logo
সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৮ আগস্ট ২০১৯, ০০:০০  

শেফ স্পেশাল রেসিপি

ঈদের দিনে কমবেশি সব বাড়িতেই রান্না হয়েছে গরু-খাসি। রসনায় বাড়তি কিছু স্বাদের তৃপ্তি জোগাতে পরিবারের প্রিয় মানুষদের জন্য আপনি তৈরি করতে পারেন চিকেন কিংবা চিংড়ির স্পেশাল ডিশ। তাই শেফ জাকির আপনাদের জন্য দিয়েছেন চিকেন এবং চিংড়ির দারুণ দুটি রেসিপি। ঝটপট রেসিপি দুটি তৈরি করে চমকে দিতে পারেন আগত অতিথিদেরও। জেনে নিন শেফ স্পেশাল রেসিপি

শেফ স্পেশাল রেসিপি
জাকির হোসেন, সু্য শেফ, হলিডে ইন রেস্টুরেন্ট
বাটার চিকেন :

মুরগির মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ ১টি, রসুন ৪ কোয়া, আদা কুচি অল্প পরিমানে, টমেটো ৩ টি, গরম মসলা ১ চা চামচ, ধনে গুঁড়ো ১/২ চা চামচ, জিরে গুঁড়ো ১/২ চা চামচ, চিনি ১ চা চামচ, লাল মরিচ রবগুঁড়ো ১/২ চা চামচ, শুকনো মেথি পাতা গুঁড়ো ১ চা চামচ কাজুবাদাম (সামান্য জল দিয়ে বাটা)৪ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কমলা রং সামান্য, মাখন ৩ টেবিল চামচ।

প্রণালি :

পেঁয়াজ, রসুন ও আদা এক সাথে বাটুন, একটি পাত্রে রাখুন এবং এগুলোর সাথে তেল মেশান পরে গরম মসলা, ধনে ও জিরে গুঁড়ো ভালোভাবে মেশান। হাই পাওয়ারে ৪ মিনিট রান্না করুন। এবার এর সাথে টমেটো শুকনো মরিচ গুঁড়ো, চিনি, মুরগি ও মেথি গুঁড়ো একসাথে মেশান এবং ৬ মিনিট হাই পাওয়ারে রান্না করুন। এবারে ভালো ভাবে মাখন মেশান, হাই পাওয়ারে আবার ২ মিনিট রান্না করুন। ১/২ মিনিট পর প্লেটের উপর কাঁচা লংকা কাটা ও মাখন দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

চিংড়ি বিরিয়ানি

উপকরণ : বাসমতি চাল ৫০০ গ্রাম, চিংড়ি ১০ পিস মাঝারি সাইজের, তেল ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১০০ গ্রাম, রসুন কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি অল্প পরিমাণে, পুদিনা পাতা কুচি অল্প পরিমাণে, জিরা গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, গরম, মসলা গুঁড়া আধা চা চামচ, শাহি জিরা অল্প পরিমাণে, ঘি ১ চামচ, আস্ত গরম মসলা পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি :

প্রথমে হাঁড়িতে তেল দিয়ে নিন এরপর আস্তে গরম মসলা, পেঁয়াজ কুচি, রসুন কুচি, দিয়ে ভালো করে ভেজে নিন। বাদামি কালার হয়ে এলে ধনে গুঁড়া, জিরা গুঁড়া, শাহি জিরা, গরম মসলা গুঁড়া দিয়ে অল্প পানি দিয়ে কসিয়ে নিন এরপর পরিষ্কার করা চিংড়িগুলো একে একে দিয়ে দিন।

অল্প রানা হলে চিংড়িগুলো উঠিয়ে নিন। এবার পরিমাণ মতো পানি দিয়ে বাসমতি চাল ছেড়ে দিন। চাল ৮০% কুক হয়ে এলে উপরে চিংড়ি বিছিয়ে এর উপরে ধনেপাতা কুচি পুদিনাপাতা কুচি ও ঘি দিয়ে অল্প আগুনে দমে রাখুন ২০ মিনিট।

এরপর সুস্বাদু মুখরোচক চিংড়ি বিরিয়ানি পরিবেশন করুন প্রিয়জনের পাতে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে