logo
বুধবার ২৩ জানুয়ারি, ২০১৯, ১০ মাঘ ১৪২৫

  অনলাইন ডেস্ক    ০৬ জানুয়ারি ২০১৯, ০০:০০  

শাহী রেসিপি

বিয়ে বাড়ির চিকেন কোরমা বা শাহী কোরমা খেতে কার না ভালো লাগে? কিংবা শাহী জালি কাবাব? অনেকেই বাড়িতে এ খাবারটা রান্না করতে চান। কিন্তু পারফেক্ট বিয়ে বাড়ির স্বাদ আসে না বলে মমার্হতও হন! তাদের জন্যই আজকে মাহমুদা তন্বীর রেসিপি। জেনে নিই কিছু শাহী রেসিপি।

শাহী রেসিপি
শাহী কোরমা

তৈরি উপকরণ : দেশি মুরগি-২টি (৮ পিস), পেঁয়াজ কুচি-১ কাপ (আধা কাপ দিয়ে বেরেস্তা), পেঁয়াজ বাটা- আধা কাপ, রসুন বাটা- ১ চা চামচ, আদা বাটা-আধা চা চামচ, জিরা বাটা- ১ চা চামচ, পোস্তদানা বাটা- ১ চা চামচ, পেস্তাবাদাম বাটা- ১ চা চামচ, কিশমিশ বাটা-১ চা চামচ, লবণ- ১ চা চামচ, দুধ- ১ কাপ, মিষ্টি দই- ২ টেবিল চামচ, পানি- ১ কাপ, তেল- ২ টেবিল চামচ, ঘি- ১ টেবিল চামচ, লেবুর রস- ১টা, তেজপাতা- ১টা, এলাচ- ৩-৪টা, দারুচিনি- ২ টুকরা, পেঁয়াজ বেরেস্তা- ১ মুঠো, চিনি- ১ চা চামচ, কঁাচা মরিচ- ৪-৫টা এবং আলুর টুকরা- ৪-৫টা

তৈরি প্রণালি : প্রথমে মুরগি ও আলুর টুকরোগুলো হালকা করে ঘিয়ে ভেজে নিতে হবে। এবার কড়াইতে তেল ও ঘি গরম করে একে একে তেজপাতা, এলাচ, দারুচিনি ও লবণ দিয়ে ফোড়ন দিন। এরপর এতে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে অধের্কটা তুলে রাখুন। এবার সব বাটা মসলা দিয়ে কষিয়ে নিন ভাজা পেঁয়াজগুলোকে। এরপর এতে মুরগির টুকরা ও ভাজা আলুর টুকরাগুলো দিয়ে কষিয়ে নিতে হবে। এবার পানি, দুধ ও অধের্কটা বেরেস্তা দিয়ে ঢেকে রান্না করুন ৫-৭ মিনিট। এরপর কঁাচা মরিচ দিয়ে আরও ২-৩ মিনিট ঢেকে রান্না করুন। সবশেষে মিষ্টি দই ও চিনি একসঙ্গে ফেটে তরকারিতে দিয়ে মিশিয়ে দিন এবং লেবুর রস দিয়ে ৫ মিনিট দমে রাখুন। হয়ে গেল সুস্বাদু শাহী কোরমা। এবার বেরেস্তাসহ পরিবেশন করুন।

শাহী জদার্

উপকরণ: বাসমতি চাল-২৫০ গ্রাম, ঘি- ২ টেবিল চামচ, পানি- ২ ১-২ কাপ, চিনি-১ কাপ, কিশমিশ-১ টেবিল চামচ, মোরব্বা কুচি- ২ টেবিল চামচ, গুঁড়ো দুধ- ১ টেবিল চামচ, পেস্তাবাদাম কুচি- ১ টেবিল চামচ, মাওয়া- ২ টেবিল চামচ, গোলাপজল- ১ টেবিল চামচ, দুধের সর- ২ টেবিল চামচ, এলাচ, দারুচিনি- ৩টা, জাফরান রং সামান্য।

প্রণালি : বাসমতি চাল ধুয়ে রং মিশিয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। আধা ঘণ্টা পর পানি ঝরিয়ে নিতে হবে। পেস্তাবাদাম ভিজিয়ে কিছুক্ষণ পর কুচি করে রাখতে হবে। মোরব্বা কুচি করে নিন। মাওয়া গ্রেট করে নিতে হবে। জাফরান গোলাপজলে ভিজিয়ে রাখুন। একটা ওভেনপ্রæফ পাত্রে চাল, ঘি, এলাচ ও দারুচিনি দিয়ে ঢাকনা খুলে ওভেনে রাখুন। মাইক্রোওয়েভে যেটায় আমরা খাবার গরম করি সেটায় ২ মিনিট চাল ভুনে নেব। ২ মিনিট পর ডিশ বের করে, চালে গরম পানি মিশিয়ে, ডিশের ঢাকনা বন্ধ করে, ১৫ মিনিট রান্না করুন। মাঝখানে একবার ডিশ বের করে নেড়ে দেবেন। ১৫ মিনিট পর ডিশ বের করে চিনি মিশিয়ে দিন। ঢাকনা খুলে আরও ৫ মিনিট রান্না করুন। ৫ মিনিট পর ডিশ বের করে, পেস্তা বাদাম কুচি, কিশমিশ, মোরব্বা মিশিয়ে ডিশের ঢাকনা খুলে, আরও ২ মিনিট রান্না করুন। চিনির পানি শুকিয়ে গেলে, ডিশ বের করে নিন। গুঁড়ো দুধ, মাওয়া, গোলাপজলে ভিজানো জাফরান সব একসঙ্গে মিশিয়ে নিন। ওপরে দুধের সর ও পেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে