logo
রোববার ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

  রঙ বেরঙ ডেস্ক   ১২ মে ২০১৯, ০০:০০  

দূরে থাকুক ঘামাচি

দূরে থাকুক ঘামাচি
অতিরিক্ত গরমে আমাদের শরীরে ঘামাচি দেখা দেয়। আর এই ঘামাচির সঙ্গে যুক্ত হয় চুলকানি ও নানা রকম সংক্রমণ। পরিষ্কার-পরিচ্ছন্নভাবে থাকলেও সেই সঙ্গে গরমের সময় ঠান্ডা কোথাও অবস্থান করলে কিছুটা হলেও ঘামাচি থেকে মুক্ত থাকা সম্ভব। কিছু ঘরোয়া উপাদান ব্যবহার করেই সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়াহীনভাবে মুক্তি পাওয়া যেতে পারে ঘামাচির যন্ত্রণা থেকে। এ ছাড়া কয়েকটি উপায়ে ঘামাচি থেকে নিরাময়ে জেনে নিন ঘরোয়া উপায়-

নিমপাতা ভালোভাবে বেটে নিন। খানিকটা পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং আক্রান্ত জায়গায় লাগান। সম্পূর্ণ না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। নিমপাতার এন্টি ব্যাকটেরিয়াল উপাদান ঘামাচির জীবাণু মেরে ফেলে দ্রম্নত আপনাকে ঘামাচি থেকে মুক্তি দেবে। কিছুক্ষণ পর তুলে ফেলুন। ভালো ফলাফল পাওয়ার জন্য দিনে ৪-৫ বার এটি করতে পারেন। এ ছাড়া বরফও ব্যবহার করতে পারেন। ঘামাচি আক্রান্ত জায়গাটিতে খুব ভালোভাবে বরফ ঘষে নিন। দিনে দুই তিন বার করুন। দেখবেন, খুব জলদিই সেরে যাবে ঘামাচি। প্রতিদিন কমপক্ষে ৩-৪ গস্নাস লেবুর শরবত পান করুন একটু বেশি করে লেবু মিশিয়ে। এটি ঘামাচি নিরাময়ে কাজ করবে স্রেফ জাদুর মতোই!

এ ছাড়া ঠান্ডা পানিও অনেক কাজ দেয়। পানিতে একটি পরিষ্কার সুতি কাপড় ভেজান। তারপর সেটি তুলে আক্রান্ত জায়গায় লাগান যতক্ষণ না জায়গাটি পানি শুষে নিচ্ছে। এভাবে দিনে ২-৩ বার করুন। এতে ঘামাচি দ্রম্নত সেরে উঠবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে