logo
রোববার ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৯ জুন ২০১৯, ০০:০০  

পার্লারের মেকআপ ঘরে বসে

রঙ বেরঙ ডেস্ক

মৌলিক কিছু বিষয় মাথায় রাখলে সহজেই বাড়িতে বসে করতে পারবেন মেকআপ। সে জন্য হাতের কাছে কমপ্যাক্ট পাউডার, গাঢ় শেডের প্যানকেক, মাশকারা, আইশ্যাডো, আইলাইনার, কাজল, লিপস্টিক, লিপলাইনার, কনসিলার, বস্নাশন ব্রাশ ও ফাউন্ডেশন রাখতে হবে। এসব প্রসাধনসামগ্রী ব্যবহারের নিয়ম জেনে নিন। তাহলে ঘরে বসেই করে ফেলতে পারবেন মেকআপ।

দিনের কোনো অনুষ্ঠানে বা ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে ফাউন্ডেশন ব্যবহার না করাই ভালো। সে ক্ষেত্রে ত্বকে দাগ থাকলে কনসিলার দিয়ে ভালো করে মিশিয়ে নিন ত্বকের সঙ্গে। এরপর কমপ্যাক্ট পাউডার দিন। এতে ত্বক সতেজ দেখাবে।

এবার আসা যাক চোখের সাজে। অনেকে বুঝতে পারেন না, কাজল ও আইলাইনার দেয়ার আগে আইশ্যাডো ব্যবহার করবেন, নাকি পরে। রূপবিশেষজ্ঞের পরামর্শ হলো, শুরুতে চোখের ওপরের পুরো জায়গায় আইশ্যাডো দিতে হবে। সে সময় দুই বা তিন শেডের আইশ্যাডো দিতে পারেন। এরপর চোখ সুন্দর দেখাতে চাইলে চোখের পাতার একদম ভেতর দিয়ে কাজল দিন। এবার আইলাইনার বা কাজল চোখের ওপরে বা নিচে দিতে হবে। তবে চোখ আকর্ষণীয় করার জন্য ঘন করে মাশকারা দিতে হবে। একবার মাশকারা দিয়ে কিছুক্ষণ রেখে আবার মাশকারা দিন। খেয়াল রাখবেন, মাশকারা দেয়ার সময় চোখের ওপরের পাতা ওপরের দিকে উঠিয়ে দিতে হবে। আর পাতাগুলো যেন একটার সঙ্গে আরেকটা লেগে না যায়।

চোখের পাশাপাশি ভ্রম্নও সাজাতে হবে। আইব্রো পেনসিল দিয়ে ভ্রম্ন এঁকে নিয়ে এরপর শুকনো মাশকারা ব্রাশ দিয়ে আঁচড়ে নেবেন। বাড়তি সৌন্দর্য যোগ করতে বাদামি আইশ্যাডো ব্যবহার করতে পারেন।

গরমে ম্যাট লিপস্টিক দিতে হবে। আর রাতের কোনো অনুষ্ঠানে ভারী লিপগস্নস ব্যবহার করতে পারেন। এ ছাড়া লিপস্টিক দীর্ঘক্ষণ ঠোঁটে রাখার জন্য প্রথমে লিপস্টিক থেকে এক শেড গাঢ় লিপলাইনার দিয়ে ঠোঁট আঁকতে হবে। এতে লিপস্টিক ছড়িয়ে পড়ে না। এবার টিসু্য দিয়ে চেপে নিতে হবে। আর হাতের কাছে পাউডার থাকলে পাউডার দিয়ে চাপ দিয়ে আবার লিপস্টিক লাগাতে পারেন। পুরো সাজ শেষ হয়ে এলে বস্নাশন ব্যবহার করতে হবে। আর গালের ফোলাভাব বা বাড়তি চর্বি লুকাতে চাইলে গাঢ় শেডের প্যানকেক নিয়ে সেগুলো ঢেকে দিতে পারেন। এর ওপর বস্নাশন লাগালে গাঢ় শেড বোঝা যাবে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে