logo
বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯, ২ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৬ অক্টোবর ২০১৯, ০০:০০  

শরতে শিশুর যত্ন

রঙ বেরঙ ডেস্ক

শরতের এ সময়টায় একটু অসতর্কতায় শিশুরা আক্রান্ত হতে পারে নানারকম অসুখে। শিশুরা যত রকম অসুখ-বিসুখে আক্রান্ত হয় তার মধ্যে সর্দি, কাশি, গলা ব্যথা, নাক দিয়ে পানি পড়া, হালকা জ্বর অন্যতম। শিশুরা যেহেতু নিজেরা নিজেদের যত্ন নিতে পারে না, মা-বাবার সতর্কতাই পারে শিশুকে এসব রোগবালাই থেকে দূরে রাখতে।

গরম থাকলেও হুট-হাট করে আবার বৃষ্টি চলে আসায় শিশুদের ঠান্ডা অনুভূতি হয়। বিশেষ করে রাতে শিশুদের কখনও হালকা ঠান্ডা, কখনো আবার গরম অনুভূত হয়। ফলে শিশুরা বেশির ভাগই ভাইরাসজনিত সর্দি-কাশিতে আক্রান্ত হয়। এ থেকে আপনার শিশুকে দূরে রাখতে রাতে ঘুমানোর সময় শিশুর গায়ে হালকা সুতি কাপড় বা কাঁথা দিয়ে রাখুন। তবে শিশু ঘেমে যাচ্ছে কিনা সেদিকেও খেয়াল রাখুন। শিশু ঘেমে গেলে ঘাম মুছে গায়ের কাপড় আলগা করে দিন। আর আপনার শিশু যদি সর্দি-কাশিতে আক্রান্ত হয়েই যায় তবে দুশ্চিন্তা না করে শিশুকে বিশ্রামে রাখুন। ঘরোয়া দাওয়াই হিসেবে তুলসীপাতা কিংবা আদার রস, আর মধু মিশিয়ে শিশুকে খেতে দিন। এতে আপনার সোনামণি খুব সহজেই সর্দি-কাশি থেকে মুক্তি পাবে। যেহেতু শিশুর এসব রোগবালাই ছোঁয়াচে, তাই পরিষ্কার রুমাল ব্যবহার করতে দিন।

গলাব্যথা হলে হালকা কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে দু-এক দিন বারবার গড়গড়া করিয়ে দিন। ভাইরাস জ্বরে আক্রান্ত হলে গায়ের কাপড় খুলে দিন। পানিতে কাপড় ভিজিয়ে গা মুছে দিন। ফ্যান ছেড়ে ঘরের দরজা-জানালা খুলে ঘরে বাতাস চলাচলের ব্যবস্থা করে দিন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে