়ে রাখলে চুলের ক্ষতি হয়। অনেকক্ষণ ভেজা টাওয়েল পেঁচিয়ে রাখার কারণে চুল দুর্বল হয়ে যায়। সেই সঙ্গে চুলের গোড়া বেশিক্ষণ ভেজা থাকার কারণে চুল ঝরে পড়া বৃদ্ধি পায়। চুল পড়ার হার দ্বিগুণ তিনগুণ হয়ে যায় যদি আপনি ধূমপায়ী হয়ে থাকেন। যদি মনে হয় আজকাল মাথাটা খালি হয়ে যাচ্ছে, অবিলম্বে ছেড়ে দিন সিগারেট। অতিরিক্ত স্ট্রেস ও দুশ্চিন্তা যারা করেন, থাকেন খুব টেনশনে এবং পর্যাপ্ত ঘুমান না বলে স্ট্রেসে ভোগেন, তাদের মাথার চুল পড়ে যায় সবার আগে!

আপনার চুল যে পুষ্টিহীনতায় ভুগছে, তার অন্যতম লক্ষণ হলো চুলের ভঙ্গুর হয়ে যাওয়া, চুল পড়া এবং চুলের আগা ফাটা। চুলের এসব অবস্থা থেকে পরিত্রাণ পেতে অনেকে অনেক কিছুই করে থাকেন। কিন্তু যে কাজটা করলে সবচেয়ে দ্রম্নত ফললাভ করবেন তা হলো চুলে ডিমের প্রয়োগ। ডিমের গন্ধের কারণে অনেকেই চুলে ডিম দিতে চান না। জেনে নিন চুলে ডিম দেয়ার একটি গন্ধহীন পদ্ধতি।

ডিমের সাদা অংশটি আলাদা করে নিয়ে খুব ভালো করে ফেটুন। ফেনা না ওঠা পর্যন্ত ফেটতে থাকুন। এরপর এতে দুই টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে আবার ফেটুন। এবার এতে এক চা চামচ লেবুর রস দিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি পুরো চুলে লাগান। আধা ঘণ্টা রেখে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এভাবে চুলে ডিম লাগান। এতে আপনার চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল।

এ ছাড়া শ্যাম্পুর পর একটু বাড়তি যত্ন যোগ করলে শ্যাম্পুর চুল হবে একেবারে পারফেক্ট! ঝলমলে চুলের জন্য দারুণ কাজ করে চায়ের লিকার। চুল যেমনি হোক না কেন তৈলাক্ত, শুষ্ক বা স্বাভাবিক- এই চায়ের লিকার বানানো যাবে খুব সহজে। এটা তৈরির জন্য দুই কাপ পানি নিন। তার মধ্যে ৬ টেবিল চামচ ফ্রেশ চা-পাতা দিন। এটাকে এখন অল্প আঁচে চুলায় ফুটতে দিন। ফুটে ফুটে লিকার ঘন হবে। এবং দুই কাপ পানি কমে এক কাপের কম হলে বুঝবেন যে রেডি। এখন এটাকে ঠান্ডা করে ছেঁকে নিন। শ্যাম্পু করার পর ভেজা চুলে এই মিশ্রণ মাখুন। ৫ মিনিট পর সাধারণ পানিতে ধুয়ে ফেলুন। ভিনেগারও কিন্তু চুলে এনে দেয় দারুণ চমক। শ্যাম্পু করার পর ভিনেগার মেশানো পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। আধা কাপ ভিনেগার এক মগ পানিতে মিশিয়ে নিন। তারপর সেটা দিয়ে ধুয়ে ফেলুন শ্যাম্পু করা চুল। ৫ মিনিট পর আবার একটু স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে নিন। শুকিয়ে নিলেই পাবেন ঝলমলে চুল।

এ ছাড়া নিষ্প্রাণ চুলকে ঝলমলে করে তুলতে বেকিং সোডার কোনো বিকল্প নেই। এক কাপ হালকা গরম পানির মধ্যে ১ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। শ্যাম্পু করা ভেজা চুলে এই মিশ্রণ লাগান। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এবার চুলের চমক দেখে নিজেই অবাক হয়ে যাবেন!

রঙ বেরঙ ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<72881 and publish = 1 order by id desc limit 3' at line 1