logo
রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৬ অক্টোবর ২০১৯, ০০:০০  

উৎসবে বিশেষ রান্না

উৎসবে বিশেষ রান্না
মাশরুম চিলি মাটন

উপকরণ

খাশির মাংস- ১-২ কেজি, মাশরুম- ১৫-২০টি মাঝারি সাইজ, আদাবাটা- ১ চামচ, রসুনবাটা- ১ চা-চামচ, তেল- ৪-৫ টেবিল চামচ, ক্যাপসিকাম (সবুজ)- ২টি, বাটার-১০ গ্রাম, সয়াসস- ১ চা-চামচ, উস্টার সস- ১ চা-চামচ, টমেটো সস- ১ চা-চামচ, লবণ- স্বাদমতো, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, পেঁয়াজ কিউব- মাঝারি সাইজের ৫টা পেঁয়াজ, গোলমরিচ গুঁড়া- ১ চা-চামচ, কাঁচামরিচ- ৪-৫টা।

প্রস্তুত প্রণালি

প্রথমে পাত্রে তেল গরম করে তাতে মাটন হালকা ভেজে একে একে লবণ, আদা বাটা, পেঁয়াজ কুচি, গোলমরিচ গুঁড়া, রসুনবাটা দিয়ে ভালো মতো কসিয়ে এরপর পানি দিয়ে ৮-১০ মিনিট চুলায় রাখতে হবে রান্নার জন্য। রান্না হয়ে এলে তার মধ্যে একে একে সয়াসস, উস্টার সস, পেঁয়াজ কিউব, ক্যাপসিকাম, বাটার, কাঁচামরিচ এবং মাশরুম সবটুকু দিয়ে ২-৩ মিনিট ভুনে ১-২ কাপ গরম পানি দিয়ে ৪-৫ মিনিট চুলায় রেখে নামিয়ে পরিবেশন করা যাবে মজাদার মাশরুম চিলি মাটন।

চিকেন ক্যাবসা

উপকরণ

বাসমতী চাল- ১/২ কেজি, মুরগি- মাঝারি সাইজের একটা, মুরগি সাইজ করে কাটা, টমেটো কুচি- ৮০০ গ্রাম, লেবকুচি- মাঝারি সাইজের ১/২, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, আদাবাটা- ১ টেবিল চামচ, রসুনবাটা- ১ টেবিল চামচ, জিরাবাটা- ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া- ১ চা-চামচ, মরিচের গুঁড়া- ১ চা-চামচ, বাদাম বাটা- ১ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া- ২ চা-চামচ, তেল- ১/২ কাপ, কাজুবাদাম- ইচ্ছামতো, কিশমিশ- ইচ্ছামতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে আলাদা পাত্রে রাখতে হবে। আরেক পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ দিয়ে বেরেস্তার মতো ভেজে নিতে হবে। এরমধ্যে সব মসলা একে একে দিয়ে ভালোমতো কসিয়ে নিতে হবে। সবটুকু টমেটো কুচি দিয়ে ভালোমতো নেড়ে ২ কাপ পানি দিয়ে ঢেকে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করতে হবে। এরপর রান্না হয়ে গেলে শুধু মাংসগুলো আলাদা করে উঠিয়ে রাখতে হবে। এরপর রান্না করা ঝোলের মধ্যে ৪ কাপ গরম পানি দিয়ে তাতে আলাদা রাখা পানি ঝরানো চালগুলো দিয়ে দিতে হবে। চাল সিদ্ধ হয়ে এলে তার মধ্যে আলাদা করা মাংস এবং লেবুকুচি দিয়ে ৫-১০ মিনিট দমে রাখতে হবে। এরপর নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে কাজুবাদাম, কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের চিকেন ক্যাবসা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে