logo
বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১১ আগস্ট ২০১৯, ০০:০০  

সেজানের ঈদ স্পেশাল রেসিপি

আসছে কোরবানি ঈদ আর সঙ্গে আসছে অনেক অনেক মাংস। এই মাংসগুলোকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য তৈরি করতে পারেন মজাদার 'খাসির মাংসের ভুনা' বা 'মাটন কষা'। মাংসের সঙ্গে সবচেয়ে বেশি জমে রুটি বা পরোটা। এগুলো খেতে ভালো লাগলেও ব্যাপারটা হয়ে যায় আনহেলদি। তাই এ সবকিছু মাথায় রেখে তৈরি করতে পারেন একদমই ভিন্নধর্মী পরোটা 'বসনিয়ান পরোটা'। একদমই হেলদি আর খুবই সুস্বাদু। চলুন দেখে নেই রেসিপি দুটি।

সেজানের ঈদ স্পেশাল রেসিপি
রেসিপি : মোঃ সেজান
খাসির মাটন কষা

বানাতে যা যা লাগবে : ১ কেজি খাসির মাংস, হাফ কাপ সয়াবিন তেল, ৩টা তেজপাতা, ১ ইঞ্চি সমান দারুচিনি, ৪টা এলাচ, ৫-৬টা গোলমরিচ, ৬-৭টা লবঙ্গ, ১ কাপ পেঁয়াজ, ১ টেবিল চামচ কোয়া রসুন, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ মরিচ গুঁড়া, ৩ টেবিল চামচ ধনে গুঁড়া, ১ টেবিল চামচ জিরা গুঁড়া, ১ টেবিল চামচ জয়ত্রী-জায়ফল গুঁড়া।

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে তেল দিতে হবে। তেলটা গরম হওয়ার পর দিতে হবে তেজপাতা, এলাচ, দারুচিনি। একটু ফ্লেভার বের হওয়ার পর দিতে হবে রসুন বাটা। এটাকে কিছুক্ষণ ভালো করে ভেজে নিতে হবে। এরপর আদা বাটা দিয়ে মিশিয়ে নিয়ে দিতে হবে হলুদ, মরিচ, ধনিয়া, জিরা ও জায়ফল ও জয়ত্রী গুঁড়া। তারপর এটাকে সামান্য পরিমাণ পানি দিয়ে কষিয়ে নিতে হবে। এরপর খাসির মাংস দিয়ে সব কিছু একসঙ্গে ভালো করে মিক্স করে নিন। এরপর দিতে হবে পেঁয়াজ, কোয়া রসুন, লবঙ্গ ও গোলমরিচ। ১০ মিনিটের মতো কষিয়ে নিন। কিছুক্ষণ কষানোর পর ২ কাপ পানি দিন। পানি দিয়ে মিক্সড করে ঢেকে দিন ২০ থেকে ২৫ মিনিটের জন্য। এরপর তেলটা উপরে চলে এলে ঝোলটা মাখা মাখা হয়ে গেলেই তৈরি খাসির মাংস।

এটাকে আপনারা পরিবেশন করতে পারেন রুটি, পোলাও, সাদা ভাত যে কোনো কিছুর সঙ্গে।

বসনিয়ান পরোটা

বানাতে যা যা লাগবে : ১/৩ কাপ কুসুম গরম পানি, হাফ টেবিল চামচ ইস্ট, ২ টেবিল চামচ চিনি, ২ কাপ ময়দা, ১ চা চামচ লবণ, ১টা ডিম, ২ টেবিল চামচ তেল, পরিমাণমতো কুসুম গরম পানি, ভাজার জন্য তেল।

প্রস্তুত প্রণালি

প্রথমে একটা বাটিতে কুসুম গরম পানি দিয়ে দিন। এরপর চিনি আর ইস্ট দিয়ে মিক্সড করে নিন। মিক্সড করে এটাকে ঢেকে এক সাইডে রেখে দিন ১০ মিনিটের জন্য।

এরপর একটা বোলে ময়দা অ্যাড করে দিন। সঙ্গে দিয়ে দিন লবণ আর নরমাল টেম্পারেচারের একটা ডিম, দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর তেলটা দিয়ে দিন। ভালো করে মিক্সড করে দিয়ে দিন পানি, চিনি ও ইস্টের মিশ্রণ। ভালো করে মাখিয়ে নিন। যদি মনে হয় পানি লাগবে তাহলে অল্প অল্প করে কুসুম গরম পানি দিন। নরমাল পরোটার ডো থেকে এটা একটু নরম রাখুন। এটা তৈরি হয়ে গেলে বোলে সামান্য পরিমাণ তেল ব্রাশ করে ডোটা ঢেকে কোনো গরম স্থানে রেখে দিন কমপক্ষে দুই ঘণ্টার জন্য।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে