logo
  • Sat, 20 Oct, 2018

  সোরিয়া রওনক   ০৭ অক্টোবর ২০১৮, ০০:০০  

পূজার সাজে নব আমেজে

পূজা উৎসবের আমেজ থাকে বেশ কয়েক দিন। সাজার সুযোগটা তাই বেশি আধুনিক, ঐতিহ্যবাহী যে কোনোভাবে নিজেকে সাজিয়ে তোলা যাবে। এখন গরমের অঁাচ থাকার কারণে সকাল থেকে বিকাল পযর্ন্ত সুতি কাপড়ের তৈরি পোশাকগুলোই বেশি পরা হবে। ষষ্ঠী, সপ্তমীতে একটু হালকা সাজ মানানসই। অষ্টমী ও নবমীর রাতের সাজটা জমকালো হয় সাধারণত। এ দুটো দিন একটু ভারী কাজ করা শাড়ি পরা যেতে পারে। চাইলে লম্বা কাটের কামিজও পরতে পারেন। টাইটস কিংবা পালাজ্জো দিয়ে মানাবে ভালো...

পূজার সাজে নব আমেজে
সাজতে হবে আপনার স্বাচ্ছন্দ্যবোধ, রুচি ও ব্যক্তিত্বের সঙ্গে মিলিয়ে মডেল : অনামিকা, ছবি : এসডি প্রিন্স
পূজা উৎসবের আমেজ থাকে বেশ কয়েক দিন। সাজার সুযোগটা তাই বেশি আধুনিক, ঐতিহ্যবাহী যে কোনোভাবে নিজেকে সাজিয়ে তোলা যাবে। সাজা যাবে ইচ্ছামতো। পোশাকটি হতে পারে দেশি কিংবা পাশ্চাত্য ঢঙের। তবে এখানে একটু কথা আছে। সাজতে হবে আপনার স্বাচ্ছন্দ্যবোধ, রুচি ও ব্যক্তিত্বের সঙ্গে মিলিয়ে। একেক দিন একেকটি রং। ৫ দিন ভিন্ন ধরনের সাজ। এর মধ্যে আবার রাত-দিনের তফাৎটাও মনে রাখতে হবে।

পূজা উৎসবের আমেজ থাকে বেশ কয়েক দিন। সাজার সুযোগটা তাই বেশি আধুনিক, ঐতিহ্যবাহী, ক্লাসিক্যাল যে কোনোভাবে নিজেকে সাজিয়ে তোলা যাবে। এখন গরমের অঁাচ থাকার কারণে সকাল থেকে বিকাল পযর্ন্ত সুতি কাপড়ের তৈরি পোশাকগুলোই বেশি পরা হবে। ষষ্ঠী, সপ্তমীতে একটু হালকা সাজ মানানসই। অষ্টমী ও নবমীর রাতের সাজটা জমকালো হয় সাধারণত। এ দুটো দিন একটু ভারী কাজ করা শাড়ি পরা যেতে পারে। চাইলে লম্বা কাটের কামিজও পরতে পারেন। টাইটস কিংবা পালাজ্জো দিয়ে মানাবে ভালো। কিশোরীরা পাঞ্জাবি, লম্বা ধঁাচের কুতির্, ঘের দেয়া কামিজ ও স্কাটর্ বেছে নিতে পারে। দিনের বেলা বঁাধা চুল, হালকা সাজ ও রঙের পোশাকে আরাম পাওয়া যাবে। গাঢ় রংগুলো তুলে রাখা যেতে পারে রাতের বেলার জমকালো সাজের জন্য। মেকআপে হালকা বেসটাই প্রাধান্য পাচ্ছে।

নিপাট পরিপাটি করে চুল বঁাধাটা এ মুহূতের্ স্টাইলে নেই। একটু এলোমেলো ও হালকাভাবে চুল বঁাধতে পারেন। চুল কেঁাকড়া করে নিতে পারেন। ভিন্ন লুক তৈরি হয়ে যাবে। সাজের খেলা দেখাতে পারেন চোখেও। আইলাইনার ব্যবহারের চল এখন খুব একটা নেই। গাঢ় ও মোটা করে কাজল লাগাতে পারেন। চাইলে কাজলের বদলে চোখের নিচে আইশ্যাডো দিতে পারেন। মাসকারা ঘন করে দিতে হবে। না হলে চোখের সাজ ফুটে উঠবে না। লিপস্টিকে এখন লাল, মেরুন, কমলা রং জনপ্রিয়। কিশোরীরা নিয়ন রঙের নেইলপলিশ ব্যবহার করে চমকে দিতে পারে।

গোছানো জমকালো সাজটি তুলে রাখুন নবমীর রাতের জন্য। গাঢ় নীল রঙের মসলিনের শাড়ি। পাড়ে উজ্জ্বল বিপরীত রঙের পাড় ব্যবহার করা হয়েছে।

চুলের সামনের অংশকে কেঁাকড়া করে, পেছনের চুলকে সোজাই রাখতে পারেন। দুই হাতের দুই আঙুলে বড় পাথরের আংটি। গলায় ও কানে পাথরের গহনা। ঠেঁাটে কমলা লিপস্টিক। চোখের আইশ্যাডোটি মেলানো হয়েছে শাড়ির পাড়ের সঙ্গে। পুরো সাজে ভিন্নতা এনেছে কাটওয়াকের্র কাজ করা বøাউজের হাতা।

গাঢ় সবুজ সুতির শাড়ির সঙ্গে পিতলের হালকা গহনা। সামনের চুল একটু ফুলিয়ে এক পাশে সিঁথি করা যেতে পারে। ঠেঁাটে ন্যাচারাল রঙের লিপস্টিক, চোখে গাঢ় সবুজ আইশ্যাডো। ব্যস, অষ্টমীর দিন সকালে ঘোরার সাজ সম্পূণর্।

গরদের শাড়িটা দশমীর জন্যই তুলে রাখা হয়। গতানুগতিক লাল বøাউজের বদলে ভিন্ন ধরনের বøাউজ পরতে পারেন। সামনের দিকের চুলগুলোকে পেঁচিয়ে পেছনে নিয়ে খেঁাপা করা যেতে পারে। কানে ও গলায় ভারী রুপার গহনা সাজে এনে দেবে আভিজাত্য।

সাধারণ কিন্তু আভিজাত্য, অষ্টমী রাতে সাজটা হওয়া চাই এমনই। চুলগুলোকে কেঁাকড়া করে আলতোভাবে এক পাশে নিয়ে খেঁাপা করুন। ঠেঁাটের লিপস্টিকের রংটি মেলানো যেতে পারে শাড়ির পাড়ের রঙের সঙ্গে। চোখের ওপরে ও নিচে আইশ্যাডো লাগান। কানে লম্বা পাথরের দুল।

সপ্তমীর বিকালের জন্য বেছে নিতে পারেন হলুদরঙা শাড়ি। সঙ্গে লাল লম্বা হাতার বøাউজ। এক প্যঁাচে শাড়ির সঙ্গে চুলগুলোকে কেঁাকড়া করে ছেড়ে রাখতে পারেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near ') ORDER BY id' at line 1

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে