শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আমিষের নানা পদ

অতিথি আপ্যায়নে চাই ঐতিহ্যবাহী খাবার। আজ রয়েছে আপনাদের জন্য এমনই কিছু রেসিপি। খুব সহজে অল্প সময়ে এই রেসিপিগুলো তৈরির উপায় বলে দিয়েছেন রন্ধনবিদ শ্রাবন্তী দত্ত
নতুনধারা
  ১৪ অক্টোবর ২০১৮, ০০:০০

চিতল মাছের কোপ্তা কারি

উপকরণ : পিঠের দিকের চিতল মাছ আধা কেজি, সেদ্ধ আলু মাঝারি ৩টি, আদা-রসুন বাটা ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ফেটানো টক দই ৪ চা-চামচ, টমেটো সস স্বাদমতো, কঁাচা মরিচ, লবণ ও চিনি স্বাদমতো।

প্রণালি : চিতলের পিঠের মাছ কুরিয়ে নিয়ে তাতে সেদ্ধ আলু, আদা-পেঁয়াজ-রসুন বাটা, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে মাখিয়ে মÐ বানিয়ে সেদ্ধ করে নিতে হবে। পছন্দমতো আকারে কেটে টুকরাগুলো ভেজে কোপ্তা বানাতে হবে।

এবার তেলে তেজপাতা ও গরম মসলা ফোড়ন দিয়ে প্রথমে পেঁয়াজ, রসুন, আদা বাটা, পরে মরিচ ও ধনিয়া গুঁড়া দিয়ে ভালোমতো কষাতে হবে। এতে ফেটানো দই ও টমেটো সস দিয়ে মিনিটখানেক নাড়াচাড়া করে ভাজা ভাজা কোপ্তাগুলো দিতে হবে। আন্দাজমতো লবণ ও চিনি দিয়ে এতে গরম পানি ও কঁাচা মরিচ দিয়ে ঢেকে রাখতে হবে। কিছুটা ঝোল থাকা অবস্থায় নামিয়ে নিতে হবে।

ভাপে সরষে ইলিশ

উপকরণ : ১টি মাঝারি আকারের ইলিশ, শষের্ বাটা পরিমাণমতো, কঁাচা মরিচ বাটা ১ চা-চামচ, লবণ, হলুদ গুঁড়া কম করে ও সরিষার তেল আধা কাপ।

প্রণালি : সব মসলা ভালোমতো মিশিয়ে নিন। ইলিশের টুকরাগুলো এই মিশ্রণে ২০-২৫ মিনিট ম্যারিনেট করুন। ১টি মাইক্রোওয়েভ-প্রæফ ছড়ানো পাত্রে সরিষার তেল মাখিয়ে ম্যারিনেটসহ মাছের টুকরাগুলো পরপর সাজান।

কয়েকটি কঁাচা মরিচ মাছের ওপর ছড়িয়ে পাত্রটি প্লাস্টিক র‌্যাপ দিয়ে ঢেকে সিল করে মাইক্রোওয়েভ ওভেনে ৫-৬ মিনিট স্টিম করুন। পাত্রটি বের করে সাবধানে ঢাকনা সরিয়ে মাছের টুকরা উল্টে দিয়ে আবার ৩-৪ মিনিট স্টিম করুন। দরকার হলে দ্বিতীয়বার স্টিম করার আগে তেল, লবণ, পানি দিতে পারেন।

পঁাঠার ঝাল মাংস

এটি পেঁয়াজ-রসুন ছাড়া মাংস রান্না করার একটি সনাতন পদ্ধতি।

উপকরণ : পঁাঠার মাংস ১ কেজি, অন্য সব মসলা ও উপকরণ পরিমাণমতো।

প্রণালি : পঁাঠার মাংস প্রয়োজনমতো হলুদ, মরিচ, ধনিয়া, জিরা, আদা, দই, তেজপাতা, গরম মসলা, জয়ত্রী গুঁড়া, লবণ ও তেল দিয়ে মাখিয়ে ম্যারিনেট করে নিন। তেলে তেজপাতা, কাজু-কিশমিশের পেস্ট দিয়ে একটু নেড়ে ম্যারিনেট করা মাংস দিয়ে কষান। মাংস প্রায় সেদ্ধ হয়ে আসছে এমন সময় তেল ছেড়ে দিলে ভেজে রাখা আলু, কঁাচা মরিচ ও গরম পানি দিয়ে ঢেকে রাখুন। ঝোল ঘন হয়ে এলে ভাজা জিরা গুঁড়া ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<17322 and publish = 1 order by id desc limit 3' at line 1