logo
বুধবার ২১ আগস্ট, ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১১ আগস্ট ২০১৯, ০০:০০  

ঈদের দিনে অন্যরকম

ঈদের দিনে অন্যরকম
মোগলাই ক্রিমি চিকেন

\হ

উপকরণ : মুরগির মাংস- ১ কেজি, পেঁয়াজ কুচি- ৩টি, কাজু বাদাম- ৫০ গ্রাম, টকদই- ১ কাপ, দুধ- ১ কাপ, ঘি- ১ কাপ, আদা-রসুন বাটা- ১ চা চামচ, আদা কুচি- ১ পিস, কাঁচামরিচ- ৩টি, কাসুরি মেথি- ১ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, লাল মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, শুকনা মরিচ- ৪টি, কালো গোলমরিচ - ১ চা চামচ, লবঙ্গ- ১টি, ধনে- ১ চা চামচ, জিরা- ১ চা চামচ।

প্রণালি

কাজু বাদাম, শুকনা মরিচ, ধনে, জিরা, লবঙ্গ, কালো গোলমরিচ ১ মিনিট রোস্ট করে নিতে হবে। সবকিছু একসঙ্গে বেস্নন্ডারে বেস্নন্ড করে নিতে হবে। মাংস ভালো করে ধুয়ে তার সঙ্গে ১/২ কাপ টকদই, লবণ, হলুদ, লাল মরিচ গুঁড়া, আদা-রসুন বাটা দিয়ে মাখিয়ে ১৫ মিনিট একপাশে রাখুন। প্যান গরম করে ঘি দিন, পেঁয়াজ ভেজে গোল্ডেন কালার করে উঠিয়ে রাখুন। এবার পেঁয়াজ ভাজার তেলে মাখানো মাংস দিয়ে ফ্রাই করে, বেস্নন্ড করা মসলাগুলো দিয়ে ১ মিনিট কষিয়ে নিন। এবার ১/২ কাপ টকদই, দুধ, ১ কাপ পানি, দিয়ে ঢেকে মাংস সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে এলে কাঁচামরিচ, কাসুরি মেথি ও পেঁয়াজ ভাজা দিয়ে দিন। ঝোল ঘন হয়ে এলে ক্রিম দিয়ে নামিয়ে নিয়ে, রুটি বা পোলাওর সঙ্গে পরিবেশন করুন।

মোগলাই বিফ কারি

\হ

উপকরণ : গরুর মাংস- ১ কেজি, পেঁয়াজ কুচি- ২ কাপ, টকদই- ৫ টেবিল চামচ, পেঁয়াজ বাটা- ৪ টেবিল চামচ, কাঁচা পেঁপে বাটা-১ কাপ, আদা বাটা- ২ চা চামচ, রসুন বাটা- ২ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, শুকনো মরিচ গুঁড়া- ১ চা চামচ, জিরা গুঁড়া- ১ চা চামচ, ধনে গুঁড়া- ১ চা চামচ, গরম মসলা গুঁড়া- ১ চা চামচ, গুঁড়া দুধ- ১/২ কাপ, এলাচ- ২টা, দারুচিনি- ২টা, তেজপাতা- ২টা, তেল- ৬ টেবিল চামচ, পানি- ৩ কাপ, পেঁয়াজ বেরেস্তা- ১ কাপ, লবণ- স্বাদমতো, চিনি- স্বাদমতো।

প্রণালি :

১. একটা পাত্রে মাংস নিয়ে এতে টকদই থেকে শুরু করে গুঁড়া দুধ পর্যন্ত সব উপকরণ দিয়ে মাখিয়ে ৪ ঘণ্টার জন্য ঢেকে রাখতে হবে।

\হ২. এবার মেরিনেট করা মাংসে ২ টেবিল চামচ তেল দিয়ে দিন (এতে মাংস নরম থাকবে)।

৩. কাঁচা পেঁপে বাটা দিলে মাংস তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে।

৪. এখন কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি ও আদা-রসুন বাটা, এলাচ, দারুচিনি, তেজপাতা একসঙ্গে কষিয়ে ভালো করে রান্না করতে হবে।

৫. তারপর মাংস কড়াইয়ে ঢেলে দিন ও ১০ মিনিট পর ৩ কাপ পানি দিয়ে ১ ঘণ্টা ভালো করে রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার মোগলাই বিফ কারি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে