logo
  • Wed, 21 Nov, 2018

  অনলাইন ডেস্ক    ০৪ নভেম্বর ২০১৮, ০০:০০  

মুখরোচক ইলিশ

অতিথি আপ্যায়নে চাই ঐতিহ্যবাহী খাবার। আজ রয়েছে আপনাদের জন্য হালুয়ার কিছু রেসিপি। খুব সহজে অল্প সময়ে এই রেসিপিগুলো তৈরির উপায় বলে দিয়েছেন রন্ধনবিদ সুলতানা পারভীন স্বপ্না

মুখরোচক ইলিশ
ইলিশ কাবাব

উপকরণ : ইলিশ মাছ আস্ত ১টি, গোলমরিচগুঁড়া ১ টেবিল-চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, কঁাচামরিচকুচি ১ টেবিল-চামচ, টমেটো সস ২ টেবিল-চামচ, আলু ম্যাশড ১ কাপ, ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ, রসুন ২ কোয়া (কুচি), লেবুর রস ১ টেবিল-চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, লেবুর খোসা (গ্রেট করা) কোয়াটার্র চা-চামচ, টোস্ট বিস্কুটের গুঁড়া ১ কাপ।

প্রণালি : মাছের মাথা ও লেজ কেটে আলাদা করুন। সামান্য হলুদ, মরিচগুঁড়া ও পরিমাণমতো লবণ মাখিয়ে মাথা ও লেজ হালকা ভেজে নিন। এবার বাকি মাছ লবণ, লেবুর রস ও সামান্য পানি দিয়ে সেদ্ধ করে কঁাটা বেছে নিন।

কড়াইয়ে তেল গরম করে রসুন ও পেঁয়াজকুচি হালকা ভেজে মাছের কিমা দিয়ে নাড়তে থাকুন। দু-এক মিনিট পর সেদ্ধ আলু দিয়ে কিছুক্ষণ রান্না করে, একে একে গোলমরিচগুঁড়া, কঁাচামরিচকুচি, স্বাদমতো লবণ, টমেটো সস দিয়ে রান্না করে নামিয়ে ঠাÐা করে নিন। অন্য একটি প্যানে সামান্য তেল দিয়ে বিস্কুটের গুঁড়া বাদামি করে ভেজে নিন। এবারে রান্না করা কিমার সঙ্গে ধনেপাতাকুচি, লেবুর খোসা ও বেরেস্তা ভেঙে আলতো করে মাখিয়ে নিন। সাভির্ং ডিশে দুই পাশে ভাজা লেজ ও মাথা রেখে, মাঝখানে মাখানো কিমা সাজিয়ে আস্ত মাছের মতো বানিয়ে নিন। সাজানো কিমার ওপর ভাজা বিস্কুটের গুঁড়া ছড়িয়ে চেপে দিন। কিমার ওপর চা-চামচ দিয়ে মাছের অঁাশের মতো বানিয়ে পরিবেশন করুন।

আস্ত বেকড ইলিশ

উপকরণ : ইলিশ মাছ ১টা, লাল মরিচগুঁড়া ১ টেবিল-চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ, টকদই ২ টেবিল-চামচ, ৬. লেবুর রস ১ টেবিল-চামচ, ৭. ভিনেগার ১ টেবিল-চামচ, সরিষার তেল ৩-৪ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, ১০. কঁাচামরিচ (চপ করা) ৩-৪টি, আদার রস ১ টেবিল-চামচ, তন্দুরি মসলা ১ চা-চামচ।

প্রণালি : আস্ত মাছকে ছুরি দিয়ে চিরে দিন, যাতে মসলা ভেতরে যেতে পারে। এবার লবণ মাখিয়ে এক ঘণ্টা রেখে দিন। বাটিতে সব মসলা মাখিয়ে নিন। মাখানো মসলা মাছের দুই পাশে ভালোভাবে লাগিয়ে ফয়েলের ওপর রেখে ফয়েলটি মুড়িয়ে নিন। ওভেন ফ্রি হিট করে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৩০-৪০ মিনিট বেক করে নামিয়ে নিন। লেবু চাক চাক করে কেটে, মাছের চিরে নেয়া জায়গাগুলোতে ঢুকিয়ে পরিবেশন করুন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে